বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অ্যাপস ছাড়া যাত্রী বহন করলে ব্যবস্থা : বিআরটিএ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০২১, ১২:০১ এএম

অ্যাপস ছাড়া চুক্তিতে মোটরবাইক কিংবা গাড়িতে যাত্রী বহন করলে ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি দিয়েছে সড়ক পরিবহন নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ (বিআরটিএ)। রাইড শেয়ারিংয়ের বিষয়ে অনেক অভিযোগ আসায় বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার গতকাল বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে বলেন, চুক্তিতে রাইড শেয়ার করলে কিংবা অতিরিক্ত ভাড়া আদায় করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, বিষয়টি নিয়ে নানা অভিযোগ আছে। অ্যাপ ছাড়া রাইড শেয়ারিং করে এই বিষয়টি বন্ধ করা জরুরি।
বিজ্ঞপ্তিতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) বলেছে, অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং সেবা দেওয়ার জন্য সরকার রাইড শেয়ারিং সার্ভিস নীতিমালা ২০১৭ করেছে। এ নীতিমালা অনুযায়ী বিআরটিএ থেকে রাইড শেয়ারিং এনলিস্টমেন্ট সার্টিফিকেট নিয়ে নেওয়ার পর রাইড শেয়ারিং অ্যাপ্লিকেশন ব্যবহার করে এই সেবা প্রদান ও গ্রহণ এবং সুনির্দিষ্ট পরিমাণ ভাড়া আদায়ের শর্ত রয়েছে। স¤প্রতি লক্ষ্য করা যাচ্ছে, কতিপয় মোটরযান চালক এ নীতিমালার শর্ত পালন করছেন না। শর্ত পালন না করে চুক্তিভিত্তিক রাইড শেয়ারিং সেবা প্রদান ও অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে, যা রাইড শেয়ারিং সার্ভিস নীতিমালার পরিপন্থি। অ্যাপ ছাড়া চুক্তিভিত্তিতে রাইড শেয়ারিং সেবা না নিতে যাত্রীদের প্রতিও অনুরোধ করেছে বিআরটিএ।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চুক্তিভিত্তিক মোটরযান পরিচালনাসহ অতিরিক্ত ভাড়া আদায় করলে সংশ্লিষ্ট রাইড শেয়ারিং সেবাদানকারী প্রতিষ্ঠান, মোটরযান মালিক, মোটরযান চালক এবং সেবাগ্রহণকারীর বিরুদ্ধে আইনানুগত ব্যবস্থা নেওয়া হবে।
বিআরটিএ বিজ্ঞপ্তিতে বলেছে, চুক্তিভিত্তিক যাত্রী পরিবহন ও অতিরিক্ত ভাড়া আদায় সংক্রান্ত যেকোনো অভিযোগ বিআরটিএর প্রধান কার্যালয়ের রাইড শেয়ারিং শাখার সহকারী পরিচালককে (ইঞ্জিনিয়ারিং) জানানো যাবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন