শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তালেবানের সাথে প্রথম আনুষ্ঠানিক বৈঠকের কথা স্বীকার ভারতের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২১, ৬:৩১ পিএম

কাতারে ভারতের রাষ্ট্রদূত মঙ্গলবার তালেবানের এক শীর্ষ নেতার সঙ্গে বৈঠক করেছেন। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তালেবান আফগানিস্তান দখল করার পর তাদের সাথে এটিই প্রথম আনুষ্ঠানিক কূটনৈতিক বৈঠক। কাতারে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত দীপক মিত্তাল ও তালেবানের রাজনৈতিক শাখার প্রধান মোহাম্মদ আব্বাস স্তানেকজাইয়ের মধ্যে ওই আলোচনাটি অনুষ্ঠিত হয়।

তালেবান নিজেই এই আলোচনার অনুরোধ জানিয়েছিল। তাতে সাড়া দেয় ভারত। পাকিস্তানের সঙ্গে তালেবানের ঘনিষ্ঠ সম্পর্ক থাকায় সংগঠনটির ক্ষমতা দখল নিয়ে উদ্বিগ্ন ভারত। উভয় পক্ষের মধ্যেকার আলোচনায় আফগানিস্তানে থাকা ভারতীয়দের নিরাপত্তা নিয়ে কথা হয়েছে। একইসঙ্গে ভারতবিরোধী জঙ্গিরা আফগানিস্তানের মাটি ব্যবহার করে ভারতে হামলা চালাতে পারে এমন আশঙ্কা প্রকাশ করেছেন ভারতীয় রাষ্ট্রদূত। তবে তালেবান এসব ইস্যুতে ভারতকে আশ্বস্ত করার চেষ্টা করেছে।

এর আগে তালেবানের রাজনৈতিক প্রধান জানিয়েছিলেন, তারা ভারতের সঙ্গে রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক চান। এরপরই এই আলোচনার খবর পাওয়া গেলো। তবে আলোচনা নিয়ে এখনও তালেবানের পক্ষ থেকে কিছু জানানো হয়নি। এর আগে জুন মাসে, দোহায় তালেবান রাজনৈতিক নেতাদের সাথে অনানুষ্ঠানিক যোগাযোগ স্থাপন করা হয়েছিল, সরকারি সূত্র জানিয়েছে।

ভারত আফগানিস্তানে উন্নয়ন কাজে ৩০০ কোটি ডলারেরও বেশি বিনিয়োগ করেছে এবং মার্কিন সমর্থিত কাবুল সরকারের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলেছে। কিন্তু তালেবানের দ্রুত অগ্রগতির সাথে সাথে, জঙ্গিদের সাথে যোগাযোগের একটি চ্যানেল না খোলার জন্য ভারত সরকার সমালোচনার মুখোমুখি হয়েছিল। ভারতের সবচেয়ে বড় আশঙ্কা হল যে, কাশ্মীরের অবৈধ ভারতীয় দখলের বিরুদ্ধে লড়াই করা স্বাধীনতা গোষ্ঠীগুলি বিদেশী শক্তির বিরুদ্ধে তালেবানদের বিজয়ের মাধ্যমে উৎসাহিত হবে। সূত্র: ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
ABU ABDULLAH ১ সেপ্টেম্বর, ২০২১, ৭:৪৩ পিএম says : 0
মনে হচ্ছে হিন্দুস্থানীরা আশরাফ গণির আমলে আফগানের মাঠিতে বসে পাকিস্তানের বিরুদ্ধে সন্ত্রাসের চক কশিত، তাই এখন হিন্দুরা আফগানিস্তান থেকে যখন ধুয়ে মুছে গেল এখন তাদের ভয় তাদের মত পাকিস্তানিরা নাকী হিন্দুদের বিরুদ্ধে সন্ত্রাসের চক কষে، সুতরাং প্রমাণিত হয় পাকিস্তানের মাঠিতে যত সব সন্ত্রাস সংঘটিত হয়েছে সব হিন্দুদের ছকেই হয়েছে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন