শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বড়সড় রদবদলের পথে মমতার মন্ত্রিসভা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০২১, ৬:৩৩ পিএম

তৃতীয় দফায় একাধিক চমক দিয়ে মন্ত্রিসভা গড়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভোটে জেতা নতুন প্রার্থীদের উপরে বিভিন্ন দপ্তরের দায়িত্ব দিয়েছিলেন। তরুণদের উপর ভরসা রেখে একাধিক দপ্তরের প্রতিমন্ত্রীর পদে বসানো হয় তাদের। এবার তার মন্ত্রিসভা হাঁটছে বড়সড় রদবদলের পথে।

ফের একাধিক নতুন মুখ আসতে চলেছে মমতা মন্ত্রীসভায়। মুখ্যমন্ত্রী নিজের হাতে রাখতে পারেন অর্থদপ্তর। এই দপ্তরের প্রতিমন্ত্রী হওয়ার সম্ভাবনা চন্দ্রিমা ভট্টাচার্যর। সাবেক অর্থমন্ত্রী অমিত মিত্র এই দপ্তরের উপদেষ্টা হতে চলেছেন। বিভিন্ন দপ্তরের দায়িত্বেও রদবদল ঘটছে। দিনহাটা বিধানসভা কেন্দ্র থেকে উপনির্বাচনে রেকর্ড ভোটে জিতে আসা উদয়ন গুহ, শান্তিপুরের তরুণ বিধায়ক ব্রজকিশোর গোস্বামীর ঠাঁই হতে পারে নতুন মন্ত্রিসভায়। মুখ্যমন্ত্রিত্বের পাশাপাশি মমতা স্বয়ং অর্থমন্ত্রীর দায়িত্ব নিলে, তা নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ ঘটনা।

গত মে মাসে রাজ্যে নতুন সরকার গঠনের পর একাধিক কারণে ৫টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হয়েছে। প্রতিটিতে বিপুল ভোটে জিতেছেন তৃণমূল প্রার্থীরা। তার মধ্যে রেকর্ড ভোটে দিনহাটা থেকে জিতে এসেছেন সাবেক বিধায়ক উদয়ন গুহ। ১ লাখ ৬১ হাজারের বেশি ভোটে তিনি হারিয়েছেন বিজেপি প্রার্থীকে। অথচ ৬ মাস আগে এই কেন্দ্রেই তিনি পরাজিত হয়েছিলেন বিজেপি সাংসদ নিশীথ প্রামাণিকের কাছে। নিশীথ বিধায়ক পদ গ্রহণ না করায় উপনির্বাচন হয় এখানে। শান্তিপুরেও একই অবস্থা। বিজেপি সাংসদ জগন্নাথ সরকার বিধানসভা ভোটে জিতেও বিধায়ক পদে শপথ নেননি। এই কেন্দ্রে তাই উপনির্বাচন হয় এবং তরুণ তৃণমূল প্রার্থী ব্রজকিশোর গোস্বামী জয়ী হন।

দিনহাটা ও শান্তিপুর-২ কেন্দ্র বিজেপির হাত থেকে ছিনিয়ে নেয়ার পুরস্কার হিসেবে দুই বিধায়ককেই মন্ত্রিসভায় আনতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, দিনহাটার উদয়ন গুহ পেতে পারেন উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তর। এতদিন এই দপ্তর নিজের হাতেই রেখেছিলেন মুখ্যমন্ত্রী। মন্ত্রিসভায় ব্রজকিশোর গোস্বামীর অন্তর্ভুক্তি নিয়ে আলোচনা চলছে। সদ্যপ্রয়াত পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়ের দপ্তরের অতিরিক্ত দায়িত্ব দেয়া হতে পারে রাজ্যের কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়কে।

ফিরহাদ হাকিম ও জ্য়োতিপ্রিয় মল্লিককে আরও একটি বা দু’টি দপ্তরের বাড়তি দায়িত্ব দেওয়ার সম্ভাবনা। ফিরহাদ এই মুহূর্তে রাজ্যের পরিবহণ মন্ত্রী, বনদপ্তরের দায়িত্বে জ্যোতিপ্রিয়। বর্তমান পুর ও নগরোয়ন্নন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য হতে পারেন অর্থ প্রতিমন্ত্রী। অর্থাৎ নিজের ডেপুটি হিসেবে চন্দ্রিমাকেই রাখতে চলেছেন মমতা। সাবেক অর্থমন্ত্রী অমিত মিত্রকে এই দপ্তরের উপদেষ্টার দায়িত্ব দিতে চলেছেন তিনি। এটাই মমতা বন্দ্যোপাধ্য়ায়ের সম্ভাব্য নতুন মন্ত্রিসভা। সূত্র: এনডিটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন