শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৪০ কিলোমিটার বনভূমি জ্বলছে

এবার দাবানলে পুড়ছে ফ্রান্স

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ আগস্ট, ২০২১, ১২:০৬ এএম

তুরস্ক, গ্রিস, আলজেরিয়া, ইতালি, ইসরাইলের পর এবার দক্ষিণ ফ্রান্সেও দাবানল ভয়ঙ্কর আকার ধারণ করছে। ছয় হাজারের মতো স্থানীয় বাসিন্দা ও পর্যটককে নিরাপদ জায়গায় সরিয়ে নেয়া হয়েছে। সোমবার সন্ধ্যায় দাবানল লাগে। ৪০ কিলোমিটার বনভ‚মি জ্বলছে। ৭০০টি দমকল সেখানে আগুন নেভানোর কাজ করছে।

দমকল বিভাগের মুখপাত্র জানিয়েছেন, কোনো ঝুঁকি না নিয়ে ছয় হাজার মানুষকে সরিয়ে নেয়া হয়েছে। দাবানলের কারণে কেউ মারা যাননি বা গুরুতর আহত হননি। বনভ‚মিতে আগুন খুব দ্রæত ছড়াচ্ছে। স্থানীয় মেয়র জানিয়েছেন, ‘আগুন এত দ্রæত ছড়াতে কখনো দেখিনি।’ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে। শুকনো গরম। প্রবল হাওয়া বইছে। তাতে দ্রæত দাবানল ছড়াচ্ছে। করোনা মহমারীর কারণে গতবছর থেকেই যথেষ্ট বিপর্যস্ত বিশ্ব। তার উপর অন্যান্য প্রাকৃতিক দুর্যোগ দেখা দিচ্ছে গোদের উপর বিষফোঁড়ার মতোন। একদিকে লাতিন আমেরিকার দেশ হাইতি এখনও ভ‚মিকম্প ও অতিবৃষ্টির যুগল ধাক্কা সামলে উঠতে পারেনি আর অন্যদিকে ইউরোপ বিপর্যস্ত হয়ে পড়েছে তাপপ্রবাহের জন্য। উষ্ণতার ব্যাপক বৃদ্ধি ও তাপপ্রবাহের কারণে আইবেরিয় উপদ্বীপ থেকে আরম্ভ করে ভ‚মধ্যসাগরীয় অঞ্চল পর্যন্ত ঘনঘন দেখা দিচ্ছে দাবানল। ক’দিন আগেই স্পেন এবং পর্তুগাল দাবানলে বিধ্বস্ত হয়েছিল, ইতালিতে তাপমাত্রা পৌঁছে গিয়েছিল প্রায় ৫০ ডিগ্রীর কাছাকাছি। তাপপ্রবাহ কমা তো দূরস্থান বরং ফ্রান্সেও এবার দেখা দিয়েছে দাবানল।

মঙ্গলবারের ভিতর প্রায় ৫ হাজার হেক্টর বনভ‚মি আগুনে ভস্মীভ‚ত হয়ে যায়। এখন পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী প্রায় ৬ হাজার হেক্টর বনভ‚মি ভস্মীভ‚ত হয়ে গিয়েছে। দাবানল প্রভাবিত এলাকার বাসিন্দাদের যুদ্ধকালীন তৎপরতায় অত্যন্ত দ্রæত সময়ের মধ্যে অন্যত্র সরিয়ে নিতে কাজ করছে স্থানীয় প্রশাসন। দাবানল নেভাতে স্থানীয় প্রশাসনের তরফে ৯০০ জন দমকলকর্মী এবং ১২০ জন পুলিশকর্মীকে নিযুক্ত করা হয়েছে। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ ইতোমধ্যে দমকলকর্মীদের সাথে দেখা করেছেন। সূত্র : রয়টার্স।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Kazi Omar Faruk ১৯ আগস্ট, ২০২১, ১১:৩৪ এএম says : 0
আল্লাহর বিচার একদিন হবে যারা ইসলামের দুশমন তাদের বিচার একদিন হবে ৪০ কিলোমিটার বনভূমি জ্বলছে এবার দাবানলে পুড়ছে ফ্রান্স।
Total Reply(0)
টুটুল ১৯ আগস্ট, ২০২১, ১১:৩৫ এএম says : 0
এটা হয়তো আল্লাহর গজব
Total Reply(0)
তফসির আলম ১৯ আগস্ট, ২০২১, ১১:৩৬ এএম says : 0
আল্লাহ তাদেরকে হেফাজত করুক
Total Reply(0)
রোদেলা ১৯ আগস্ট, ২০২১, ১১:৩৭ এএম says : 0
আসুন আমরা সবাই আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করি
Total Reply(0)
দিগন্ত ১৯ আগস্ট, ২০২১, ১১:৩৭ এএম says : 0
একমাত্র আল্লাহ তায়ালাই পারেন এই দাবানল থেকে রক্ষা করতে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন