শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশকে ১.৭৮ বিলিয়ন ডলার ঋণ দিচ্ছে এডিবি

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

ঢাকা-সিলেট বাণিজ্যিক করিডরের নির্মাণকাজের জন্য এক দশমিক ৭৮ বিলিয়ন ডলারের মাল্টিট্রান্স ফিন্যান্সিং সুবিধা (এমএফএফ) অনুমোদন করেছে উন্নয়ন সংস্থা এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি)। করিডর নির্মাণকাজে গতিশীলতা, সড়ক-মহাসড়কের নিরাপত্তা এবং আঞ্চলিক বাণিজ্যের উন্নতির জন্য বাংলাদেশকে এ ঋণ দিচ্ছে সংস্থাটি।

গত শুক্রবার ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় এডিবির সদর দফতরে সংস্থাটির বোর্ড সভায় এ ঋণপ্রস্তাব অনুমোদন দেয়া হয়। এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা ও সিলেট করিডর প্রকল্প বাস্তবায়ন হলে নতুন একটি আঞ্চলিক বাণিজ্য রুট চালু হবে, যা চট্টগ্রাম বন্দরকে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর সঙ্গে আখাউড়া, শেওলা এবং তামাবিলের তিনটি স্থলবন্দরের মাধ্যমে এবং সেখান থেকে ভুটান ও মিয়ানমার পর্যন্ত সংযুক্ত করবে।

প্রকল্পের আওতায় চার আন্তর্জাতিক করিডরে সংযুক্ত হতে বিশাল অবকাঠামো নেটওয়ার্ক গড়ে তোলা হবে। এশিয়ান হাইওয়ে নেটওয়ার্ক, বিমসটেক করিডর, সার্ক করিডরসহ আঞ্চলিক সড়ক নেটওয়ার্কে সংযুক্ত হতে ‘সাসেক ঢাকা ও সিলেট করিডর সড়ক উন্নয়ন’ নামের এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। ২০২৬ সালের মধ্যে প্রকল্পটির কাজ শেষ করার পরিকল্পনা করেছে বাংলাদেশ সরকারের।
এতে আরও বলা হয়, ঢাকা ও সিলেট করিডর প্রকল্পটি চারটি ভাগে বাস্তবায়ন করা হবে। প্রথম পর্যায়ে ঢাকা ও সিলেট করিডরের দুই লেন থেকে চার লেনে উন্নীত করা হবে। ঢাকা ও সিলেট করিডর বরাবর প্রায় ২১০ কিলোমিটার প্রশস্তকরণের কাজ করা হবে।

ধীরগতিতে চলাচল করা যানবাহনের জন্য কয়েকটি লেনসহ আলাদা সড়ক নির্মাণ করা হবে। যার সঙ্গে থাকবে ৬০ কিলোমিটার ফুটপাত, ২৬টি ফুটওভার ব্রিজ এবং ১৩টি ওভারপাস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোহাম্মদ দলিলুর রহমান ২৯ আগস্ট, ২০২১, ১:৪১ এএম says : 0
কেউ ঋনের টাকা দিতে বললেই এই অবৈধ সরকারের খুশিতে পেট ভরে যায়,কিন্তু কে দিবে এই ঋন কার গাঢ়ের উপর উঠবে সেই চিন্তা নাই,ঋন পাইলেই খুশি বিভিন্ন বাজে কাজে বাজেট করবে আর কোটি কোটি টাকা আত্মসাত করবে,অথচ দেশের জনগণ কিছুই জানে না,আর কেউ ভয়ে কিছু বলে না,কিন্তু জনগণ বুজতে হবে,এই ঋণের বোঝা তাদের ছেলে মেয়েদের মাথায়,জনগণের উচিত এই ঋণ এনে কি করতেছে আসলেই কাজে লাগাইতেছে না কি জনগণের চোখ ফাঁকি দিয়ে সব লুঠ পাঠ হইতছে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন