সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৯ মুহাররম ১৪৪৪ হিজরী

জাতীয় সংবাদ

হতাহতের ঘটনা তদন্ত করবে সংসদীয় কমিটি

নারায়ণগঞ্জে কারখানায় অগ্নিকান্ড

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

নারায়ণগঞ্জে হাসেম ফুডস অ্যান্ড বেভারেজ কারখানায় অগ্নিকান্ডের ঘটনা তদন্ত করবে সংসদীয় কমিটি। এক্ষেত্রে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের কোনো গাফিলতি আছে কি না, তা খতিয়ে দেখতে সংশ্লিষ্ট কাগজপত্র কমিটির কাছে পাঠানোর জন্য বলা হয়েছে। গতকাল রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। কমিটির সভাপতি মুজিবুল হক চুন্নুর সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটির সদস্য শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজান সুফিয়ান, শাজাহান খান, শামসুন নাহার ও আনোয়ার হোসেন হেলাল এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে কমিটির সভাপতি মো. মুজিবুল হক চুন্নু সাংবাদিকদের বলেন, মর্মান্তিক ওই দুর্ঘটনার কারণ অনুসন্ধানে কাজ করবে সংসদীয় কমিটি। গত তিন বছরে কারখানা পরিদর্শকরা সেখানে পরিদর্শন করেছিলেন কি না, সেই প্রতিবেদন আমরা চেয়েছিলাম। মন্ত্রণালয় সেটা দিতে পারেনি। তারা মুখে বলেছে, তিন বছরে তিনবার পরিদর্শন হয়েছে। আমরা সে কাগজ দিতে বলেছি। তিনি আরো বলেন, কমিটির আগামী বৈঠকে ওই প্রতিবেদন দিতে বলা হয়েছে। প্রতিবেদন পাওয়ার পর আলোচনা সাপেক্ষে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

বৈঠকে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর জানায়, তারা গত ৭ জুন সর্বশেষ ওই কারখানা পরিদর্শনে যায়। সেখানে শ্রম আইন ও বিধিমালা ভঙ্গ হয়েছে মর্মে কারখানাকে কারণ দর্শাও নোটিস দেওয়া হয়। সেই নোটিসের জবাব না পাওয়ায় গত ৩০ জুন শ্রম আদালতে মামলা হয়েছে। এর আগে গত ৮ জুলাই ওই কারখানায় আগুনে ৫২ জনের প্রাণহানি হয়। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে কারখানার মালিক আবুল হাসেম, তার চার ছেলেসহ আটজনের বিরুদ্ধে মামলা করে। এছাড়া ঘটনা তদন্তে জেলা প্রশাসন, ফায়ার সার্ভিস, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর পৃথক তিনটি তদন্ত কমিটি গঠন করেছে।

কমিটি সূত্র জানায়, বৈঠকে একই নামে ট্রেড ইউনিয়ন, ট্রেড ইউনিয়ন ফেডারেশনে নিবন্ধনের জন্য যে সকল আবেদন দাখিল হয়েছে তার মধ্যে এখন পর্যন্ত যেসব আবেদন নিবন্ধন হয়নি তার কারণসহ একটি পূর্ণাঙ্গ বিবরণী আগামী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়। এছাড়া বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন এবং সেন্ট্রাল ফাউন্ডেশনের অর্গানোগ্রাম অনুযায়ী সুষ্ঠুভাবে নিয়োগের জন্য একজন অতিরিক্ত সচিবকে স্থায়ীভাবে পদায়নের জন্য এবং উক্ত ফাউন্ডেশনের অর্থ কোথা থেকে আসে, কোথায় কোথায় ব্যয় হয় এবং বর্তমানে কত টাকা আছে তার একটি পূর্ণাঙ্গ তালিকা পরের বৈঠকে উপস্থাপনের জন্য বলা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন