শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

শেষভাগে হবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বিশেষ আলোচনা

সংসদ অধিবেশন শুরু আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

জাতীয় সংসদের পঞ্চদশ অধিবেশন আজ শুরু হচ্ছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্বে বিকাল ৪টায় অধিবেশন শুরু হবে। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে এ অধিবেশনের শেষভাগে হবে বিশেষ আলোচনা। আলোচনার আগে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ সংসদে ভাষণ দেওয়ার কথা রয়েছে।
সংসদ সচিবালয় সূত্র জানায়, করোনাকালের অন্যান্য অধিবেশনের মতো এবারও স্বাস্থ্য বিধি মেনে সংসদের বৈঠক বসবে। অধিবেশনে নিয়মিত কার্যক্রম শেষ করে এক-দুই দিন বিরতি দেওয়া হবে। এরপর স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিশেষ আলোচনা হবে। সেখানে প্রেসিডেন্ট ভাষণ দিতে পারেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে গত বছরের নভেম্বর মাসে ইতিহাসে প্রথমবারের মতো বিশেষ অধিবেশনে বসে একাদশ জাতীয় সংসদ। ওই অধিবেশনে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর প্রেসিডেন্ট ভাষণ দেন।
সংসদ সচিবালয়ের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, চলতি সপ্তাহে সংসদের বৈঠকগুলোতে নিয়মিত কার্যক্রম অনুষ্ঠিত হবে। নতুন কিছু বিল উত্থাপন এবং আগে উত্থাপন করা কয়েকটি বিলের রিপোর্ট উপস্থাপন ও পাসের কার্যক্রম সম্পন্ন করা হবে। আসন্ন অধিবেশনের শেষ দিকে সুবর্ণজয়ন্তী উপলক্ষে সংসদের কার্যপ্রণালী বিধির ১৪৭ এর আওতায় দুই বা তিন দিন আলোচনা হতে পারে। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে বিশেষ অধিবেশনের মতো এবারও একটি সাধারণ প্রস্তাব আনা হতে পারে। সেই প্রস্তাবের ওপর আলোচনা শেষে তা সংসদে গ্রহণ করা হবে। সাধারণ কার্যদিবসগুলোতে করোনা পরীক্ষার ভিত্তিতে কোরাম পূরণের শর্তে সীমিত সংখ্যক সংসদ সদস্যকে অধিবেশনে প্রবেশের সুযোগ দেওয়া হবে। তবে, বিশেষ আলোচনার সময় কোভিড নেগেটিভ সকল এমপিই অংশ নিতে পারবেন।

সংসদের গণসংযোগ শাখা থেকে এরই মধ্যে জানানো হয়েছে, এবারও সংসদ অধিবেশনে প্রবেশের অনুমতি থাকবে না গণমাধ্যমকর্মীদের। সংসদ টেলিভিশনের সরাসরি সম্প্রচার থেকে খবর সংগ্রহ করার জন্য সাংবাদিকদের প্রতি অনুরোধ জানিয়েছে সংসদ সচিবালয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps