সোমবার, ১৬ মে ২০২২, ০২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৪ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ফের গৃহবন্দি সাবেক তিন মুখ্যমন্ত্রী

জম্মু-কাশ্মীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

জম্মু-কাশ্মীরের সাবেক তিন মুখ্যমন্ত্রীকে ফের গৃহবন্দি করা হয়েছে। সীমা নির্ধারণ কমিশনের বিরুদ্ধে তারা একটি বিক্ষোভ-প্রতিবাদের প্রস্তাব দিয়েছিলেন। বিক্ষোভ ঠেকাতেই তাদের গৃহবন্দি করা হয়েছে। ফারুক আবদুল্লাহ, মেহবুবা মুফতি এবং ওমর আবদুল্লাহ শ্রীনগরের গুপকর রোডে অবস্থান করছিলেন। উচ্চ নিরাপত্তা বেষ্টিত ওই এলাকা সিল করা হয়েছে।
পুলিশ ওই এলাকায় রাজনৈতিক নেতাদের বাড়ির সামনে নিরাপত্তা বাহিনীর গাড়ি মোতায়েন করেছে। ফলে রাজনৈতিক নেতাদের বাড়িতে বাইরে থেকে কেউ প্রবেশ করতে পারছে না এবং কেউ বাড়ি থেকে বেরও হতে পারছেন না।

স¤প্রতি জম্মু -কাশ্মীরের বিধানসভায় প্রকাশিত সীমা নির্ধারণ কমিশনের আসন বণ্টনের বিষয়ে খসড়া প্রস্তাবের বিরুদ্ধে প্রতিবাদ ঘোষণা করে ফারুক আবদুল্লাহর নেতৃত্বে গুপকার জোট। কমিশন কাশ্মীরের একটি আসনের বিপরীতে জম্মু প্রদেশের জন্য ছয়টি অতিরিক্ত আসনের প্রস্তাব করেছে, যা উভয় প্রদেশের জনসংখ্যার অনুপাতে গ্রহণযোগ্য নয়।

বিরোধীরা এ প্রস্তাবকে লজ্জাজনক বলে উল্লেখ করেছেন। তাদের অভিযোগ, প্রস্তাবিত এ আসন বণ্টন প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের ক্ষেত্রে একজনের একটি ভোট এই অধিকারের পরিপন্থী।
এদিকে গৃহবন্দি হওয়ার পর ওমর আবদুল্লাহ একটি টুইট বার্তায় তার এবং তার বাবার বাড়ির পরিস্থিতি দেখান। তার বাবা এবং বোনও বাড়িতে বন্দি অবস্থায় রয়েছেন। তাদের বাড়ির বাইরে নিরাপত্তা বাহিনীর ট্রাক মোতায়েন রয়েছে। অনেক স্থানে ন্যাশনাল কনফারেন্স এবং পিপলস ডেমোক্রেটিক পার্টির সমর্থকরা বিক্ষোভ করেছেন এবং তারা কাশ্মীরের বিশেষ মর্যাদা ফিরিয়ে দেবার দাবি জানান। সূত্র : এনডিটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
SK Kamrul ২ জানুয়ারি, ২০২২, ৬:৩৬ এএম says : 0
জতদিন মুসলিম রাষ্ট্র প্রধানরা একজনের বিপদে আরেকজন আসবে ততদিন এই রকম অত্যাচার হবে মনে রাখবেব এই অবস্থা চলে সব মুসলিম দেশের এই পরিণতি হবে শুধু সময়ে অপেক্ষা করেন
Total Reply(0)
মোহাম্মদ রমিজ ২ জানুয়ারি, ২০২২, ৬:৩৭ এএম says : 0
ভারতের জুলুম নিপীড়ন থেকে কাশ্মীরকে রক্ষা করো হে আল্লাহ।
Total Reply(0)
হাসান আল মেহেদী ২ জানুয়ারি, ২০২২, ৬:৩৮ এএম says : 0
কাশ্মীরের স্বাধীনতার কোনো বিকল্প নেই, এটা রাজনীতিক নেতাদের আরও আগে বুঝা দরকার ছিল।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন