শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মাতমুহুরী বিপদসীমার ঊর্ধ্বে বান্দরবান-কক্সবাজারে বন্যা

উপকূলজুড়ে নদ-নদীতে বাড়ছে পানি লঘুচাপে সাগর উত্তাল বন্দরে ৩ নম্বর সঙ্কেত

বিশেষ প্রতিনিধি, চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০২১, ১২:০১ এএম

বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি বর্তমানে দক্ষিণ-পশ্চিমাঞ্চল ও সংলগ্ন এলাকায় সুস্পষ্ট লঘুচাপ আকারে অবস্থান করছে। বাংলাদেশের উপর মৌসুমী বায়ু সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে। এরফলে দেশের দক্ষিণ-পূর্ব পার্বত্য অববাহিকা তথা বৃহত্তর চট্টগ্রাম অঞ্চল, দক্ষিণাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে গতকাল বুধবার ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হয় এবং তা অব্যাহত থাকার পূর্বাভাস দেয়া হয়েছে। পার্বত্যাঞ্চল ও উপকূলজুড়ে নদ-নদীসমূহের পানি বৃদ্ধি পাচ্ছে দ্রুত। গতকাল মাতমুহুরী নদী দু’টি পয়েন্টে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হয়।

এতে করে পার্বত্য জেলা বান্দরবান ও কক্সবাজারে বন্যা পরিাস্থতি দেখা দিয়েছে। সুস্পষ্ট লঘুচাপ ও মৌসুমী বায়ুর প্রভাবে সাগর উত্তাল রয়েছে। সমুদ্র বন্দরসমূহকে বন্দরে ৩ নম্বর সঙ্কেত দেখানো হচ্ছে। ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। তাছাড়া অতিবৃষ্টির কারণে চট্টগ্রাম অঞ্চলে পাহাড়ধসের সতর্কতা বজায় রাখা হয়েছে। আজ বৃৃহস্পতিবার দেশের অধিকাংশ স্থানে বৃষ্টিপাতের পূর্বাভাস আবহাওয়া বিভাগের।

গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় উপক‚লীয় অঞ্চলসহ দেশের অধিকাংশ স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টি, অনেক জায়গায় ভারী থেকে অতি ভারী বর্ষণ হয়েছে। এ সময়ে সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড টেকনাফে ১৯৮ মিলিমিটার। এ নিয়ে গত দু’দিনে দেশের পূর্বকোণের টেকনাফে ৩৭৭ মি.মি. বৃষ্টি ঝরেছে। গতকাল চট্টগ্রামে ১২৯, স›দ্বীপে ১১২, হাতিয়ায় ১০৭, কক্সবাজারে ১১৯, মংলায় ১২৩, সাতক্ষীরায় ৭৪, পটুয়াখালীতে ১৯০, খেপুপাড়ায় ১২১ মি.মি.সহ বেশিরভাগ জেলায় বৃষ্টি ঝরেছে। তবে ঢাকা, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী ও রংপুর বিভাগে তুলনামূলক কম বৃষ্টিপাত হয়েছে। অন্যদিকে রংপুর বিভাগে বয়ে যাচ্ছে ঘোর বর্ষার শ্রাবণ মাসেও অসহ্য তাপদাহ। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সৈয়দপুরে ৩৬.৯ ডিগ্রি সেলসিয়াস। যা আবহাওয়ার বৈপরীত্য! সর্বনিম্ন তাপমাত্রা ছিল স›দ্বীপ ও টেকনাফে ২৪ ডিগ্রি সে.। ঢাকায়ও পারদ নেমে আসে সর্বোচ্চ ৩১ এবং সর্বনিম্ন ২৬.৪ ডিগ্রি সে.।

আজ বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ স্থানে এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক স্থানে অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি-বজ্রবৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে। এরপরের ৫ দিনে বৃষ্টিপাত হ্রাস পেতে পারে।
মৌসুুমী বায়ুর একটি বলয় ভারতের রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল ও আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর বর্ধিতাংশ রয়েছে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত।
আবহাওয়া বিভাগের সতর্কবার্তায় জানা গেছে, উত্তর বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় সৃষ্ট লঘুচাপটি বর্তমানে দক্ষিণ-পশ্চিমাঞ্চল ও সংলগ্ন এলাকায় সুস্পষ্ট লঘুচাপ আকারে অবস্থান করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে ও গভীর সঞ্চারণশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে। বাংলাদেশের উপক‚লীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর ও সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে উপক‚লের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।
ভারী বর্ষণের সতর্কবার্তায় জানা গেছে, সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। ভারী বর্ষণের কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকার কোথাও কোথাও পাহাড়ধস তথা ভ‚মিধসের আশঙ্কা রয়েছে।

মাতামুহুরী বিপদসীমার ঊর্ধ্বে
সক্রিয় মৌসুমী বায়ু ও সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের ফলে দক্ষিণ-পূর্ব পার্বত্য অববাহিকায় নদ-নদীসমূহের পানি দ্রুত বৃদ্ধি পেয়েছে। এতে করে আকস্মিক বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে কক্সবাজার ও বান্দরবানে। গতকাল উভয় জেলার উপর দিয়ে প্রবাহিত মাতমুহুরী নদীর পানি বেড়ে গিয়ে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, গতকাল বিকেল পর্যন্ত মাতমুহুরী নদীর পানি দ্রুত বেড়ে গিয়ে পার্বত্য বান্দরবানের লামা পয়েন্টে বিপদসীমার ৬৫ সেন্টিমিটার এবং কক্সবাজারের চিরিঙ্গা (চকরিয়া) পয়েন্টে ১৫ সে.মি. উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গতকাল ২৪ ঘণ্টায় লামায় ১৩২ মিলিমিটার ও কক্সবাজারে ১১৫ মি.মি. বৃষ্টিপাত রেকর্ড করেছে পাউবো।

নদ-নদীসমূহের পানি প্রবাহ পরিস্থিতি ও পূর্বাভাসে পাউবো জানায়, দেশের প্রধান নদ-নদীসমূহের ১০৯টি পানির সমতল পর্যবেক্ষণ স্টেশনের মধ্যে গতকাল ৩৫টি পয়েন্টে পানি বৃদ্ধি, ৭১টি স্থানে হ্রাস পায় এবং মাতামুহুরী নদী দু’টি পয়েন্টে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বাংলাদেশ ও ভারতের আবহাওয়া বিভাগের পূর্বাভাস উল্লেখ করে পাউবো জানায়, আগামী ৪৮ ঘণ্টায় দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় পার্বত্য অববাহিকায় এবং দক্ষিণাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় উপক‚লীয় অঞ্চলে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এরফলে এসব অঞ্চলে নদ-নদীসমূহের পানি দ্রæত বৃদ্ধি পেতে পারে।
গতকাল ২৪ ঘণ্টায় দেশের অনেক স্থানে ভারী থেকে অতি ভারী বর্ষণ হয়েছে। এরমধ্যে- টেকনাফে ৩২৮, পটুয়াখালীতে ২৫২, বরগুনায় ২৫০, সাতক্ষীরায় ৭০ মি.মি. বৃষ্টিপাত রেকর্ড করেছে পাউবো। তবে এ সময়ে উজানে উত্তর-পূর্ব ভারতে উল্লেখযোগ্য বর্ষণ হয়নি।

‘মুক্তিযুদ্ধে পুলিশ নোয়াখালী জেলা’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আইজিপি
নতুন প্রজন্মের সামনে সঠিক ইতিহাস তুলে ধরতে হবে
স্টাফ রিপোর্টার : আইজিপি ড. বেনজীর আহমেদ বলেছেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে তার আহ্বানে সাড়া দিয়ে আমাদের পূর্বসূরীরা যে দেশটিকে আমাদের জন্য উপহার দিয়েছেন, তাদের যে অনবদ্য আত্মত্যাগ, সে আত্মত্যাগের মর্যাদা ধরে রাখার অন্যতম উপায় হচ্ছে পরবর্তী প্রজন্মের সামনে সঠিক ইতিহাস তুলে ধরা। এটি একটি ঐতিহাসিক দায়, একটি ঐতিহাসিক কর্তব্য।
গতকাল পুলিশ হেডকোয়ার্টার্স থেকে ভার্চুয়ালি নোয়াখালী জেলা পুলিশ নির্মিত মুক্তিযুদ্ধ ভাস্কর্য ‘নির্ভীক’, নবনির্মিত সুধারাম মডেল থানা, সোনাপুর পুলিশ ফাঁড়ি, পুলিশ লাইন্স নারী ব্যারাক ভবন উদ্বোধন এবং ‘মুক্তিযুদ্ধে পুলিশ নোয়াখালী জেলা’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
আইজিপি বলেন, দেশ ও মানুষের জন্য, স্বাধীনতার জন্য স্ত্রী ও সন্তানসহ স্বপরিবারে নোয়াখালী জেলার তৎকালীন পুলিশ সুপার আবদুল হাকিমের মহান আত্মত্যাগের কথা সশ্রদ্ধচিত্তে স্মরণ করেন আইজিপি। মহান স্বাধীনতাযুদ্ধে আত্মত্যাগকারী নোয়াখালী জেলা পুলিশের অন্যান্য কর্মকর্তা ও পুলিশ সদস্যের অবদানকেও সশ্রদ্ধচিত্তে স্মরণ করেন তিনি।

ড. বেনজীর আহমেদ বলেন, ১৯৭১ সালে বঙ্গবন্ধুর নেতৃত্বে এ দেশের মানুষ যে দুর্নিবার আন্দোলনের মাধ্যমে দেশ স্বাধীন করেছিলেন আমাদের সেই অহংকারের জায়গাগুলোকে আরও সুসংহত করতে হবে। এক্ষেত্রে এ ধরনের পুস্তক, ভাস্কর্য হতে পারে অন্যতম নিয়ামক, যাতে আমরা কখনও ইতিহাস বিস্মৃত না হই। তিনি বলেন, এ দেশের স্বাধীনতা সংগ্রামে বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশ পুলিশের যে অবদান, ভ‚মিকা রয়েছে তা দুটি কারণে ডকুমেন্টেড হওয়া দরকার। একটি হলো জাতির মুক্তিযুদ্ধের ইতিহাসের অংশ হিসেবে এবং বাংলাদেশ পুলিশ বাহিনীর ইতিহাস, ঐতিহ্যের অংশ হিসেবে।

আইজিপি আরও বলেন, পুলিশ বাহিনীর পাশাপাশি যে যেখানে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছেন, যেখানে যে বীরত্বগাথা রচিত হয়েছে তা তুলে আনতে হবে। বাঙালি জাতির উত্তরণের ইতিহাসে মুক্তিযুদ্ধের যে ভূমিকা রয়েছে তা ডকুমেন্টেড হতে হবে। একটি আত্মমর্যাদাশীল জাতি হিসেবে এগুলোকে সর্বোচ্চ প্রাধান্য দিয়ে ডকুমেন্টেড করতে হবে, যাতে আমাদের পরবর্তী প্রজন্ম এর মর্যাদা অনুভব করতে পারে, অহংকার করতে পারে, একটা মর্যাদাবান জাতি হিসেবে নিজেদের তৈরি করতে পারে। প্রজন্মের পর প্রজন্ম ধরে আমাদের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তুলে ধরতে সবাইকে সচেষ্ট হওয়ার আহ্বান জানাই।

নোয়াখালীর পুলিশ সুপার মো. আলমগীর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা মোস্তফা কামাল, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মো. আনোয়ার হোসেন, ঢাকা রেঞ্জের ডিআইজি ও বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘরের সভাপতি হাবিবুর রহমান, নোয়াখালী জেলা প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম খান, চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মো. ইকবাল হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।
পুলিশ হেডকোয়ার্টার্স প্রান্তে অতিরিক্ত আইজি ড. মো. মইনুর রহমান চৌধুরী, অতিরিক্ত আইজি এস এম রুহুল আমিন, অতিরিক্ত আইজি মো. মাজহারুল ইসলাম, এটিইউয়ের অতিরিক্ত আইজি মো. কামরুল আহসান প্রমুখ উপস্থিত ছিলেন।

পরে আইজিপি মুক্তিযুদ্ধভিত্তিক ভাস্কর্য ‘নির্ভীক’, নোয়াখালী জেলা পুলিশের নবনির্মিত সুধারাম মডেল থানা, সোনাপুর পুলিশ ফাঁড়ি, পুলিশ লাইন্স নারী ব্যারাক ভবন ভার্চুয়ালি উদ্বোধন করেন। তিনি ‘মুক্তিযুদ্ধে পুলিশ - নোয়াখালী জেলা’ গ্রন্থের মোড়ক উন্মোচন করেন। বাংলাদেশ পুলিশ মুক্তিযুদ্ধ জাদুঘর প্রকাশিত বইটি সম্পাদনা করেছেন মো. আলমগীর হোসেন, গবেষণায় ছিলেন এ কে এম গিয়াস উদ্দিন মাহমুদ, আবু নাছের মঞ্জু ও মো. এনায়েত করিম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন