বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

‘রেহানা মরিয়ম নূরে’র সমালোচনায় তসলিমা নাসরিন

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০২১, ১০:৩১ এএম

প্রথম বাংলাদেশি সিনেমা হিসেবে সব মহলে প্রশংসা পাচ্ছে আব্দুল্লাহ মোহাম্মদ সাদ-এর ‘রেহানা মরিয়ম নূর’। প্রশংসায় ভাসছেন এই সিনেমায় প্রধান চরিত্রে অভিনয় করা আজমেরী হক বাঁধন। তবে সিনেমাটি প্রবাসে থাকা বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিনের প্রশংসা পায়নি। বরং সিনেমার নানান দিক নিয়ে সমালোচনা করেছেন তিনি। রবিবার (২১ নভেম্বর) নিজের সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে স্ট্যাটাস দিয়ে তসলিমা নাসরিন সিনেমাটি বিভিন্ন দিক ধরে সমালোচনা করেন।

তসলিমা নাসরিন তার ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে দেয়া স্ট্যাটাসে লিখেছেন, ‘প্রথম কানে গিয়েছে বাংলাদেশের কোনও ছবি, খুব স্বাভাবিক যে সে ছবিটি দেখার আগ্রহ খুব হবে আমার। ছবিটি দেখার সৌভাগ্য হল কাল রাতে। রেহানা মারিয়াম নূর। ছবিটির প্রধান চরিত্রে আমার মনে হয়নি আছেন কোনও সৎ বা উদার কোনও মানুষ। প্রথম থেকেই তিনি রগচটা, রুক্ষ, স্বার্থপর, একগুঁয়ে, আত্মকেন্দ্রিক। ধার্মিক রেহানাকে যদি নারীবাদী হিসেবে দেখানোর চেষ্টা হয়ে থাকে, তাহলে ভুল। নারীবাদীদের সংবেদনশীল হতে হয়। যত না সংবেদনশীল তিনি, তার চেয়ে বেশি প্রতিশোধপরায়ণ। তার জন্য কোনও শ্রদ্ধা বা সহানুভূতি জন্মায়না। ছবিটি ডেনিশ ডগমা ফিল্মের মতো হাত-ক্যামেরায় শুট করা। কিন্তু বারবারই জনমানবহীন হাসপাতালের একই করিডোর, একই ঘোলা ঘর। কোনও আউটডোর নেই। কোনও আকাশ বাতাস নেই। ছবিটি ছবি না হয়ে কোনও ডার্ক নাটক হলে ভালো হতো। সিনেমার বড় পর্দায় না দেখিয়ে মঞ্চে দেখালে মানাতো।’

সম্প্রতি বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়া ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমাটি বাংলাদেশের প্রথম সিনেমা হিসেবে কান উৎসবে অফিসিয়াল সিলেকশন হয়। এতে অনবদ্য অভিনয় করে দেশ-বিদেশে দারুণ প্রশংসিত হয় সিনেমাটি। এরপর গত ১১ নভেম্বর অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের গোল্ড কোস্ট শহর থেকে খবর আসে অ্যাপসা জয়ের। একইসঙ্গে এ সিনেমার জন্য ‘সেরা অভিনেত্রী’ নির্বাচিত হয়েছেন আজমেরী হক বাঁধন। এছাড়া হংকং এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে ছবিটি জিতেছে নিউ ট্যালেন্ট অ্যাওয়ার্ড।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Shahnoor Alam Bhuiyan ২২ নভেম্বর, ২০২১, ২:০৬ পিএম says : 0
তসলিমা নাসরি্ন একজন উগ্র নারীবাদি লেখিকা। নারীর অধিকার কি, যা সেই নারীবাদি মহিলা বুঝে না, তিনি কি না লিখছেন, রেহানা মরিয়ম নুর চলচ্চিত্রের সমালোচনা!
Total Reply(0)
Ashimkumar Barua ২৩ নভেম্বর, ২০২১, ৬:৪৯ পিএম says : 0
This is just too much????নেওয়া যাচ্ছে নাহ একেবারেই অখাদ্য সমালচনা????????
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন