শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৫০ কূটনীতিককে দেশে ফিরিয়ে এনেছে ভারত

কান্দাহারে তালেবানদের দাপট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২১, ১২:০০ এএম

প্রায় গোটা আফগানিস্তান জুড়েই দাপট দেখাতে শুরু করেছে তালেবানরা। তাদের যোদ্ধারা এখন কান্দাহারেও প্রায় পৌঁছে গেছে। এমতাবস্থায় পরিস্থিতি বিবেচনা করে, কান্দাহার থেকে প্রায় ৫০ জন কূটনীতিক কর্মকর্তা ও নিরাপত্তা কর্মীদের ফিরিয়ে আনল ভারত। বিমানবাহিনী এয়ারলিফ্ট করে এসব কর্মকর্তাকে নিয়ে এসেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছেন, গত শনিবার ভারতীয় কূটনীতিক, নিরাপত্তা আধিকারিক ও ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ সদস্যদের একটি টিমকে ফিরিয়ে আনতে বিমান বাহিনীর একটি বিশেষ বিমান পাঠানো হয়েছিল।

জানা গেছে, কান্দাহারে ভারতীয় কনস্যুলেট ও দূতাবাস বন্ধ করার কোনো পরিকল্পনা আপাতত ভারতের নেই। তবে কর্মকর্তাদের নিরাপত্তার কথা মাথায় রেখেই তাদের ফিরিয়ে আনা হয়েছে। ভারত আফগানিস্তানের পরিস্থিতির দিকে কড়া ভাবে নজর রাখছে।

প্রসঙ্গত, যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান থেকে নিজেদের সেনা সরিয়ে নিচ্ছে আমেরিকা। মার্কিন সেনা সরতেই দ্রুত আফগানিস্তানের বেশিরভাগ অংশের দখল নিচ্ছে তালেবানেরা। গত শুক্রবার তালেবানদের তরফে জানানো হয়েছে, দেশের ৮৫ শতাংশ এলাকা রয়েছে তাদের দখলে।

তালেবানদের দাবি, দেশের ৩৯৮টি জেলার মধ্যে ২৫০টি জেলা তারা দখল করে নিয়েছে। গত সপ্তাহে তাজিকিস্তান এবং উজবেকিস্তান সংলগ্ন সীমান্তবর্তী এলাকা দখলের পর গত বৃহস্পতিবার ইরানের সীমান্তবর্তী এলাকা তারা দখল করেছে বলে দাবি। তাদের বক্তব্য, ইরান সীমান্ত লাগোয়া ইসলাম শহর পুরোপুরিভাবে তাদের দখলে রয়েছে। তবে তালেবানদের এ দাবি যাচাই করার কার্যত কোনো উপায় নেই।

কাবুলের সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, লড়াই এখনও চলছে। আফগান আভ্যন্তরীণ মুখপাত্র তারিক আরিয়ান জানিয়েছেন, তালেবান অধিকৃত একাধিক এলাকা উদ্ধার করার চেষ্টা চালাচ্ছে আফগান সেনা। বিশেষজ্ঞদের আশঙ্কা, তালেবানদের হাত থেকে দখল হওয়া এলাকা আফগান সেনা উদ্ধার করতে না পারলে গৃহযুদ্ধের পরিস্থিতি তৈরি হতে পারে। তবে আফগান সেনার পক্ষে যে কাজটা মোটেও জলবৎতরল না, তা বুঝতে পারছেন সকলেই। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন