বুধবার, ২০ অক্টোবর ২০২১, ০৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘আমরা কি সম্পর্কিত’? মোদির সাথে বৈঠকে জিজ্ঞেস করেন বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ সেপ্টেম্বর, ২০২১, ১২:০৩ এএম

‘আমরা কি সম্পর্কিত’? মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার হোয়াইট হাউসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করার সময় জিজ্ঞাসা করেছিলেন। ‘হ্যাঁ’! উত্তরে রসিকতা করলেন মোদি। মোদির সঙ্গে নেতা হিসেবে হোয়াইট হাউসের প্রথম দ্বিপক্ষীয় বৈঠকের শুরুতে বাইডেন ব্যাখ্যা করেন যে, তিনি ১৯৭২ সালে কংগ্রেসে প্রথম নির্বাচিত হওয়ার সময় বাইডেন পরিবারের একটি ভারতীয় শাখা সম্পর্কে জানতে পেরেছিলেন এবং মুম্বাইয়ে বসবাসকারী বাইডেন নামে একজনের কাছ থেকে একটি চিঠি পেয়েছিলেন।
বাইডেন বলেন, ‘আমি জানতে পেরেছি যে, জর্জ বাইডেন নামে একজন ক্যাপ্টেন ছিলেন, যিনি ইস্ট ইন্ডিয়া চা কোম্পানির একজন অধিনায়ক ছিলেন। একজন আইরিশের পক্ষে এটা স্বীকার করা কঠিন! তিনি ইস্ট ইন্ডিয়া কোম্পানির কথা উল্লেখ করে বলেছিলেন, যা ব্রিটিশ সাম্রাজ্যের ভিত্তি স্থাপন করেছিল, কিন্তু ১৫০ বছরেরও বেশি আগে বন্ধ করে দিয়েছিল।
বাইডেন বলেন যে, তিনি জানতে পেরেছিলেন যে, জর্জ বাইডেন ভারতে অবস্থান করেছেন এবং একজন ভারতীয় মহিলাকে বিয়ে করেন। কিন্তু যোগ করেছেন: ‘আমি কখনোই এটিকে খুঁজে বের করতে পারিনি। তাই এ বৈঠকের পুরো উদ্দেশ্য হল আমাকে সাহায্য করা যে, তিনি কে ছিলেন’!
মোদি বলেন যে, বাইডেন আগে তার সাথে সংযোগের কথা উল্লেখ করেছিলেন, তাই তিনি এমন নথির সন্ধান করেন যা পারিবারিক বৃক্ষের শূন্যতা পূরণ করতে সহায়তা করতে পারে। ‘আজ আমি কিছু কাগজপত্র নিয়ে এসেছি, হয়তো সেসব নথি আপনার কাজে লাগতে পারে’! তিনি বাইডেনকে বললেন। জবাবে হাসলেন বাইডেন।
মার্কিন-ভারত সম্পর্ক ক্রমাগত ঘনিষ্ঠ হয়েছে এবং ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনা প্রভাবের বিরুদ্ধে ফিরে যাওয়ার প্রচেষ্টায় ওয়াশিংটন ভারতকে একটি প্রধান অংশীদার মনে করে। তাদের বৈঠকের পর, বাইডেন এবং মোদি সেই প্রচেষ্টা নিয়ে আলোচনার জন্য তথাকথিত কোয়াড গ্রুপিংয়ে জাপান এবং অস্ট্রেলিয়ার নেতাদের সাথে যোগ দেন।
তাদের দ্বিপক্ষীয় বৈঠকে মোদি ভারত-মার্কিন সম্পর্ককে সম্প্রসারিত করার জন্য বীজ বপনের জন্য বাইডেনের প্রশংসা করেন এবং বাইডেন বলেন, বিশ্বের সবচেয়ে বড় দুটি গণতন্ত্রের মধ্যে সমগ্র বিশ্বের সুবিধার জন্য সম্পর্ক ‘আরও শক্তিশালী, কাছাকাছি এবং শক্ত’ হওয়া প্রয়োজন। সূত্র : ডন অনলাইন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
গোলাম কাদের ২৬ সেপ্টেম্বর, ২০২১, ৫:০০ এএম says : 0
রতনে রতন চিনে
Total Reply(0)
মাজহারুল ইসলাম ২৬ সেপ্টেম্বর, ২০২১, ৫:০১ এএম says : 0
দু’জনই নিজেদের বেলায় ষোল আনা বুঝে নেয়
Total Reply(0)
হুমায়ূন কবির ২৬ সেপ্টেম্বর, ২০২১, ৫:০২ এএম says : 0
ভারত এখন এটা নিয়ে গবেষণা শুরু করবে
Total Reply(0)
ডালিম ২৬ সেপ্টেম্বর, ২০২১, ৫:০১ এএম says : 0
মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন মোদিকে ভালো করে চিনেন
Total Reply(0)
সোলায়মান ২৬ সেপ্টেম্বর, ২০২১, ৪:৫৬ এএম says : 0
আমেরিকা যার বন্ধু তার আর শত্রুর দরকার হয় না
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন