শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাহিত্য

প ড়া র টে বি ল

প্রকাশের সময় : ৩০ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

মোহাম্মদ নজিবর রহমান সাহিত্যরতœ বাংলা সাহিত্যের এক অসাধারণ বৈশিষ্ট্যপূর্ণ সৃজনশীল প্রতিভা। তিনিই প্রথম বাঙালি মুসলিম পরিবার, সমাজ ও চরিত্র নিয়ে সার্থক উপন্যাস রচনার কৃতিত্ব প্রদর্শন করেন। তাঁর রচিত ‘আনোয়ারা’ উপন্যাস (১৯১৪) বাংলা সাহিত্যে সর্বাধিক পঠিত জনপ্রিয় উপন্যাস। ১৯৬৯ সাল পর্যন্ত এ গ্রন্থের সাড়ে পাঁচ লক্ষ কপি বিক্রি হয়। এছাড়া, তাঁর একমাত্র ঐতিহাসিক উপন্যাস ‘চাঁদতারা বা হাসনগঙ্গা বাহমনি’, ‘প্রেমের সমাধি’, ‘পরিণাম’, ‘গরীবের মেয়ে’, ‘দুনিয়া আর চাইনা’, ‘মেহের-উন-নিসা’, ‘দুনিয়া কেন চাইনা’ ইত্যাদি উপন্যাসও অসাধারণ জনপ্রিয়তা অর্জন করে। দুর্ভাগ্যবশত তাঁর রচিত গ্রন্থাবলী বর্তমানে নিতান্ত দু®প্রাপ্য। এ কারণে সাহিত্যানুরাগী পাঠক ও গবেষকগণ তাঁর সাহিত্যের সাথে পরিচিত হওয়ার সুযোগ থেকে বঞ্চিত। লেখার মাধ্যমেই লেখকের প্রকৃত পরিচয়। নজিবর রহমান তাঁর লেখার মাধ্যমেই একসময় অসাধারণ খ্যাতি ও জনপ্রিয়তা অর্জন করেন। বর্তমানে তাঁর  গ্রন্থের দু®প্রাপ্যতার কারণে এক শূন্যতার সৃষ্টি হয়েছে। বিশিষ্ট শিক্ষাবিদ ও নিরলস সাহিত্য-গবেষক অধ্যাপক মুহম্মদ মতিউর রহমান সম্পাদিত ‘মোহাম্মদ নজিবর রহমান সাহিত্যরতœ রচনাবলী’ প্রকাশের মাধ্যমে পাঠক ও গবেষকদের দীর্ঘদিনের চাহিদা পূরণ হবে বলে আশা করা যায়। তাঁর সংগৃহীত রচনাবলী নিয়ে মতিউর রহমান দু’খ-ে ‘মোহাম্মদ নজিবর রহমান সাহিত্যরতœ রচনাবলী, প্রথম ও দ্বিতীয় খ- প্রকাশ করেছেন।   
মতিউর রহমান একজন লব্ধপ্রতিষ্ঠ অধ্যাপক, গবেষক, সমালোচক ও লেখক। তাঁর প্রকাশিত গবেষণামূলক গ্রন্থের সংখ্যা ষাটের ঊর্ধ্বে। এরমধ্যে বিশেষ উল্লেখযোগ্য হলোÑ সাহিত্যচিন্তা, সংস্কৃতি, বাংলা সাহিত্যের ধারা, বাংলা সাহিত্যে মুসলিম ঐতিহ্য, বাংলা ভাষা ও ঐতিহাসিক ভাষা আন্দোলন, বাঙালি মুসলিম নবজাগরণে সাহিত্য-সংস্কৃতি-সংগঠনের ভূমিকা, রবীন্দ্রনাথ, রবীন্দ্রনাথ ও আমাদের সংস্কৃতি, মোহাম্মদ নজিবর রহমান সাহিত্যরতœ ঃ জীবন ও সাহিত্য, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, গদ্যশিল্পী নজরুল, বিদ্রোহী ও জাতীয় কবি নজরুল, ফররুখ প্রতিভা, স্মৃতির সৈকতে, অনিন্দ্য নগরী ইস্তাম্বুল, ইউরোপ-আমেরিকার পথে-জনপদে, মুসলিম বীর ও মনীষী  ইত্যাদি। তাঁর সম্পাদিত গ্রন্থসমূহের মধ্যে ফররুখ আহমদের স্বাতন্ত্র্য ও বৈশিষ্ট্য (১ম ও ২য় খ-), নজিবর রহমান রচনাবলী (১ম ও ২য় খ-) ইত্যাদি বিশেষ উল্লেখযোগ্য।
আলোচ্য গ্রন্থের সূচি নিম্নরূপ ঃ প্রসঙ্গকথা, আনোয়ারা, চাঁদতারা বা হাসনগঙ্গা বাহমনি, গ্রন্থালোচনা ঃ আনোয়ারা ও চাঁদতারা বা হাসন-গঙ্গা বাহমনি। ৩৮ পৃষ্ঠাব্যাপী ‘প্রসঙ্গকথা’ শিরোনামে সম্পাদক বিশিষ্ট কথাশিল্পী নজিবর রহমানের জীবন, কর্ম ও সাহিত্যসাধনা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছেন। তাঁর এ আলোচনা অত্যন্ত তত্ত্ব-তথ্যপূর্ণ। তিনি নিজে যেসব তথ্য সংগ্রহ করেছেন এবং অন্যান্য লেখক-গবেষকদের লেখা থেকে যেসব উদ্ধৃতি দিয়েছেন, যথাস্থানে তার সূত্র উল্লেখ করেছেন। ফলে এ গবেষণামূলক লেখাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। এরপর নজিবর রহমানের প্রথম ও সর্বাধিক জনপ্রিয় উপন্যাস ‘আনোয়ারা’ এবং লেখকের একমাত্র ঐতিহাসিক উপন্যাস ‘চাঁদতারা বা হাসনগঙ্গা বাহমনি’ সংকলিত হয়েছে। ‘গ্রন্থালোচনা’ শিরোনামে ২২ পৃষ্ঠায় সম্পাদক উপরোক্ত সুবিখ্যাত উপন্যাস দু’টি সম্পর্কে আলোচনা করেছেন। গ্রন্থালোচনার সাথে সাথে নজিবর রহমানের উপরোক্ত দু’টি উপন্যাস প্রকাশিত হওয়ার পর তৎকালিন বিশিষ্ট লেখক ও গবেষকদের মতামত ও মন্তব্য এখানে উলেখ করে সম্পাদক অত্যন্ত গুরুত্বপূর্ণ কাজ করেছেন বলে মনে করি।  
সংক্ষেপে বলতে গেলে প্রবীণ লেখক ও বিশিষ্ট সাহিত্য-সমালোচক মুহম্মদ মতিউর রহমানের সুসম্পাদিত আলোচ্যগ্রন্থটি আগ্রহী পাঠক ও গবেষকদের দীর্ঘদিনের একটি অভাব পূরণে বিশেষ সহায়ক হবে। একজন বিস্মৃতপ্রায় অসাধারণ জনপ্রিয় লেখকের ক্লাসিকতুল্য দু’টি উপন্যাস সম্পাদনাকারে প্রকাশের মাধ্যমে সম্পাদক নিঃসন্দেহে একটি প্রশংসনীয় কাজ করেছেন। আশা করা যায়, সাহিত্যানুরাগী বিশেষত, শিক্ষক-শিক্ষার্থী ও গবেষকগণ এরদ্বারা বিশেষভাবে উপকৃত হবেন। আমরা মুহম্মদ মতিউর রহমানের প্রতি এজন্য বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করছি। গ্রন্থের প্রচ্ছদ, ছাপা, অলংকরণ অত্যন্ত প্রশংসনীয় হয়েছে। আমরা আন্তরিকভাবে এ গ্রন্থের বহুল প্রচার কামনা করি।
মোহাম্মদ নজিবর রহমান সাহিত্যরতœ রচনাবলী, প্রথম খ-। সম্পাদনা ঃ অধ্যাপক মুহম্মদ মতিউর রহমান। প্রকাশক ঃ মোরশেদ আলম, জাতীয় গ্রন্থ প্রকাশন, ঢাকা-১১০০, প্রচ্ছদ ঃ অষ্টিক আরজু, প্রথম প্রকাশ ঃ নজিবর রহমান সাহিত্যরতেœর ৯১তম মৃত্যুবার্ষিকী সংস্করণ, অক্টোবর ২০১৬, পৃষ্ঠা ঃ ৩২০, মূল্য ঃ চারশত টাকা মাত্র।
স আহমাদুর রহমান

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন