সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাবুল ছাড়তে ইউরোপিয়ানদের হুড়োহুড়ি, বিমানবন্দরে বিশৃঙ্খলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২১, ১২:০৮ এএম

সা¤প্রতিক কয়েক ঘণ্টায় কিছু ফ্লাইট সফলভাবে কাবুল বিমানবন্দর ছেড়েছে, কিন্তু ইউরোপিয়ান দেশগুলো তাদের নাগরিকদের বিমানবন্দর এলাকায় নিয়ে যেতে হিমশিম খাচ্ছে। ফরাসি, জার্মান, ডাচ এবং চেক বিমান টারম্যাক থেকে উড়েছে, কিন্তু দেশ ছাড়ার চেষ্টায় মানুষ বিমানবন্দরের গেটে ঢোকার চেষ্টা করলে গুলি ছোঁড়া হয়েছে বলে খবর আসছে।
মঙ্গলবার রাতে একটি ডাচ সামরিক বিমান ৪০ জন যাত্রী নিয়ে আকাশে ওড়ে, কিন্তু ওই ৪০ জনের কেউই ডাচ বা আফগান ছিল না। বিমানটিকে রানওয়েতে মাত্র আধ ঘন্টার জন্য থামতে দেয়া হয়। একটি ডাচ আফগান পরিবার জানিয়েছে, বিমানবন্দরের গেটে মার্কিন বাহিনী তাদের ঢুকতে বাধা দেয়। বুধবারও অনেকে বিমানবন্দরে ঢোকার চেষ্টা করেছেন। কিন্তু প্রত্যক্ষদর্শীরা ডাচ সংবাদ মাধ্যমকে বলেছেন, বিমানবন্দরের উত্তর গেটে হুঁশিয়ারিমূলক গুলি এবং কাঁদানে গ্যাস ছোঁড়া হয়েছে।
এদিন সকালে ফ্রান্স জানিয়েছে, ২৫ জন ফরাসি নাগরিক এবং ১৮৪ জন আফগানকে তারা আবু ধাবিতে নিয়ে গেছে। এদের অনেকে কাবুলের ফরাসি দূতাবাসে গিয়ে আশ্রয় নিয়েছিল বলে ফরাসি সরকার জানিয়েছে। চেক একটি বিমানও ৮৭ জনকে নিয়ে গতকাল প্রাগে পৌঁছেছে। জার্মান সরকার ১০ হাজার মানুষকে সরানোর কাজ শুরু করেছে। এর মধ্যে ১৩৯ জনকে নিয়ে তাদের প্রথম বিমানটি জার্মানি পৌঁছেছে। এদের উজবেকিস্তান থেকে বিমানে তোলা হয়েছে। সূত্র : ডি ডবিøউ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন