শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

শপথ নিলেন পাঞ্জাবের নতুন মুখ্যমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২২, ৫:৫৩ পিএম

পাঞ্জাবে প্রথম আপ সরকারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করলেন ভগবন্ত মান। শপথ নিয়েই মানের মন্তব্য, ''যারা আপকে ভোট দেননি, তারা বঞ্চিত হবেন না। আমি তাদের জন্যও কাজ করব।''

পাঞ্জাবে বিধানসভা নির্বাচনে ঝাড়ু ঝড়ে সাফ হয়ে গিয়েছে বিরোধীরা। বিপুল জনসমর্থন নিয়ে প্রথমবারের জন্য সরকার গঠন করেছে আম আদমি পার্টি। বুধবার পাঞ্জাবের প্রথম আপ সরকারের প্রথম মুখ্যমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করলেন ভগবন্ত মান। তিনি হলেন পাঞ্জাবের ১৭তম মুখ্যমন্ত্রী। শপথগ্রহণ অনুষ্ঠানও ছিল একেবারে অন্যরকম। ভগৎ সিংয়ের গ্রাম খাটকর কালানে এই শপথগ্রহণ অনুষ্ঠান আয়োজন করা হয়। উপস্থিত ছিলেন আপ প্রধান অরবিন্দ কেজরিওয়ালও। প্রায় তিন লাখ আপ সমর্থকের সামনে এদিন শপথ নিলেন ভগবন্ত মান।

শপথগ্রহণের পরই ভগবন্ত মান প্রথম বলেন, ''ভালোবাসা প্রত্যেকের জন্মগত অধিকার। আসুন এবার দেশমাতৃকাকে ভালোবাসি।'' মাথায় হলুদ পাগড়িতে একেবারে 'রং দে বসন্তি' ঢাঁচে এদিন শপথ নিলেন ভগবন্ত। পাঞ্জাবের উন্নয়নে একসঙ্গে কাজ করার বার্তা দিয়ে ভগবন্ত মানকে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন একটি টুইটে প্রধানমন্ত্রী লেখেন, ''পাঞ্জাবের নয়া মুখ্যমন্ত্রী ভগবন্ত মানজিকে অনেক শুভেচ্ছা। পাঞ্জাবের উন্নয়নের স্বার্থে এবং রাজ্যের মানুষের জন্য আমরা একসঙ্গে কাজ করব।''

সাঙ্গরুর সাতোজ গ্রামে স্কুলশিক্ষকের পরিবারে জন্ম ভগবন্তের। ছোট থেকেই লোকজনকে হাসিয়ে মজা পান। হাস্যরসের মোড়কে সামাজিক ও রাজনৈতিক সমস্যাগুলো তুলে ধরে জনপ্রিয়তা পেয়েছিলেন স্ট্যান্ড আপ কমেডিয়ান হিসেবে। শহিদ উধম সিং গভর্নমেন্ট কলেজে বিকম পড়াকালীন মাত্র ১৮ বছর বয়সে প্রথম কমেডির অডিও ক্যাসেট প্রকাশ। তার পর টেলিভিশন শো 'জুগনু মস্ত মস্ত', মুহূর্তে যার টিআরপি আকাশছোঁয়া। ঘরে ঘরে পরিচিত মুখ হয়ে উঠলেন ভগবন্ত মান।

কমেডিয়ান মানের কেরিয়ার যখন শিখরে, তখনই আচমকা সবকিছু ছেড়ে রাজনীতিতে আসার সিদ্ধান্ত নেন এই কমেডিয়ান। ২০১১ সালে মনপ্রীত সিং বাদলের 'পিপলস পার্টি অফ পাঞ্জাব'-এ যোগ দিলেন ভগবন্ত। বাদলের দল ছেড়ে কেজরিওয়ালের আপের হাত ধরলেন তিনি। এরপর ২০১৪ সালে নিজের ভিটে সাঙ্গরুর থেকে দাঁড়িয়ে অকালি নেতা এস এস ধিন্দসার বিরুদ্ধে দু'লক্ষ ভোটে জিতলেন ভগবন্ত। ২০১৭-এর বিধানসভা ভোটে আপের প্রচারের অন্যতম মুখ হয়ে উঠলেন ভগবন্ত। নেশার কারণে বিতর্কে জড়ালেন বটে, কিন্তু তা ভগবন্তের জনপ্রিয়তাকে টাল খাওয়াতে পারেনি। সূত্র: হিন্দুস্থান টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন