শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাবুলে বড় ধরনের দুটি বিস্ফোরণ, বহু হতাহতের আশঙ্কা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুন, ২০২২, ২:৫৩ পিএম

আফগানিস্তানের রাজধানী কাবুলে আজ শনিবার সকালে দুটি বড় ধরনের বিস্ফোরণ ও গোলাগুলির ঘটনা ঘটেছে। এতে বহু মানুষের প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে। কাবুলে শিখ সম্প্রদায়ের উপাসনালয় গুরুদুয়ারার কাছে এ ঘটনা ঘটেছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি, হিন্দুস্তান টাইমস ও ইন্ডিয়ান এক্সপ্রেস।

স্থানীয় সূত্রের বরাত দিয়ে এনডিটিভি লিখেছে, সকালের দিকে প্রচুর গোলাগুলির শব্দ পাওয়া গেছে। কিন্তু এখন পর্যন্ত নিহত বা আহতের খবর পাওয়া না গেলেও ধারণা করা হচ্ছে, সেখানে বহু হতাহতের ঘটনা ঘটেছে। কারণ গুরুদুয়ারায় অনেক ভক্ত-উপাসক থাকেন।
আফগানিস্তানের স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, বিস্ফোরণ দুটি ঘটেছে কাবুলের কার্তে পারওয়ান এলাকায় গুরুদুয়ারার কাছে একটি ব্যস্ত সড়কে। এলাকাটি ঘনবসতিপূর্ণ। সুতরাং অনেক মানুষের প্রাণহানি ঘটেছে বলে ধারণা করা হচ্ছে।
আফগানিস্তানের টোলো নিউজ এক টুইটার পোস্টে বলেছে, ‘কাবুল শহরের কার্তে পারওয়ান এলাকায় বিস্ফোরণের শব্দ শোনা গেছে। তবে হতাহতের বিষয়ে বিস্তারিত এখনো জানা যায়নি।’
তবে ভারতের বিজেপি নেতা মনজিন্দর সিং সিরসা একজনের মৃত্যুর কথা নিশ্চিত করেছেন। তিনি ভারতের সংবাদ সংস্থা এএনআইকে বলেছেন, গুরুদুয়ারার নিরাপত্তারক্ষীকে গুলি করে হত্যা করা হয়েছে। এখন পর্যন্ত তিনজন গুরুদুয়ারার ভেতর থেকে বের হয়ে আসতে পেরেছেন। তাঁদের মধ্যে দুজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।
অন্যদিকে ইন্ডিয়ান এক্সপ্রেস দুই ব্যক্তির মৃত্যুর কথা জানিয়েছে। তাঁদের একজন গুরুদুয়ারার মুসলিম নিরাপত্তারক্ষী আহমাদ, যাঁর পরিবার ভারতের দিল্লিতে থাকেন এবং আরেকজনের নাম সাবিন্দর সিং, যিনি গজনীতে বাস করতেন।
গুরুদুয়ারার সভাপতি গুরনাম সিং দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন, ‘বন্দুকধারীরা গুরুদুয়ারায় গুলি চালিয়েছে। আমরা এই মুহূর্তে বিল্ডিংয়ের অপর পাশে আছি। কিছু লোক মারা গেছে বলে সন্দেহ করা হচ্ছে। আমরা ভেতরে গেলেই বিস্তারিত জানা যাবে।’
এ হামলার বিষয়ে বলতে গিয়ে পাঞ্জাব রাজ্যসভার সংসদ সদস্য বিক্রম সাহনি দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন, ‘কাবুল গুরুদুয়ারায় হামলাকারী বন্দুকধারীরা সম্ভবত তালেবানের প্রতিদ্বন্দ্বী দায়েশ গ্রুপের। তালেবান যোদ্ধারা ঘটনাস্থলে পৌঁছেছে এবং তাদের মধ্যে লড়াই চলছে। গুরুদুয়ারার ক্ষতিগ্রস্ত হয়েছে এবং এখন পর্যন্ত চারজন শিখ নিখোঁজ রয়েছেন।’
এদিকে ভারতের এক্সটার্নাল অ্যাফেয়ার্স মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি এ হামলার ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেছেন, ‘পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।’

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Parvez ১৮ জুন, ২০২২, ৩:২৯ পিএম says : 0
শুধুমাত্ৰ বিভিন্ন ভারতীয় মিডিয়া গুলো থেকে বিস্ফোরন সম্পর্কে খবর পরিবেশন করা হচ্ছে, তা অত্যন্ত সুপরিকল্পিতভাবে, সন্দেহজনক ও দুরভীসন্ধিমুলক।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন