মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

সুন্দরবনের ২৭৬ টি রয়েল বেঙ্গল টাইগারের হদিস নেই!

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২১, ৭:১৪ পিএম

সুন্দরবনে ২৭৬ টি বাঘের কোনো হদিস নেই। কাগজ-কলমের হিসাব এ কথাই বলছে। ২৯ জুলাই বিশ্ব বাঘ দিবস। দিবসটি উপলক্ষে তথ্য অনুসন্ধানে গিয়ে জানা গেছে, ২০০৪ সালে বন বিভাগ পায়ের ছাপ গুণে বাঘের সংখ্যা নির্ধারণ করেছিল ৪৪০টি। বর্তমানে বাঘ রয়েছে ১১৪ টি। ২০০১ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত ১৭ বছরে সুন্দরবনে নানা কারণে ৫০ টি বাঘের মৃত্যু হয়েছে। বাকী ২৭৬ টি বাঘের কোনো খোঁজ মেলেনি। কোথায় গেলো এতো বাঘ ?

স্থানীয় প্রবীণরা বলছেন, সীমান্ত অতিক্রম করে অনেক বাঘ পার্শ্ববর্তী দেশের সুন্দরবন অংশে চলে গেছে। বনবিভাগ বাঘ মৃত্যুর যে তালিকা দিয়েছে তা সঠিক নয়, বাস্তবে বাঘ মৃত্যুর সংখ্যা আরো বেশী। আবার এমনও হতে পারে, বিগত কয়েকটি জরিপ সঠিক ছিল না।

বনবিভাগের পরিসংখ্যান বলছে, ১৯৭৫ সালের জরিপে সুন্দরবনে বাঘ ছিলো ৩৫০টি। এরপর ১৯৮২ সালে জরিপে ৪২৫টি ও এর দুই বছর পর ১৯৮৪ সালে সুন্দরবন দক্ষিণ বন্যপ্রাণী অভয়ারণ্যের ১১০ বর্গ কিলোমিটার এলাকায় জরিপ চালিয়ে ৪৩০ থেকে ৪৫০টি বাঘ থাকার কথা জানানো হয়। ১৯৯২ সালে ৩৫৯টি বাঘ থাকার তথ্য জানায় বন বিভাগ। পরের বছর ১৯৯৩ সালে সুন্দরবনের ৩৫০ বর্গ কিলোমিটার এলাকায় প্যাগমার্ক পদ্ধতিতে জরিপ চালিয়ে ৩৬২টি বাঘ গণনা করা হয়। ১৯৯৬-৯৭ সালের জরিপে বাঘের সংখ্যা উল্লেখ করা হয় ৩৫০টি থেকে ৪০০টি। ওই সময়ে বাঘের পায়ের ছাপ পদ্ধতিতে গণনা করা হয়। ২০০৪ সালে বন বিভাগ পায়ের ছাপ গুণে বাঘের সংখ্যা নির্ধারণ করেছিল ৪৪০টি। ২০১৫ সালের জরিপে সুন্দরবনের বাংলাদেশ অংশে বাঘের সংখ্যা আশংকাজনক হারে কমে দাড়ায় ১০৬ টিতে। ২০১৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত সুন্দরবনে পরিচালিত সর্বশেষ জরিপে জানা গেছে বাঘ রয়েছে ১১৪ টি।

বন বিভাগের তথ্য অনুযায়ী, ২০০১ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত ৫০টি বাঘের মৃত্যু হয়েছে। এর মধ্যে স্বাভাবিক ভাবে মারা গেছে মাত্র ১০টি। ১৪টি বাঘ পিটিয়ে মেরেছে স্থানীয় জনতা, একটি নিহত হয়েছে ২০০৭ সালের সুপার সাইক্লোন সিডরে ও বাকী ২৫ বাঘ হত্যা করেছে চোরা শিকারীরা।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক মনিরুল খান জানিয়েছেন, আগে পায়ের ছাপের ভিত্তিতে যখন সংখ্যা গণনা করা হয়েছিল, তখন বাঘের প্রকৃত সংখ্যা নিয়ে বিতর্ক ছিল: কিন্তু এখন ‘ক্যামেরা সার্ভে'-র মাধ্যমে বাঘের সংখ্যা নির্ণয় করা হয়েছে। এটা নির্ভরযোগ্য পদ্ধতি। সার্ভে অনুযায়ী এটা অন্তত নিশ্চিত করে বলা যায় যে, সুন্দরবনে বাঘের সংখ্যা কমছে।

সুন্দরবন পশ্চিম বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) ড.আবু নাসের মোহসীন হোসেন বলেন, সর্বশেষ জরিপ বলছে সুন্দরবনে আবারও বাঘের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। সুন্দরবনকে বন্যপ্রাণীদের জন্য সম্পূর্ণ নিরাপদ করতে কাজ করছে বন বিভাগ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Abu rayhan ২৯ জুলাই, ২০২১, ৯:৫৬ পিএম says : 0
Right
Total Reply(0)
Mozibul Haque ৩১ জুলাই, ২০২১, ৮:৩৫ এএম says : 0
বাঘ হত্যা শাস্তি হোক মৃত্যুদনড
Total Reply(0)
Surajit Tarafdar ১ আগস্ট, ২০২১, ৮:২৪ পিএম says : 0
Ki kaj
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন