শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিদেশ যেতে পারবেন না ব্যবসায়ী শামসুল আলম

হাইকোর্টের আদেশ চেম্বারে বহাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২১, ১২:০৩ এএম

চট্টগ্রামের কাঠ ব্যবসায়ী শামসুল আলম এবং তার পুত্র মিজানুর রহমানের বিদেশযাত্রার ওপর হাইকোর্টের দেয়া স্থগিতাদেশ বহাল রেখেছেন আপিল বিভাগের চেম্বার কোর্ট। ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের অর্থ আত্মসাৎ মামলায় পিতা-পুত্রের বিদেশযাত্রার ওপর স্থগিতাদেশ দিয়েছিলেন হাইকোর্ট। এ আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগের চেম্বার জাস্টিসের কাছে আবেদন করেন। শুনানি শেষে আপিল বিভাগের চেম্বার জাস্টিস ওবায়দুল হাসান সেটি নামঞ্জুর করেন। হাইকোর্টের আদেশ বহাল রেখে বিষয়টি শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন। এর ফলে তাদের বিদেশযাত্রার ওপর দেয়া স্থগিতাদেশ বহাল থাকছে। শামসুল আলম ও তার পুত্রের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রূহুল কুদ্দুস কাজল। ব্যাংকের পক্ষে শুনানি করেন এডভোকেট ফরিদুজ্জামান ফরহাদ।

চট্টগ্রামের ব্যবসায়ী শামসুল আলম ও তার পুত্র মিজানুর রহমানকে বিদেশ যাওয়ার অনুমতির আদেশ স্থগিত করে হাইকোর্টের আদেশ বহাল রেখেছে চেম্বার কোর্ট। এর ফলে তারা বিদেশ যেতে পারবেন না বলে জানিয়েছেন আইনজীবীরা।
এর আগে গত ৬ জুলাই চট্টগ্রামের ব্যবসায়ী শামসুল আলম ও তার পুত্র মিজানুর রহমানকে বিদেশ যাওয়ার অনুমতি দিয়ে বিচারিক আদালতের আদেশ স্থগিত করেন হাইকোর্ট। ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের এক আবেদনের শুনানি নিয়ে বিচারপতি জে বি এম হাসানের ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন। হাইকোর্টের শুনানিতে ব্যাংকের পক্ষে শুনানি করেন আলী আক্কাস চৌধুরী। সরকারপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল তুষার কান্তি রায়। পরে এই আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করেন আসামিরা।
আলী আক্কাস চৌধুরী জানান, চট্টগ্রামের কদমতলী শাখা শামসু স’ মিলের মালিক শামসুল আলমের কাছে ঋণ বাবদ ৬৩ কোটি টাকার মতো পাওনা রয়েছে। এ ঋণের জামিনদার পুত্র মিজানুর রহমান। যে সম্পত্তির অনুকূলে ঋণ উত্তোলন করা হয়েছে সেই সম্পত্তি শামসুল আলম তার ছেলেকে হেবা (দানপত্র দলিল) করে দেন। এ পরিস্থিতিতে পিতা-পুত্র বিদেশ চলে যাবেন বলে শোনা যায়। এ প্রেক্ষাপটে ব্যাংক কর্তৃপক্ষ তাদের নামে ৪০৬, ৪০২ ধারায় একটি মামলা করে। ওই মামলায় আত্মসমর্পণ করে জামিন পান তারা। এ জামিনের শর্ত ছিল পাসপোর্ট জমা রাখা এবং বিদেশে যেতে আদালতের অনুমতি গ্রহণ। গত ২৯ জুন তাদের আবেদনের শুনানি নিয়ে চট্টগ্রামের মেট্টোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত-১ বিদেশ যেতে তাদের অনুমতি দেন। এ আদেশ বাতিল চেয়ে হাইকোর্টে আবেদন করে ব্যাংক কর্তৃপক্ষ। শুনানি শেষে তাদের বিদেশযাত্রার ওপর স্থগিতাদেশ দেন আদালত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন