শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

স্বস্তির বৃষ্টিতে ভোগান্তি

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

দুই দিন অসহ্য গরমের পর বহুল প্রত্যাশিত বৃষ্টিও রাজধানীবাসীকে স্বস্তি দিতে পারেনি। কারণ সামান্য বৃষ্টিতেই রাজপথ ও অলিগলিতে থইথই পানি। আর পানি জমার কারণে নগরজুড়ে ভয়াবহ যানজটের সৃষ্টি হয়। তাই অসহ্য গরমের পর বৃষ্টি স্বস্তিদায়ক হলেও ঢাকাবাসীর কাছে তা চরম ভোগান্তির কারণ হয়ে দেখা দেয়।

গতকাল সকাল থেকে ঢাকার আকাশে ছিল রোদের ঝিলিক। বৃষ্টির কোনো লক্ষণই ছিল না। তবে দুপুরের দিকে নগরীর আকাশে মেঘের আনাগোনা শুরু হয়। এরপর দুপুর ২টার দিকে শুরু হওয়া বৃষ্টি ক্রমে ভারি হয়। গত কয়েক দিনের প্রচন্ড গরমের পর এই স্বস্তির বৃষ্টিতে অনেককেই রাস্তায়, বাসার ছাদে কিংবা খোলা জায়গায় দাঁড়িয়ে গা ভেজাতে দেখা গেছে। তবে দুপুরটাকে ভিজিয়ে নামা বৃষ্টিতে কর্মজীবীরা অনেকটা ভোগান্তিতে পড়েন। টানা ঘণ্টাখানেক বৃষ্টিতে রাজধানীর বেশিরভাগ সড়কেই পানি জমে যায়। এতে রাজধানীজুড়ে শুরু হয় তীব্র যানজট। এই যানজট আর পানিজটে রাজধানীবাসী চরম ভোগান্তির শিকার হন।

শরতের এই শেষ বেলার বৃষ্টিতে রাজধানীর বিভিন্ন এলাকার রাস্তাঘাট পানিতে তলিয়ে যায়। রাজধানীর উত্তরা, মিরপুর, পান্থপথ, নিউমার্কেট, আগারগাঁও, ধানমন্ডি, রামপুরা, মালিবাগ, শান্তিনগর, কাকরাইল, খিলগাঁও, বাড্ডা, তেজগাঁও, ফকিরাপুলসহ বিভিন্ন সড়কে পানিবদ্ধতার পাশাপাশি তীব্র যানজটের সৃষ্টি হয়। ঘণ্টার পর ঘণ্টা গণপরিবহনে বসে থেকে অনেকে চরম বিরক্তি প্রকাশ করেন। রাজধানীর বিভিন্ন সড়কে সারা বছরই চলতে থাকা উন্নয়নমূলক কাজের খোঁড়াখুঁড়িতে দুর্ভোগের মাত্রা আরো বাড়িয়ে দিয়েছে। পানি আর কাদায় একাকার রাস্তায় চলাচল করতে নাজেহাল নগরবাসী।

নগর পরিকল্পনাবিদদের মতে, রাজধানীর পানিবদ্ধতার প্রধান কারণ ড্রেনেজ ব্যবস্থা বিকল হয়ে পড়া। নগরীর বিভিন্ন স্থানে উন্নয়নমূলক কাজের জন্য ড্রেনেজ ব্যবস্থা সংস্কার হচ্ছে না। দীর্ঘদিন ড্রেনগুলো পরিষ্কার না করায় তা ভরাট হয়ে পানি নিষ্কাশনের অনুপযোগী হয়ে পড়েছে। এই অবস্থায় সামান্য বৃষ্টি হলেই রাজধানীর রাজপথ থেকে অলিগলি সর্বত্র পানি জমে সয়লাব হয়ে যায়। এতে ভোগান্তি চরম আকার ধারণ করে। গতকালে হঠাৎ বৃষ্টিতে ভেসে গেছে ঢাকার রাজপথ। আর এতেই নগরবাসী পড়েছে পানিবদ্ধতাসহ যানজটের চরম ভোগান্তিতে।

ভুক্তভোগীদের মতে, দীর্ঘদিন ধরে রাজধানীর বিভিন্ন এলাকার ড্রেনেজ ব্যবস্থার সংস্কার কাজ হচ্ছে না। আবার কোনো কোনো এলাকায় পর্যাপ্ত ড্রেনেজ ব্যবস্থাও নেই। যে কারণে সামান্য বৃষ্টি হলেই রাজধানীর প্রধান সড়ক থেকে অলিগলি সর্বত্রই পানিতে ডুবে যায়। পুরান ঢাকার ড্রেনেজ ব্যবস্থা সবচেয়ে অপ্রতুল। হালকা বৃষ্টি হলেই ড্রেন ভরে রাস্তায় জমে যায় পানি। দুর্গন্ধযুক্ত ও পচা পানিতেই চলতে হয়ে পুরান ঢাকাবাসীকে। একই অবস্থা রাজধানীর অন্যান্য এলাকারও। এছাড়া নগরীর বিভিন্ন স্থানে রাস্তা খোঁড়াখুঁড়ির জন্য খানাখন্দের সৃষ্টি হয়ে পানি জমে যায়। রাস্তার এসব গর্তে যানবাহন পড়ে প্রায়ই দুর্ঘটনা ঘটে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন