শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মুরাদের বিরুদ্ধে ডিজিটাল আইনে একাধিক মামলা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

তথ্য প্রতিমন্ত্রীর পদ হারানো ডা. মুরাদ হাসানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে ঢাকাসহ বিভাগীয় শহরে একাধিক মামলা করা হয়েছে। এর মধ্যে গতকাল রোববার ঢাকা বারের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ওমর ফারুক ফারুকী একটি মামলা করেন। মামলার আবেদনে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারর্সন তারেক রহমানের মেয়ে জাইমা রহমান সম্পর্কে ‘অশ্রাব্য’ মন্তব্য করেছেন-মর্মে অভিযোগ আনা হয়।

মামলার আবেদনে আসামি হিসেবে মুহাম্মদ মহিউদ্দিন হেলাল নাহিদের নামও রয়েছে। ঢাকার সাইবার ক্রাইমস ট্রাইব্যুনাল আদালতের সেরেস্তাদারে মামলার আবেদনটি জমা দেয়া হয়েছে-মর্মে নিশ্চিত করেন অ্যাডভোকেট মাসুদ আহম্মেদ তালুকদার। তিনি বলেন, ডা. মুরাদ হাসান ও মুহাম্মদ মহিউদ্দিন হেলাল নাহিদ ব্যারিস্টার জাইমা রহমান এবং তার পরিবারের বিরুদ্ধে মিথ্যা তথ্য প্রকাশ-প্রচারের মাধ্যমে দেশে রাজনৈতিক স¤প্রদায়ের মধ্যে শত্রæতা, ঘৃণা, বিদ্বেষ ও মানহানিকর পরিস্থিতি সৃষ্টির মাধ্যমে ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ এর ২৫/২৯/৩১/৩৫ ধারার অপরাধ করেছেন। সেজন্য মামলার আবেদন করা হয়েছে। মামলার বিষয়ে আজ (সোমবার) ঢাকার সাইবার ক্রাইমস ট্রাইব্যুনালের বিচারক আসসামছ জগলুল হোসেনের আদালতে আবেদনের ওপর শুনানি হওয়ার কথা রয়েছে। আবেদনে উল্লেখ করা হয়, আসামিরা ফেসবুক লাইভে ‘উদ্দেশ্যমূলকভাবে জিয়া পরিবার এবং ব্যারিস্টার জাইমা রহমান সম্পর্কে অত্যন্ত কুরুচিপূর্ণ, নারী বিদ্বেষী এবং যেকোনো নারীর জন্য মর্যাদাহানিকর ভাষা’ ব্যবহার করেছেন।

এতে বলা হয়েছে, ডা. মুরাদ হাসানের প্রদেয় এবং মুহাম্মদ মহিউদ্দিন হেলাল নাহিদ কর্তৃক ধারণকরা সাক্ষাতকারটি পরবর্তী সময়ে মুরাদ হাসান তার ভেরিফাইড ফেসবুক পেজে প্রচার ও প্রকাশ করে জিয়া পরিবার তথা জিয়া পরিবারের কনিষ্ঠ সদস্য ব্যারিস্টার জাইমা রহমান এবং সর্বোপরি নারী সমাজের প্রতি অবমাননাকর, অপমানজনক এবং আইনত শাস্তিযোগ্য।

এদিকে ঢাকার বাইরেও ডা. মুরাদ হাসানের বিরুদ্ধে একাধিক মামলার আবেদন করা হয়েছে। খুলনা, চট্টগ্রাম, রাজশাহী এবং সিলেটের আদালতে মামলাগুলো দায়ের করা হয়।

রাজশাহীর আদালতে ডিজিটাল নিরাপত্তা আইনে বেলা সাড়ে ১১টায় বগুড়া আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক ও জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক সাইফুল ইসলাম বাদী হয়ে রাজশাহীর সাইবার ক্রাইমস ট্রাইব্যুনালে একটি মামলা করেন। মামলায় ভার্চুয়াল টকশোর উপস্থাপক শেখ মহিউদ্দিন হেলালকেও আসামি করা হয়।

গতকাল খুলনা সাইবার ট্রাইব্যুনালে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম খুলনার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোল্লা গোলাম মওলা একটি মামলা করেন। আদালত আবেদনটি গ্রহণ করে ১৪ ডিসেম্বর আবেদনের শুনানির তারিখ ধার্য করেন। সংগঠনটির কেন্দ্রীয় আহ্বায়ক কমিটির সদস্য মো. আনিসুর রহমান খান মামলার বিষয়টি নিশ্চিত করেন।

এদিকে, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার পরিবারের সদস্যদের নিয়ে অশ্লীল বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়ার অভিযোগে চট্টগ্রাম সাইবার ক্রাইমস ট্রাইব্যুনালের বিচারক এসকে এম. তোফায়েল হাসানের আদালতে মামলার আবেদন করা হয়। এটির বাদী জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম চট্টগ্রাম ইউনিটের সভাপতি অ্যাডভোকেট এ এস এম বদরুল আনোয়ার।

ডা. মুরাদ হাসানের বিরুদ্ধে সিলেটে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছেন সিলেট বারের অ্যাডভোকেট তানভীর আক্তার খান। এ বিষয়ে সিলেট বারের সভাপতি এ টি এম ফয়েজ উদ্দিন বলেন, সিলেট জেলা আইনজীবী সমিতির সদস্য তানভীর আক্তার খান বাদী হয়ে সদ্য বিদায়ী তথ্য ও স¤প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানের বিরুেেদ্ধ ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫, ২৭, ৩১ ও ৩৫ ধারায় মামলা করেছেন। ৬০-৭০ জন আইনজীবীর উপস্থিতিতে মামলা দায়ের করা হয়েছে। আদালত আগামী ১৫ ডিসেম্বর আদেশের তারিখ ধার্য করেছেন।

উল্লেখ্য, সম্প্রতি মুরাদ হাসান রাষ্ট্রধর্ম ইসলামের বিরুদ্ধে কথা বলেন। এর পর একটি ভার্চুয়াল টকশোতে তারেক রহমানের কন্যাকে নিয়ে বিতর্কিত মন্তব্য করেন ডা. মুরাদ। এতে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ তার বিরুদ্ধে ঘৃণা ও ক্ষোভ প্রকাশ করতে থাকেন। এ সময় তার পদত্যাগের দাবি ওঠে। পরবর্তীতে ঢাকাই সিনেমার এক নায়িকার সঙ্গে অডিও ফাঁসের ঘটনায় নানা সমালোচনার মুখে পড়েন ডা. মুরাদ। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন তিনি। একইসঙ্গে জামালপুর আওয়ামী লীগের পদও হারান।

মুরাদ হাসান জামালপুর-৪ আসন থেকে নির্বাচিত আওয়ামী লীগের এমপি। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ের পর আওয়ামী লীগ সরকার গঠন করলে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেয়া হয় ডা. মুরাদকে। ২০১৯ সালের মে মাসে তথ্য ও স¤প্রচার মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পান তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন