বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নেদারল্যান্ডের সহযোগিতা চায় বাংলাদেশ কৃষিপণ্য রফতানি-প্রক্রিয়াজাতে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

কৃষিপণ্য রপ্তানি ও প্রক্রিয়াজাতে নেদারল্যান্ডের সহযোগিতা চায় বাংলাদেশ। এছাড়া কৃষিখাতে পারস্পরিক সহযোগিতার জন্য সমঝোতা স্মারক সই করতে চায় বাংলাদেশ। গতকাল সোমবার বিকেলে সচিবালয়ে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকের সঙ্গে ঢাকায় নিযুক্ত নেদারল্যান্ডের রাষ্ট্রদূত অ্যান জিরার্ড ভ্যান লিউভেনের সঙ্গে সাক্ষাৎকালে কৃষিমন্ত্রী এ সহযোগিতা চান।
এসময় বাংলাদেশের কৃষি উৎপাদনের অভাবনীয় সাফল্য তুলে ধরে কৃষিমন্ত্রী বলেন, রপ্তানি ও প্রক্রিয়াজাতে বাংলাদেশ পিছিয়ে আছে। দেশের আম, আনারস, কলা, টমেটো, আলু ও শাক-সবজি প্রভৃতি রপ্তানি এবং প্রক্রিয়াজাতের সম্ভাবনা অনেক। এক্ষেত্রে নেদারল্যান্ডের প্রযুক্তিগত সহযোগিতা প্রয়োজন। উত্তম কৃষিচর্চা (জিএপি) মেনে উৎপাদনেও নেদারল্যান্ডের সহযোগিতা দরকার। এছাড়া পূর্বাচলের দুই একর জমিতে আধুনিক প্যাকিং হাউস নির্মাণ ও আধুনিক টেস্টিং ল্যাব স্থাপনে সহযোগিতা এবং কৃষিখাতে নেদারল্যান্ডের বিনিয়োগ কামনা করেন মন্ত্রী। নেদারল্যান্ডের রাষ্ট্রদূত অ্যান জিরার্ড ভ্যান লিউভেন কৃষিখাতে বাংলাদেশকে সহযোগিতার আশ্বাস দিয়ে তিনি বলেন, কৃষিতে সহযোগিতা বাড়ানোর জন্য শিগগিরই বাংলাদেশের সঙ্গে সমঝোতা স্মারক সই করা হবে। নেদারল্যান্ডের প্রাইভেট সেক্টরকে সস্পৃক্ত করার বিষয়েও উদ্যোগ গ্রহণ করা হবে
প্ল্যান্ট ভ্যারাইটি প্রটেকশন, অ্যাগ্রিকালচারাল ট্রান্সফমেরশন প্রোগ্রাম (এটিপি), ফাইটোস্যানিটারি সার্টিফিকেট, টেস্টিং ল্যাব ও বেসরকারি খাতের মধ্যে সংযোগ স্থাপন প্রভৃতি বিষয়ে দু দেশ এক সঙ্গে কাজ করবে।
এছাড়া কৃষিখাতে সহযোগিতার ক্ষেত্র চিহ্নিত করতে নেদারল্যান্ড থেকে ট্রেড মিশন আসা ও বাংলাদেশ থেকে একটি এক্সপার্ট মিশন যাওয়ার ব্যাপারে দু-দেশ সম্মত হয়। সাক্ষাৎকালে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম, অতিরিক্ত সচিব মো. রুহুল আমিন তালুকদার, উপ সচিব ফারহানা আইরিছ, নেদারল্যান্ডের ঢাকা দূতাবাসের প্রথম সচিব ফোলকার্ট ডি জেগার, পানি ও কৃষি বিষয়ে নিযুক্ত প্রতিনিধি মার্টজিন ভ্যান ডি গ্রুয়েপ, সিনিয়র পলিসি অ্যাডভাইজর ওসমান হারুনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন