শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৭ মাঘ ১৪২৮, ১৭ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

সিআরবিতে ডিপ টিউবওয়েল, এলাকায় উত্তেজনা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২১, ৯:১৭ পিএম

প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত চট্টগ্রামে সিআরবিতে হাসপাতাল নির্মাণের বিরুদ্ধে আন্দোলনের মধ্যে প্রস্তাবিত রেলওয়ের জায়গায় একটি গভীর নলকূপ স্থাপন নিয়ে ক্ষোভ দেখা দিয়েছে। মঙ্গলবার বিকেলে আন্দোলনকারী বিভিন্ন সংগঠনের প্রতিনিধি ও স্থানীয় লোকজন নলকূপ স্থাপনের খবর পেয়ে সেখানে যান এবং এর প্রতিবাদ জানান। তাদের দাবি, হাসপাতাল নির্মাণের অনুমোদন পাওয়া ইউনাইটেড গ্রুপ গভীর নলকূপ স্থাপনের কাজ শুরু করেছে। তবে রেলওয়ে কর্তৃপক্ষ দাবি করছে এটি রেলওয়ের নিজস্ব প্রকল্প। নগরীর এনায়েত বাজার ওয়ার্ডের গোয়ালপাড়া এলাকায় রেলওয়ের শহীদ আব্দুর রব কলোনি এলাকায় গভীর নলকূপ স্থাপনের খবর পেয়ে সেখানে জড়ো হন আন্দোলনকারী সংগঠনগুলোর প্রতিনিধিসহ স্থানীয় কয়েকশ মানুষ।

নাগরিক সমাজের সংগঠক সাংবাদিক নেতা মহসীন কাজী বলেন, যে এলাকায় গভীর নলকূপ স্থাপন করা হচ্ছে, রেলওয়ের বক্তব্য সেটি হাসপাতাল নির্মাণের জন্য প্রস্তাবিত জায়গা। সেই জায়গা যদি হাসপাতালের জন্য ইজারা দেওয়া হয়, তাহলে সেখানে রেলওয়ে নলকূপ স্থাপন করছে, এমন বিশ্বাস করার কোনো যুক্তি নেই। বরং হাসপাতাল নির্মাণের অনুমোদন পাওয়া প্রতিষ্ঠানই সেখানে নলকূপ স্থাপন করছে। সেজন্যই আমরা খবর পেয়ে সেখানে গিয়েছিলাম। আমরা প্রতিবাদ জানিয়েছি। চট্টগ্রাম ওয়াসার পরিচালনা পর্ষদের সদস্য মহসীন কাজী আরও বলেন, নগরীতে গভীর নলকূপ স্থাপন করতে হলে অবশ্যই ওয়াসার অনুমোদনের প্রয়োজন আছে। আমি ওয়াসার এমডিকে জিজ্ঞাসা করেছি। তিনি বলেছেন, কোনো অনুমোদন নেওয়া হয়নি। তাহলে এই নলকূপ অবশ্যই অবৈধ। আগামীকাল (বুধবার) ওয়াসার টিম সংশ্লিষ্ট এলাকা পরিদর্শন করবে।

চট্টগ্রাম সিটি করপোরেশনের এনায়েতবাজার ওয়ার্ডের কাউন্সিলর সলিমুল্লাহ বাচ্চু সাংবাদিকদের বলেন, সিআরবি পুলিশ ফাঁড়ির পেছনে বন্দর চেয়ারম্যানের বাংলোর সীমানা দেওয়ালের সঙ্গে লাগোয়া স্থানে গভীর নলকূপ বসানো হচ্ছে। ঈদুল আজহার বন্ধের মধ্যে এটার কাজ শুরু হয়েছে বলে আমাকে এলাকাবাসী জানিয়েছেন। আর জায়গাটা হচ্ছে ইউনাইটেড গ্রুপের হাসপাতাল নির্মাণের জন্য যে জায়গা রেল বরাদ্দ দিয়েছে, সেই জায়গা। আমি জানতে পেরেছি, ইউনাইটেড গ্রুপই এই নলকূপ স্থাপন করছে। এটা নিয়ে আমার এলাকার মানুষের মধ্যে স্বাভাবিকভাবেই ক্ষোভ তৈরি হয়েছে। এমনিতেই হাসপাতাল নিয়ে মানুষের মধ্যে ক্ষোভ আছে। গত কয়েকদিন ধরেই সিআরবি’তে হাসপাতাল নির্মাণের উদ্যোগের প্রতিবাদ জানাচ্ছেন বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।

রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মো. জাহাঙ্গীর আলম বলেন, এটি রেলওয়ের পুরনো একটি প্রকল্পের আওতায় স্থাপন করা হচ্ছে। হাসপাতাল নির্মাণের কোনো কাজ নয়। ডিপ টিউবওয়েল নির্মাণের জন্য জায়গাটি আগে থেকেই নির্ধারণ করা ছিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন