শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী বিশ্ব

ইসলাম মেনেই চলব, আর্থিক নীতি বদলাব না : এরদোগান

এক ঘণ্টায় লিরার দাম বেড়েছে ২২ শতাংশ আর চার ঘণ্টায় ৩৩ শতাংশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২১, ১২:০৩ এএম

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়িব এরদোগান বলেছেন, ইসলাম মেনেই তিনি সুদের হার বাড়াচ্ছেন না। টিভিতে দেয়া এক ভাষণে এরদোগান এ কথা বলেন। খবর ডিডবিøউর। ডলারের বিপরীতে তুরস্কের মুদ্রা লিরার দাম পড়ে যাওয়ার মধ্যে এরদোগান জানান, তিনি আর্থিক নীতি বদলাবেন না। এরদোগানের ভাষণের পর লিরার দাম সামান্য বাড়ে। তুরস্কে এখন জিনিসপত্রের দাম আকাশছোঁয়া। মুদ্রাস্ফীতির হার ২০ শতাংশ ছাড়িয়েছে। তা সত্তে¡ও এরদোগান সেন্ট্রাল ব্যাংককে সুদের হার কমাতে বলছেন। বিশেষজ্ঞদের ধারণা, এই নীতির ফলে আগামী কয়েক মাসের মধ্যে মুদ্রাস্ফীতির হার ৩০ শতাংশ ছাড়িয়ে যেতে পারে। এরদোগান জানান, তিনি ইসলামকে অনুসরণ করেই চলবেন। সে জন্যই তিনি সুদের হার কম করতে বলেছেন। তবে তিনি ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সাহায্য করবেন এবং পেনশন তহবিলে আরও অর্থ দেবেন। তুর্কি প্রেসিডেন্ট বলেন, একজন মুসলিম হিসাবে আমি সেটাই করব, যা আমাকে ধর্ম করতে বলে। সেটিই আমার কাছে একমাত্র নীতিনির্দেশিকা। লিরার দাম কমে যাওয়ায় তুরস্কের সাধারণ মানুষ এখন নিত্যপ্রয়োজনীয় জিনিস কেনার ক্ষেত্রে বিপাকে পড়েছেন। বিদেশি ক‚টনীতিকরা মনে করছেন, এরদোগান ভাবছেন, আর্থিক উন্নতি হলে ২০২৩ সালের নির্বাচনে তিনি সহজে জিতবেন। এর ফলে তিন দশক ধরে তিনি তুরস্কে ক্ষমতায় থাকতে পারবেন। এরদোগান মনে করেন, মুদ্রার দাম কম হলে রফতানি বাড়বে। কিন্তু অর্থনীতিবিদরা বলছেন, মুদ্রাস্ফীতি কমাতে হলে সুদের হার বাড়াতে হবে। অপরদিকে এরদোগান প্রতিশ্রুতি দিয়েছেন, তিনি মুদ্রাস্ফীতির হার চার শতাংশের মধ্যে রাখবেন। গতমাসে তুর্কি প্রেসিডেন্ট বলেছিলেন, তিনি আর্থিক স্বাধীনতার লড়াই লড়ছেন। লক্ষ্য হলো, তুরস্ককে বিদেশি বিনিয়োগের নির্ভরতা থেকে বের করে আনা। অপর এক খবরে বলা হয়, ডলারের বিপরীতে লিরার দাম পড়ে যাওয়ার মধ্যে ভাষণ দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। এর পর থেকে ডলারের বিপরীতে লিরার দাম বাড়তে দেখা গেছে। ডলারের বিপরীতে সোমবার এক ঘণ্টায় লিরার দাম বেড়েছে ২২ শতাংশ আর চার ঘণ্টায় বেড়েছে ৩৩ শতাংশ। তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাদোলু নিউজের সাংবাদিক সারোয়ার আলম জানান, এরদোগানের নতুন অর্থনৈতিক মডেলের ঘোষণার পর হু হু করে বাড়তে থাকে লিরার দাম। সন্ধ্যা ৭টায় এক ডলারের মুদ্রামান ছিল ১৮.৩৫ লিরা। কিন্তু রাত ৮টায় তা দাঁড়ায় ১৪.৬৫ লিরায়। এর পর রাত ১১টায় দাম দাঁড়ায় ১২.৭৫ লিরায়। মঙ্গলবার সকালে দাম আরও বেড়ে দাঁড়ায় ১১.৯১ লিরায়। তিনি জানান, লিরার এই মূল্যবৃদ্ধি অব্যাহত থাকলে এরদোগান আগাম নির্বাচনের ঘোষণা দিতে পারেন এবং ২০২২ সালের শেষ দিকে নির্বাচনে যেতে পারে তুরস্ক। টিভিতে দেওয়া এক ভাষণে এরদোগান জানান, তিনি ইসলামকে অনুসরণ করেই চলবেন। সে জন্যই তিনি সুদের হার কম করতে বলেছেন। তবে তিনি ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের সাহায্য করবেন এবং পেনশন তহবিলে আরও অর্থ দেবেন। তুর্কি প্রেসিডেন্ট বলেন, একজন মুসলিম হিসাবে আমি সেটিই করব, যা আমাকে ধর্ম করতে বলে। সেটিই আমার কাছে একমাত্র নীতিনির্দেশিকা। ডিডবিøউ, আনাদোলু।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (16)
Kabir Ahmed ২২ ডিসেম্বর, ২০২১, ৮:৫০ এএম says : 0
Thanks a lot for your speech
Total Reply(0)
Habib Ahsan ২২ ডিসেম্বর, ২০২১, ৮:৫২ এএম says : 1
Islam is the best way to develop a country
Total Reply(0)
নজরুল ইসলাম ২২ ডিসেম্বর, ২০২১, ৮:৫২ এএম says : 1
আশাকরি তুরস্ক হবে পুরোপুরি একটি ইসলামী রাষ্ট্র
Total Reply(0)
দুলাল ২২ ডিসেম্বর, ২০২১, ৮:৫৩ এএম says : 1
এজন্যই তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়িব এরদোগানকে সবাই পছন্দ করছে
Total Reply(0)
তুষার আহমেদ ২২ ডিসেম্বর, ২০২১, ৮:৫৪ এএম says : 0
দুনিয়ায় সমৃদ্ধি ও উন্নতি এবং পরকালীন মুক্তির একমাত্র পথ ইসলাম
Total Reply(0)
Md:Abdllah Al Mamun ২২ ডিসেম্বর, ২০২১, ৯:১৫ এএম says : 0
Alhamdulillah
Total Reply(0)
গিয়াস উদ্দিন ২২ ডিসেম্বর, ২০২১, ১০:১০ এএম says : 0
অনেক অনেক শুভ কামনা রইলো
Total Reply(0)
রুহান ২২ ডিসেম্বর, ২০২১, ১০:১১ এএম says : 0
আল্লাহ আপনাকে উত্তম জাযাহ প্রদান করুক
Total Reply(0)
Shobuj Ahmed ২২ ডিসেম্বর, ২০২১, ১২:১৮ পিএম says : 0
তার সাহসিকতার প্রসংসা করতেই হবে।ইসলাম বিশ্বের জন প্রিয় সুলতান তিনি।
Total Reply(0)
jack ali ২২ ডিসেম্বর, ২০২১, ১:০৮ পিএম says : 0
In Islam Allah made interest Harram Harram Harram, there are 70 great sins, the lowest sin is to commit Zina to one's mother. Nauzibillah.
Total Reply(0)
Sh Khan ২৩ ডিসেম্বর, ২০২১, ২:৩৯ এএম says : 0
ধন্যবাদ এরদোয়ান আপনাকে।
Total Reply(0)
عمر فاروق ২৩ ডিসেম্বর, ২০২১, ৭:০৫ এএম says : 0
جزاك الله وحياك الله تعالى
Total Reply(0)
Engr.Abdullah-Al Hassanuzzaman ২৬ ডিসেম্বর, ২০২১, ৯:২৭ এএম says : 0
তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়িব এরদোগান কে অন্তরের অন্তস্থল থেকে দোয়া, আল্লাহ্ উনাকে হেফাজত করুন। পুরো বিশ্বকে ইসলামী অর্থনীতির আওতায় আনার তৌফিক দিন।
Total Reply(0)
Zahir Islam ২৭ ডিসেম্বর, ২০২১, ১:৪১ পিএম says : 0
Ameen
Total Reply(0)
Md asadul hoque ২৮ ডিসেম্বর, ২০২১, ১০:০৮ পিএম says : 0
জাজাকাল্লাহ খায়ের
Total Reply(0)
মুহাম্মদ সাজেদুল করিম ১২ মার্চ, ২০২২, ৬:২২ পিএম says : 0
আলহামদুলিল্লাহ মহান আল্লাহর জন্য। দোয়া করি মহান আল্লাহ যেন মুসলিম বিশ্বের রাহা বার হাফেজ রুসেফ তাইয়েফ এরদোয়ান কে মুসলিম বিশ্বের সবাইকে ঐক্য বদ্ধ করে এক আল্লাহ ও পবিত্র মহা গ্রন্থ আল কুরআনের স্পষ্ট ছায়ায় একত্রিত করবার তৌফিক দান করুন আমিন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন