শনিবার, ২১ মে ২০২২, ০৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নাইজেরিয়ায় বিমান হামলায় শতাধিক ‘জিহাদি যোদ্ধা’ নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২১, ৩:১৭ পিএম

নাইজেরিয়ায় বিমান হামলায় শতাধিক জিহাদি যোদ্ধা নিহত হয়েছে। গত সপ্তাহে দেশটির সামরিক বাহিনী এ হামলা চালায়। মঙ্গলবার নিরাপত্তা সূত্র ও স্থানীয় বাসিন্দারা একথা জানিয়েছে।

প্রতিবেদন সূত্রে জানা যায়, গত সপ্তাহের সোমবার নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলের তিনটি ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকা প্রভিন্স (আইএসডব্লিউএপি) এর বিভিন্ন ক্যাম্প লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়। এতে শতাধিক যোদ্ধা নিহত হয়। তাদের মধ্যে কয়েকজন সিনিয়র কমান্ডার রয়েছে।

এ অঞ্চলের এক সামরিক কর্মকর্তা জানান, নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলীয় মার্তে জেলায় ‘সার্জিক্যাল বিমান হামলা’ চলাকালে ‘শতাধিক সন্ত্রাসী নিহত’ হয়েছে। এদিকে ওই অঞ্চলে দায়িত্ব পালন করা গোয়েন্দা সূত্র নিহতের সঠিক তথ্য না দিতে পারলেও তারা শতাধিক নিহত হওয়ার খবরটি নিশ্চিত করেছে।

প্রসঙ্গত, চলতি বছরের শুরুর দিকে দুই গ্রুপের মধ্যে যুদ্ধ চলাকালে প্রতিদ্বন্দ্বী ইসলামি গ্রুপ বোকো হারামের নেতা মে মাসে নিহত হওয়ার পর থেকে আইএসডব্লিউএপি লেক চাদ অঞ্চলে তাদের শক্তি বৃদ্ধি করে আসছে। আইএসডব্লিউএপি ২০১৬ সালে বোকো হারাম থেকে বেরিয়ে যায় এবং তারা নাইজেরিয়ার সংঘাতের ক্ষেত্রে শক্তিশালী ‘জিহাদি’ বাহিনীতে পরিণত হয়। তারা দেশটির সৈন্যদের লক্ষ্য করে বারবার হামলা চালিয়ে আসছে। ২০০৯ সাল থেকে শুরু হওয়া এসব হামলায় ৪০ হাজারেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে।

এদিকে ওই অঞ্চলে দায়িত্ব পালন করা গোয়েন্দা সূত্র জানিয়েছে, তাদের পক্ষে নিহতের সঠিক তথ্য দেয়া কঠিন হলেও তারা শতাধিক নিহত হওয়ার খবর নিশ্চিত করেছে। খবর এএফপি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন