শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নেপালের নতুন প্রধানমন্ত্রী হলেন শের বাহাদুর দেউবা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২১, ৮:১০ পিএম

দীর্ঘ বিতর্কের অবসান। শেষ পর্যন্ত প্রধানমন্ত্রীর পদ ছাড়তে হচ্ছে কে পি শর্মা ওলিকে। সুপ্রিম কোর্ট সোমবার এই নির্দেশ দিয়েছে। এরপর মঙ্গলবার প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারী নেপালি কংগ্রেস সভাপতি শের বাহাদুর দেউবাকে দেশের পরবর্তী প্রধানমন্ত্রী হিসাবে নিয়োগ দিয়েছেন। একইদিন সন্ধ্যায় শপথ গ্রহণ করেন দেউবা।

গত কয়েকমাস কেয়ারটেকার প্রধানমন্ত্রী হিসেবে কাজ চালাচ্ছিলেন ওলি। নতুন ভোটের প্রস্তুতি নিচ্ছিলেন। কিন্তু বিরোধীরা আদালতে যান। সেখানে দাবি করা হয়, বিরোধী নেতা শের বাহাদুর দেউবাকে ফ্লোর টেস্টের সুযোগ দিতে হবে। অর্থাৎ, ওলিকে সরিয়ে তাকে প্রধানমন্ত্রী ঘোষণা করতে হবে। প্রধানমন্ত্রী হয়ে সংসদে আস্থা ভোটে জেতার চেষ্টা করবেন দেউবা। সোমবার নেপালের সুপ্রিম কোর্ট সেই দাবি মেনে নিয়েছে।

বস্তুত, গত ডিসেম্বরেই নেপাল সংসদের নিম্নকক্ষ মুলতুবি করার চেষ্টা করেছিলেন ওলি। কমিউনিস্ট পার্টি ভেঙে যাওয়ায় তিনি বুঝতে পেরেছিলেন আস্থা ভোটে হেরে যাবেন। কিন্তু সেবারও সুপ্রিম কোর্ট হস্তক্ষেপ করে এবং সংসদ মুলতুবি হয়নি। এরপর ১০মে সংসদে আস্থা ভোটে ওলি হেরে যান। নিয়ম মতো তখনই প্রধানমন্ত্রী পদ ছাড়তে হতো তাকে। কিন্তু আস্থা ভোটে বিরোধীরাও সংখ্যাগরিষ্ঠতা দেখাতে পারেননি। ফলে ওলি কেয়ারটেকার প্রধানমন্ত্রী হন। এরপরেই ওলি প্রেসিডেন্টের সাহায্য নিয়ে ২২মে সংসদ মুলতুবি করে দেন। এবং পরবর্তী ভোটের প্রস্তুতি নিতে শুরু করেন। এই পরিস্থিতিতে বিরোধী নেতা দেউবা আদালতে যান এবং আরো একবার আস্থাভোটের আর্জি জানান। আদালত সেই আর্জি মেনে নিয়েছে। ফলে এবার প্রধানমন্ত্রী হিসেবে দেউবাকে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে হবে সংসদে।

দেউবা সংখ্যাগরিষ্ঠতা পেলে নতুন সরকার তৈরি হবে। নইলে নতুন করে ভোটের আয়োজন করতে হবে। বিশেষজ্ঞদের বক্তব্য, পরিবর্তিত পরিস্থিতিতে দেউবা সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারবেন। কমিউনিস্ট পার্টি ভেঙে যাওয়ায় ওলির পক্ষের ভোটও দেউবার দিকে চলে যাবে। বস্তুত, গত একবছর ধরে ওলির সঙ্গে কমিউনিস্ট পার্টির বিরোধ বার বার সামনে এসেছে। পরিস্থিতি উত্তপ্ত হয়েছে বার বার। সূত্র : কাঠমুন্ডু পোস্ট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন