সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দুই মন্ত্রী ও গোয়েন্দাপ্রধানের নাম ঘোষণা

তালেবান ইস্যুতে জি-সেভেন নেতাদের ঐক্যের অঙ্গীকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

গত ১৫ আগষ্ট আফগানিস্তানের ক্ষমতা দখলের পরে তালেবানরা এখনও নতুন সরকারের রূপরেখা ঘোষনা করতে পারেনি। তবে এবার তারা দুই মন্ত্রী ও গোয়েন্দাপ্রধানের নাম ঘোষণা করেছে। মন্ত্রী দুজন অর্থ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের। এদিকে, উন্নত অর্থনীতির দেশসমূহের গ্রুপ, জি-সেভেন নেতারা গতকাল আফগানিস্তান নিয়ে এক ভার্চুয়াল আলোচনায় তালেবানকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেবে কিনা বা আর্থিক মঞ্জুরি দেবে কিনা সে বিষয়ে নিজেদের মধ্যে ঐক্যের ব্যাপারে অঙ্গীকার করেছে বলে দুটি কূটনৈতিক সূত্র জানিয়েছে।

গতকাল আফগানিস্তানের বার্তা সংস্থা পাজহোকের খবরে বলা হয়, আফগানিস্তানের নতুন অর্থমন্ত্রী করা হয়েছে গুল আগাকে, ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী সদর ইব্রাহিম ও নাজিবুল্লাহ হবেন গোয়েন্দাপ্রধান। এ ছাড়া সোমবার কাবুলের গভর্নর করা হয়েছে মোল্লা শিরিনকে। আর রাজধানীর মেয়র হলেন হামদুল্লাহ নোমানি। গত ১৫ আগস্ট কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এরপর থেকে সরকার গঠনের প্রক্রিয়া এগিয়ে নিতে তৎপরতা শুরু করেছে তারা। এর আগে, আফগানিস্তানে সব পক্ষের অংশগ্রহণে একটি নতুন সরকার গঠন করা হবে বলে জানিয়েছেন তালেবানের সাংস্কৃতিক কমিশনের মুখপাত্র আবদুল কাহার বালখি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরাকে দেয়া সাক্ষাৎকারে তিনি এ কথা জানান। গত সপ্তাহে কাবুল দখল করার পর এই প্রথম কোনো সংবাদমাধ্যমে দেয়া সাক্ষাৎকার তিনি বলেন, তারা দেশীয় ও আন্তর্জাতিক সহযোগিতার মাধ্যমে সামনে এগিয়ে যেতে চান। এক্ষেত্রে সবার সহযোগিতা কামনা করেন তিনি।

নতুন সরকার গঠন প্রসঙ্গে তিনি বলেন, এখনো পরামর্শ চলছে। সব পক্ষের অংশগ্রহণে সরকার গঠন করা হবে। তবে রাজধানী কাবুল হবে নাকি কান্দাহার সে ব্যাপারে এখনো সিদ্ধান্তে পৌঁছানো যায়নি। কাবুল বিমানবন্দরে বিশৃঙ্খলার বিষয়টি নিয়ে সম্পর্কের ভিত্তিতে আলোচনা চলছে জানিয়ে তালেবানের এই নেতা বলেন, নিরাপত্তাব্যবস্থা নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে তারা কাজ করছেন। বিমানবন্দরের বাইরের চেকপয়েন্টগুলো তালেবানের নিয়ন্ত্রণে। ভেতরের নিয়ন্ত্রণ যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন বাহিনীর হাতে। উভয় পক্ষ সমন্বয় করে কাজ করছে। এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ইতালি, ফ্রান্স, জার্মানি, কানাডা এবং জাপানের নেতারা তালিবানকে ঐক্যবদ্ধভাবে আনুষ্ঠানিক স্বীকৃতি দেয়ার সম্ভাবনা রয়েছে অথবা তালেবানকে নারীর অধিকার ও আন্তর্জাতিক সম্পর্কের প্রতি শ্রদ্ধার প্রতিশ্রুতি মেনে চলতে নিষেধাজ্ঞা পুনর্নবায়ন করতে পারেন। ওয়াশিংটনে বিদেশী কূটনীতিকরা বলেছেন যে, ১৫ আগস্ট কাবুল পতনের পর মার্কিন মিত্ররা ওয়াশিংটনের আফগান ত্যাগে বিলম্ব এবং সহযোগিতা এই আহ্বানের মূল বিষয় হবে। একজন ইউরোপীয় কূটনীতিক বলেন, ‘জি-৭ নেতারা তালিবানকে স্বীকৃতি দেবে কি না বা কখন দেবে সে বিষয়ে সমন্বয় করতে রাজি এবং তারা একসঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দেন।’

যুক্তরাষ্ট্রে ব্রিটেনের রাষ্ট্রদূত কারেন পিয়ার্স বলেন, ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন জি-৭ আলোচনার সময় একটি সমন্বিত পদ্ধতির উপর জোর দেবেন, যার মধ্যে ন্যাটো মহাসচিব জেন স্টলটেনবার্গ এবং জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসও থাকবেন। পিয়ার্স রয়টার্সকে বলেন, ‘আমরা একটি সুস্পষ্ট পরিকল্পনা তৈরির প্রক্রিয়া শুরু করতে চাই, যাতে আমরা সবাই নতুন আফগান শাসনকে একত্রিত ও সমন্বিতভাবে মোকাবিলা করতে পারি।’ সূত্র : রয়টার্স, বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
জুনাইদ বিন মুহিব ২৫ আগস্ট, ২০২১, ১২:৪৬ এএম says : 0
অভিনন্দন তালেবান
Total Reply(0)
H MD Shoficul Islam ২৫ আগস্ট, ২০২১, ১২:৪৭ এএম says : 2
ধন্যবাদ আশাকরি গঠনমূলক নেতৃত্ব দিয়ে আফগানিস্তানকে এগিয়ে নেবেন
Total Reply(0)
GU Reduan ২৫ আগস্ট, ২০২১, ১২:৪৭ এএম says : 0
জনকল্যাণে শাসন, হোক সারাক্ষণ!
Total Reply(0)
এম এ রহমান বিশ্বাস ২৫ আগস্ট, ২০২১, ১২:৪৭ এএম says : 0
আল্লাহ রহম করুক
Total Reply(0)
Md Hiron ২৫ আগস্ট, ২০২১, ১২:৪৮ এএম says : 5
তালেবান হলো আল্লাহ তায়ালার বিশেষ শক্তি শালী বান্ধা,, তারা আল্লাহ ও নবীজির সুন্নত মোতাবেক দেশ শাসন করবে ইনশাআল্লাহ
Total Reply(0)
Abdul Shahid ২৫ আগস্ট, ২০২১, ১২:৪৮ এএম says : 0
আফগানিস্তান আর তালেবান একি মায়ের সন্তান, অথচ মিডিয়া আলাদা করার জন্য উঠে পড়ে লেগেছে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন