শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

তালেবান : অলৌকিক ঈমানী শক্তির জ্বলন্ত প্রমাণ

ভাষ্যকার | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২১, ১২:০৩ এএম

প্রথম তালেবান আন্দোলনের উত্থানের সময় ক্ষমতাসীন সরকারের বাহিনী রকেট হামলা করে কান্দাহার বেতার কেন্দ্র ধ্বংস করে দেয়। এটি ১৯৯৬ এর কথা। তালেবান বাহিনীর জরুরি সংবাদ প্রচারের জন্য বেতার কেন্দ্র ব্যবহার করার আর উপায় ছিল না। অথচ এ ছাড়া অন্যান্য প্রদেশের তালেবানের সাথে তাদের যোগাযোগের আর কোনো উপায় ছিল না। কথাবার্তা শুনে মোল্লা উমর নিজ তাঁবু থেকে বেরিয়ে এসে কমান্ডারকে তার গায়ের পিত রঙের পশমি চাদরটি খুলে দিয়ে বললেন, এটি নিয়ে বিধ্বস্ত ভবনের যন্ত্রপাতির ওপর ছড়িয়ে দাও এবং বিসমিল্লাহ বলে যোগাযোগ শুরু কর। কমান্ডার গিয়ে ঠিক তাই করলেন এবং যথারীতি রেডিও ট্রান্সমিশন শুরু হলো। সব প্রদেশে তালেবানের সাথে যোগাযোগ সম্ভব হলো।

একসময় সউদী শাসকদের নিকটজন হিসাবে ওসামা বিন লাদেন ছিলেন আমেরিকার কাছের মানুষ। বিশেষ করে আফগানিস্তানের সোভিয়েত আগ্রাসনবিরোধী যুদ্ধে মার্কিন সহায়তা নেওয়া এই আরব যুবক যখন গোটা বিশ্বে মার্কিন সাম্রাজ্যবাদবিরোধী লড়াইয়ের ছক তৈরি করছিলেন, তখন এই নিগুঢ় তত্ত¡ ও বিস্তারিত তথ্য জানা হারানো বন্ধুটিকে হত্যার জন্য আমেরিকা আফগানিস্তানের পার্বত্য এলাকায় এমন সব বোমা নিক্ষেপ করে যা দুনিয়ার আর কোনো যুদ্ধে তারা ব্যবহার করেনি। কার্পেট বোমা, ডেইজি কাটার বোমা, কম্পিউটার গাইডেড টার্গেট বোমা দিয়ে বিন লাদেনের অবস্থান করার মতো আফগানিস্তানের সম্ভাব্য সব ঘাঁটি এবং কৌশলগত জায়গা তারা তছনছ করে দেয়। তোরাবোরা পাহাড়কে ধূলি-কংকরময় প্রান্তরে পরিণত করে। একসময় মোল্লা ওমরের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেলে উসামাকে পাকিস্তানের এবোটাবাদের এক বাড়িতে আশ্রয় নিতে হয়। নিরাপত্তার জন্য তখন তারা কেউই ইলেক্ট্রনিক গ্যাজেট কিংবা ডিভাইস ব্যবহার করতেন না। মোল্লা উমরকে মার্কিনিরা শত চেষ্টা করেও হত্যা করতে পারেনি। তবে তার মাথার মূল্য নির্ধারণ করে কোটি ডলার। আফগান জনগণ ও তালেবান দলের কেউই তাদের নেতার হেফাজতের কোনো ত্রæটি করেনি। বিশেষ করে মার্কিন সমর্থিত আফগান সরকারের প্রেসিডেন্ট হামিদ কারজাই মার্কিনিদের ভুল তথ্য দিয়ে মোল্লা ওমরের নিরাপত্তার ব্যবস্থা করেন। যে জন্য বর্তমান সরকার গঠনের সমন্বয় কর্মে তালেবান নেতৃত্ব হামিদ কারজাইকে যুক্ত থাকতে দিয়েছেন।

মোল্লা উমর সোভিয়েত আফগান যুদ্ধের সময় মর্টার শেলের আঘাতে তার একটি চোখ হারান। এই নেতার মৃত্যুর পর মোল্লা আখতার মনসুর হন তালেবান প্রধান। তিনি মার্কিন হামলায় শহীদ হলে নেতা নির্বাচন করা হয় মোল্লা উমরের পুত্র মোল্লা ইয়াকুবকে। কিন্তু তিনি তখন ২১ বছরের তরুন। বিনয় ও ত্যাগে নিজেকে প্রত্যাহার করে তিনি পিতা মোল্লা উমরের এক সহকর্মীকে মূল নেতারূপে গ্রহণ করে নেন। মোল্লা হায়বাতুল্লাহ আখুন্দজাদাহ এই নেতা। তালেবানের প্রথম শাসনামলে মোল্লা উমর যাকে কাবুল শরীয়া আদালতের প্রধান বিচারপতি হিসাবে নিয়োগ দিয়েছিলেন। বর্তমানে তিনি তালেবানের প্রধান আধ্যাত্মিক নেতা।

আগস্টজুড়ে তালেবান শক্তি আফগানিস্তান দখল করে কাবুলে সরকার প্রতিষ্ঠা, সারা দেশে নিরাপত্তা, বিচার, প্রশাসন নিয়ন্ত্রণে নেওয়া, সিআইএ পরিচালকের বৈঠক এবং বিদেশি শক্তির বিদায় ইত্যাদি চললেও তালেবানের মূল নেতাকে কোথাও দেখা যায়নি। মিডিয়ায় বিভিন্ন পর্যায়ের দায়িত্বশীল ও স্পোকসম্যানদের দেখা গেলাও মূল আধ্যাত্মিক নেতার অবস্থান সম্পর্কে কেউ কিছু বলছে না। দৃশ্যমান রয়েছেন তালেবানের রাজনৈতিক শাখার নেতারা। এর কারণ, মূল আধ্যাত্মিক নেতাকে তারা সামনে আনার চেয়ে তার হেফাজতের প্রতিই অধিক মনযোগী। বিদেশি সৈন্যরা যাওয়ার পথে কিংবা তাদের কোনো মিত্র যেন শেষ পর্যায়ে কোনো আঘাত হানতে না পারে। কেননা, তালেবান সরকার ও রাজনৈতিক শাখার যে কোনো ক্ষতি পুষিয়ে নেওয়ার সক্ষমতা তাদের রয়েছে। কিন্তু পোড় খাওয়া এবং বিশ্বের সমন্বিত সুপার পাওয়ারকে পরাজিত করে শতভাগ শরীয়াহ প্রতিষ্ঠার মূল আধ্যাত্মিক ব্যক্তিত্ব আমিরুল মুমিনিনের নিরাপত্তা সবার আগে। কারণ, ৮০ হাজার তালেবান সেনা যুদ্ধক্ষেত্রে শহীদ হওয়ার পর বর্তমানে যে ৭০ থেকে ৭৫ হাজার তালেবান বেঁচে রয়েছেন, এদের প্রত্যেকেই আমৃত্যু আল্লাহর পথে সংগ্রাম করার শপথ নিয়েছেন এই আমিরুল মুমিনিন মোল্লা হায়বাতুল্লাহ আখুন্দজাদাহর হাতেই।

হয়তো মোল্লা উমর, মোল্লা আখতার মনসুর বা বিন লাদেনের শাহাদাত থেকে তারা শিক্ষা নিয়েছেন। আখুনজাদাহ মুজাহিদ আউলিয়াদের জামাত নিয়ে একান্ত কোনো জায়গায় তালেবানের সাফল্যের জন্য আল্লাহর দরবারে দোয়া মুনাজাত মুরাকাবায় রয়েছেন। সব রকম ইলেক্ট্রোনিক ডিভাইস থেকে দূরে রেখে ম্যানুয়াল যোগাযোগ ও প্রতিটি মৌলিক সিদ্ধান্ত নিতে তাকে প্রয়োজন হচ্ছে, তবে তার অবস্থান সহযোদ্ধারা সব দুশমন চলে যাওয়া এবং সরকার গঠন পূর্ণতা না পাওয়া পর্যন্ত প্রকাশ করছেন না। অভিজ্ঞতা মানুষকে সম্পূর্ণ করে। বিপদ ও পরীক্ষা মানুষকে নৈপুণ্য এনে দেয়। আল্লাহর সাহায্য নেক্কার মানুষকে অলৌকিক শক্তিতে বলীয়ান করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (37)
তুহিন ২৭ আগস্ট, ২০২১, ১২:৫৩ এএম says : 0
সঠিক
Total Reply(0)
Kazi Arif ২৭ আগস্ট, ২০২১, ২:৪০ এএম says : 0
ব্রিটিশ পরাজয় বরণ করছে রাশিয়া পরাজয় মেনে নিছে আমেরিকা লেচ গুটিয়ে পালিয়ে গেছে । যাদের দেশ তাঁরাই টীক করবে দেশটা কি ভাবে চলবে দালালী করে কোন লাভ নাই ।
Total Reply(0)
Shada Paira ২৭ আগস্ট, ২০২১, ২:৪১ এএম says : 0
আফগানিস্থানের জনগন আজ যে ভাবে তালেবান যোদ্ধাদের অভিনন্দন জানাচ্ছে তাতে তালেবানের প্রতি সে দেশের জনগনের জনপ্রিয়তা আর অগাধ ভালোবাসারই বহিঃপ্রকাশ ঘটেছে।অন্যদিকে দীর্ঘ ২০ বছর আগে জনগনের ভালোবাসা আর মতামতকে উপেক্ষা করে এক তরফা ভাবে ওসামা বিন লাদেন ও তানেবান দমনের নামে আফগানিস্থানের লক্ষ লক্ষ মানুষ কে নির্বিচারে হত্যা করার জন্য মার্কিনি সমাজ্যবাদী শাসকদের আন্তজাতিক আদালতে বিচার করা হউক।
Total Reply(0)
Rashed Hossen ২৭ আগস্ট, ২০২১, ২:৪১ এএম says : 0
এটা ইসলামের বিজয়, আর ইহুদিদের পরাজয়,, মানুষ যখন ব্যার্থ হবে ইসলাম রক্ষায়,,, আল্লাহ তাআলা তখন কোন না কোন ভাবেই ইসলাম রক্ষা করবে
Total Reply(0)
Abdullah Al Rumman ২৭ আগস্ট, ২০২১, ২:৪১ এএম says : 0
আমেরিকা তালেবানের যে শক্তি দেখেছে, তা দেখে তারা বলেছিল তালেবান ৬ মাসের মধ্যে আফগানিস্তান দখলে নেবে। কিন্তু তালেবান সেটা দের মাসে করে দেখিয়েছে যে আমেরিকানরা তালেবানদের শক্তির যে পরিমাপ করেছিলো, আসলে তালেবানের শক্তি তার থেকেও বহুগুণ বেশি
Total Reply(0)
Mahmodul M Hasan ২৭ আগস্ট, ২০২১, ২:৪২ এএম says : 0
সাহায্য যখন আল্লাহর পক্ষ থেকে আসে সেখানে মার্কিন-কোয়াড-চীন যাই বলেন না কেন। ইসলামের বিজয় ঠেকানো যায় না।
Total Reply(0)
Gm Adib ২৭ আগস্ট, ২০২১, ২:৪২ এএম says : 0
আমেরিকার উদ্দেশ্য ছিল তারা আফগানিস্তান দখল করে ইরান, পাকিস্তান,চীন উপর নজর রাখবে। কিন্তু তারা তালেবানদের হারাইতএ পারে নাই।
Total Reply(0)
Siddika Jannatul ২৭ আগস্ট, ২০২১, ২:৪২ এএম says : 0
এক তালেবানের ধাক্কায় সুর এত পাল্টেছে। তাহলে যেদিন পুরো মুসলিম উম্মাহ একত্রিত হবে সেদিন এই নাসারা ইহুদিরা কই যাবে। আল্লাহ আমাদের একত্রিত করুক।
Total Reply(0)
রেজাউল করিম ২৭ আগস্ট, ২০২১, ২:৪৩ এএম says : 0
20 বছরের ব্যার্থ চেষ্টার পর নাকে খত দিয়ে নথি শিকার করে পালিয়েছে পশ্চিমারা। জয় হয়েছে #ইসলাম এর। এই হুরাসান থেকেই আবার ইসলাম এর বিজয় আসবে দাজ্জাল বা ইজরায়েল এর সাথে।
Total Reply(0)
বাংলার প্রথম নবাব ২৭ আগস্ট, ২০২১, ২:৪৪ এএম says : 0
৯/১১ হামলা ছিল ইজরায়েলের কার সাজি। ইজরায়েলের বুদ্ধিতে চলে আমেরিকা অনেক পাপ কামাই করছে। যার মূল্য দিতে হয়েছে সাধারন মুসলমানদের আর আমেরিকার সাধারণ জনগণের। যে পরিমাণ অর্থ অপচয় করেছে আমেরিকা তার কুফল ভোগ করতে হচ্ছে আমেরিকার জনগনকেই।
Total Reply(0)
Hasán Jahìd ২৭ আগস্ট, ২০২১, ২:৪৫ এএম says : 0
তালেবানের শক্তির উৎস ঈমান♥️
Total Reply(0)
Ripa Ahmed ২৭ আগস্ট, ২০২১, ২:৪৫ এএম says : 0
তালেবানের শক্তি দানকারী আল্লাহ তায়ালা, যিনি সর্বশক্তিমান
Total Reply(0)
Abdullah Qasemi ২৭ আগস্ট, ২০২১, ২:৪৫ এএম says : 0
এটা ঈমানী শক্তি। এ শক্তির জন্য না লাগে কোন সংখ্যা , না কোন ইউনিফর্ম, না কোন অস্ত্রের সমাহার। এ শক্তির সামনে তাগুতি শক্তি তাসের ঘরের মত ভেঙে পড়া এটা কোন নতুন বিষয় নয়।
Total Reply(0)
Abdul Woadud ২৭ আগস্ট, ২০২১, ২:৪৬ এএম says : 0
তালেবানের শক্তির উৎস ইমান
Total Reply(0)
মোহাম্মদ দলিলুর রহমান ২৭ আগস্ট, ২০২১, ২:৫৩ এএম says : 0
প্রকৃত মুসলিম প্রকৃত ইসলামী যোদ্ধা প্রকৃত মুক্তি যোদ্ধা,আল্লা সর্ব শক্তি মান।
Total Reply(0)
Main Uddin ২৭ আগস্ট, ২০২১, ৬:২০ এএম says : 0
ঈমান হচ্ছে মুমিনের প্রথম হাতিয়ার।
Total Reply(0)
মোঃ খায়রুল ইসলাম ২৭ আগস্ট, ২০২১, ৬:৩৭ এএম says : 0
আফগানিস্তান মুসলিম বিশ্বে
Total Reply(0)
মোঃ খায়রুল ইসলাম ২৭ আগস্ট, ২০২১, ৬:৩৯ এএম says : 0
তালেবান আরো সংহত ইউক
Total Reply(0)
মোঃ আনোয়ার আলী ২৭ আগস্ট, ২০২১, ৬:৪৭ এএম says : 0
হে আল্লাহ ! তুমি তালেবানদের সাহায্য কর।
Total Reply(0)
মনির ইসলাম ২৭ আগস্ট, ২০২১, ৭:৪৭ এএম says : 0
লিল্লাহে তাকবীর আল্লাহু আকবার , ইনকিলাব পত্রিকা - জাজাকাল্লাহ
Total Reply(0)
Abir ২৭ আগস্ট, ২০২১, ৮:০২ এএম says : 0
এখন দিন বদলের পালা । আল্লাহ আমাদের সহায় হবেন । ইহুদি, খৃষ্টান, হিন্দু সবার মধ্যে ছড়িয়ে দিয়েছেন আল্লাহ । ইহুদিদের আস্ফোলন চিরতরে নিশ্চিহ্ন হওয়ার ।
Total Reply(0)
Md. Meher Ullah Imran ২৭ আগস্ট, ২০২১, ৮:৪৭ এএম says : 0
জালিমের ধ্বংস হোক,ইসলামের জয় হোক।
Total Reply(0)
Nurul islam ২৭ আগস্ট, ২০২১, ৯:৪৫ এএম says : 0
আল্লাহ্ তুমি নিজেই তোমার গোলাম দের হেফাজত করো আমীন
Total Reply(0)
lokol ২৭ আগস্ট, ২০২১, ৯:৫৩ এএম says : 0
Islam will win very near future, Inshallah.
Total Reply(0)
Md Moshahidul Islam ২৭ আগস্ট, ২০২১, ৯:৫৪ এএম says : 0
ভারতীয় মিডিয়ার উলঙ্গ মিথ্যাচার ফাঁস করে দিয়েছেন কলকাতার তরুণ আফগানিস্তান ফেরত শিক্ষক।
Total Reply(0)
ইসলামী ঐক্যমঞ্চ ২৭ আগস্ট, ২০২১, ৯:৫৪ এএম says : 0
জানার আছে অনেক কিছু। জাযাকাল্লাহ।
Total Reply(0)
মনিরুল ইসলাম ২৭ আগস্ট, ২০২১, ৯:৫৫ এএম says : 0
লেখাটি আরো লাম্বা হলে আরো ভালো লাগতো! পড়তে খুব ভালো লাগছিল! ধন্যবাদ।
Total Reply(0)
Mawlana Muhammad Tanvir Hassan ২৭ আগস্ট, ২০২১, ৯:৫৫ এএম says : 0
লেখাটি চমৎকা! আমার ধারণা এটা নদভী সাহেবের কলাম হবে। যারই হোক জাঝাকাল্লাহ
Total Reply(0)
Md Ali Akbar ২৭ আগস্ট, ২০২১, ৯:৫৬ এএম says : 0
আল্লাহ যার সাথে আছে তার আবার কিসের ভয়
Total Reply(0)
Chowdhury Arif ২৭ আগস্ট, ২০২১, ৯:৫৬ এএম says : 0
কলামটি পড়ে নিজেকে ধন্য মনে হলো। আল্লাহ মুমিনদের সহায় হোন। আমিন
Total Reply(0)
মোঃআলী ইবনে আজিজুল সরকার ২৭ আগস্ট, ২০২১, ৯:৫৬ এএম says : 0
হলুদ সাংবাদিক গুলো কোন গ্রহে বাস করে কে জানে? ওদের শিরোনাম দেখলেই মাথা গরম হয়ে যায়। এইভাবে সত্যকে তুলে ধরার পরিবর্তে মানুষের মধ্যে ওরা আতংক ছড়ায়
Total Reply(0)
আমি চির 'বিদ্রোহী বীর' ২৭ আগস্ট, ২০২১, ৯:৫৭ এএম says : 0
এরাই প্রকৃত ঈমানদার! তা-না হলে আল্লাহর সাহায্য ছাড়া এমন বিজয় কস্মিনকালেও সম্ভব হতো না।
Total Reply(0)
মোঃআল-আমিন হোসাইন মোল্লা ২৭ আগস্ট, ২০২১, ৯:৫৮ এএম says : 0
আলহামদুলিল্লাহি পত্রিকাকে আল্লাহতালা যাযা খায়ের দান করুক
Total Reply(0)
Saif Ibn Zahid ২৭ আগস্ট, ২০২১, ৯:৫৯ এএম says : 0
আল্লাহ তায়ালা সমস্ত বিশ্বে ইসলামি খেলাফত কায়েমের ব্যবস্হা করে দেই।
Total Reply(0)
Mizanur Rahman ২৭ আগস্ট, ২০২১, ৯:৫৯ এএম says : 0
ধন্যবাদ জানাই ডেইলি ইনকিলাবকে যে এমন একটা ইসলামের অলৌকিক ঈমানী শক্তির জ্বলন্ত প্রমাণের নিউজ করার জন্য ৷ সাংবাদিক ভাইদের বলি সত্যিকার কথা বলেন টাকার কাছে বিক্রি হয়েন না, আপনেরা ইসলামের পক্ষে এদেশের নির্যাতিত মানুষের পক্ষে সত্যিকার নিউজ করেন ৷ দেখবেন এদেশের জনগণ আপনাদেরকে মন থেকে ভালোবাসবে আপনাদের জন্য দোয়া করবে ৷ আল্লাহ ও আপনাদেরকে ভালোবাসবে ৷
Total Reply(0)
monirulislam ২৭ আগস্ট, ২০২১, ৩:১১ পিএম says : 0
আল্লাহর শক্তিতে ইমামের বলে বলিয়ান বলেই আল্লাহ্র সাহায্য এসেছে
Total Reply(0)
monirulislam ২৭ আগস্ট, ২০২১, ৩:১১ পিএম says : 0
আল্লাহর শক্তিতে ইমামের বলে বলিয়ান বলেই আল্লাহ্র সাহায্য এসেছে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন