বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

হঠাৎ মেঘ-বৃষ্টির আবহ শীতের বিস্তার থেমেছে

বিশেষ প্রতিনিধি, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২১, ১২:০৪ এএম

উত্তরাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিভিন্ন জেলায় শৈত্যপ্রবাহ অব্যাহত রয়েছে। তবে তীব্রতা অনেকটাই কমে এসেছে। আবহাওয়া বিশেষজ্ঞ সূত্রে জানা গেছে, হঠাৎ করেই উত্তর বঙ্গোপসাগর এবং এর সংলগ্ন বাংলাদেশের ওপর মেঘ-বৃষ্টির একটি আবহ বা ঘনঘটা তৈরি হয়েছে। এর ফলে পশ্চিমা উপ-মহাদেশীয় শীতল উচ্চচাপ বলয়ের হিমেল হাওয়ার সঙ্গে শৈত্যপ্রবাহের বিস্তার রোধ বা থেমে গেছে। পৌষে দেশের সার্বিক আবহাওয়ায় দ্রæত আবারো ফিরেছে কিছুটা উষ্ণতা ভাব।
গতকাল মঙ্গলবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল সর্ব-উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৮.৮ ডিগ্রি সেলসিয়াস। অথচ আগের দিন গত সোমবার দক্ষিণ-পশ্চিমের জেলা চুয়াডাঙ্গায় পারদ নেমে যায় ৭ ডিগ্রি সে.। তখন আবহাওয়া বিভাগের পূর্বাভাসে শৈত্যপ্রবাহ আরও বিস্তারের আভাস দেয়া হয়েছিল।
আজ বুধবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, পার্বত্য রাঙ্গামাটি ও খাগড়াছড়ি জেলাসহ সিলেট এবং ময়মনসিংহ বিভাগের দুয়েক জায়গায় হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া বিভাগ জানায়, পঞ্চগড়, যশোর, কুড়িগ্রাম ও চুয়াডাঙ্গা জেলাসমূহের উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তবে চলমান শৈত্যপ্রবাহ কমে আসতে পারে। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের কোথাও বৃষ্টিপাত হয়নি।
গতকাল ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫ ডিগ্রি সে.। তেঁতুলিয়া ছাড়াও গেল ২৪ ঘণ্টায় শৈত্যপ্রবাহের পর্যায়ে তাপমাত্রা ছিল- চুয়াডাঙ্গায় ৯.৫, যশোরে ৯.৬, রাজারহাটে ১০, বরিশালে ১০.১, দিনাজপুর ও গোপালগঞ্জে ১০.২ ডিগ্রি সে.। রাতের তাপমাত্রার সঙ্গে প্রায় সারা দেশে দিনের পারদও হ্রাস পেয়েছে। এতে করে কমবেশি শীতকষ্ট অব্যাহত রয়েছে। অধিকাংশ জেলায় দিনের তাপমাত্রা ছিল ২৩ থেকে ২৫ ডিগ্রি সে.।
গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলে ২৭.৭ ডিগ্রি সে.। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ২৪.৬, চট্টগ্রামে সর্বোচ্চ ২৩ এবং সর্বনিম্ন ১৬.৫ ডিগ্রি সে.।

এদিকে পশ্চিম, উত্তর-পশ্চিম দিক থেকে হাড় কাঁপানো কনকনে হিমেল হাওয়া বয়ে যাচ্ছে। সেই সাথে রাত থেকে ভোর-সকাল পর্যন্ত হালকা থেকে মাঝারি কুয়াশার চাদরে ঢাকা পড়ছে মাঠ-ঘাট, গ্রাম-জনপদ, শহরতলী, নদ-নদী অববাহিকা, সড়ক-মহাসড়ক।

আজ বুধবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানান, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, রাঙ্গামাটি, খাগড়াছড়ি জেলাসহ সিলেট এবং ময়মনসিংহ বিভাগের দুয়েক জায়গায় হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সকালের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।
পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই। এরপরের ৫ দিনে তাপমাত্রা হ্রাস পেতে পারে।

উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের একটি বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও সংলগ্ন এলাকায় বিরাজমান। উত্তর সুমাত্রা উপক‚লের অদূরে দক্ষিণ আন্দামান সাগরে অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি বর্তমানে দক্ষিণ আন্দামান সাগর এবং এর সংলগ্ন মালাক্কা প্রণালীতে অবস্থান করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন