ঢাকা, সোমবার, ১৪ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮, ০২ যিলক্বদ ১৪৪২ হিজরী

মহানগর

রাজধানীতে ঝড়ো হাওয়াসহ স্বস্তির বৃষ্টি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ মে, ২০২১, ৭:১০ পিএম

অবশেষে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসই সত্যি হলো। আজ শনিবার বিকেল সাড়ে ৫টার পর থেকে ঝুম বৃষ্টি শুরু হয় রাজধানীতে। এতে সন্ধ্যা নামার আগেই অন্ধকার গড়িয়েছে ঢাকায়। বিকেলে রাজধানী ঢাকাসহ ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের বেশ কিছু জায়গায় দমকা ও ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হয়েছে। সারাদিনে প্রচন্ড গরমের মধ্যে এক পশলা বৃষ্টির সঙ্গে ঠান্ডা হাওয়ায় জনজীবনে স্বস্তি নেমে এসেছে।

আবহাওয়া অধিদপ্তর আগেই খবর দিয়েছিল ঈদের দিন ও পরের দিন সারাদেশে বৃষ্টিপাত হতে পারে। তবে কোথাও কোথাও বৃষ্টি হয়নি বরং প্রচন্ড তাপদাহে পুড়েছে মানুষ। আজ শনিবার (১৫ মে) সর্বোচ্চ তাপমাত্রা বাগেরহাট জেলার মোংলায়, ৩৬ দশমিক পাঁচ ডিগ্রি সেলসিয়াস। এরপরে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা যশোর জেলায় ৩৬ দশমিক।

আবহাওয়া অধিদপ্তর আরও জানায়, যশোর ও খুলনা অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা বিস্তার লাভ করতে পারে।

এদিকে, সর্বোচ্চ তাপমাত্রায় মোংলার জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। প্রচন্ড গরমে একান্ত কাজ ছাড়া ঘর থেকে বের হয়নি কেউ। প্রাণীকুলও গরমে হাঁসফাঁস করেছে এদিন।

মোংলা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. জীবিতেষ বিশ্বাস বলেন, প্রচন্ড তাপদাহে মানুষের শরীরে পানি শূণ্যতাসহ হৃদস্ট্রোকের ঝুঁকি থাকে। এ ক্ষেত্রে তাদেরকে এই গরমে ঘর থেকে বের না হওয়াই ভালো।

আজ শনিবার সকাল ৯টায় পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দুএক জায়গায় অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। যশোর ও খুলনা অঞ্চলের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা বিস্তার লাভ করতে পারে। এসময় ঢাকায় বাতাসের গতিবেগ দক্ষিণ ও দক্ষিণ দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১৫ কিলোমিটার। গত ২৪ ঘণ্টায় দেশে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে সিলেটে, ৪২ মিলিমিটার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন