শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিচারপতি ইমান আলীর নাম আপিল বিভাগের কার্যতালিকায় নেই

আজ খুলছে উচ্চ আদালত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

শীতকালীন অবকাশ শেষে দুই সপ্তাহ পর আজ রোববার খুলছে সুপ্রিম কোর্ট। আইনজীবী ও বিচারপ্রার্থীদের পদচারণায় মুখরিত হবে আইনাঙ্গন। অবকাশের পর রীতি অনুযায়ী প্রথম দিন সুপ্রিম কোর্ট বার ও অ্যাটর্নি জেনারেল কার্যালয় প্রধান বিচারপতির সাথে কুশল বিনিময় করে থাকেন। সে হিসেবে এবার নতুন বছরে নবনিযুক্ত প্রধান বিচারপতিকে সংবর্ধনা দেয়ার সুযোগ পাচ্ছে সুপ্রিম কোর্ট বার ও অ্যাটর্নি জেনালের কার্যালয়। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীকে তার কর্মদিবসের প্রথম দিন সংবর্ধনা দেয়ার পরিকল্পনা করেছে অ্যাটর্নি জেনারেল কার্যালয় ও সুপ্রিম কোর্ট বার। আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিগণ, অ্যাটর্নি জেনারেল ও আইনজীবীরা তাকে স্বাগত জানাবেন।

এদিকে নতুন ইংরেজী বছরের শুরুতে প্রথম দিন নতুন প্রধান বিচারপতি এজলাসে বসবেন। তবে এজলাসে বসছেন না আপিল বিভাগের সিনিয়র বিচারপতি মোহাম্মদ ইমান আলী। গত ৩০ ডিসেম্বর সিনিয়রিটি লঙ্ঘন করে আপিল বিভাগের দ্বিতীয় বিচারপতিকে প্রধান বিচারপতি নিয়োগ দেয়ার পর থেকে তিনি ছুটিতে আছেন। কিন্তু কতদিনের ছুটি-তা কোনো সূত্র জানাতে পারেনি। তবে ৩০ ডিসেম্বর আপিল বিভাগ থেকে যে কার্যতালিকা প্রণয়ন করা হয়েছে তাতে বিচারপতি মোহাম্মদ ইমান আলীর নাম নেই। এদিকে নতুন বছরে সুপ্রিম কোর্টে কয়েকটি আলোচিত মামলা শুনানির অপেক্ষায় রয়েছে। এর মধ্যে আপিল বিভাগে ষোড়শ সংশোধনী বাতিলের রায় রিভিউ চেয়ে রাষ্ট্রপক্ষের শুনানি এবং জাপানি মা ও বাংলাদেশী বাবার দুই সন্তানের জিম্মা নিয়ে শুনানি উল্লেখযোগ্য। এছাড়াও হাইকোর্ট বিভাগে শুনানির অপেক্ষায় রয়েছে ফেনীর মাদরাসা শিক্ষার্থী নুসরাত জাহান রাফি হত্যার ডেথ রেফারেন্স (মৃত্যুদন্ডাদেশ অনুমোদন) ও আসামিদের আপিল এবং জেল আপিল। যে মামলায় ১৬ আসামির মৃত্যুদন্ডাদেশ হয়েছে।
প্রসঙ্গত, গত ১৯ ডিসেম্বর থেকে গতকাল ১ জানুয়ারি পর্যন্ত শীতকালীন অবকাশ ছিল উচ্চ আদালতে। তবে এ সময় জারুরি মামলার বিচারকাজ পরিচালনার জন্য সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে ১১টি ‘অবকাশকারিন বেঞ্চ’ খোলা ছিল। এর মধ্যে ৮টি ডিভিশন বেঞ্চ এবং ৩টি একক বেঞ্চ। এছাড়াও একই সময়ে আপিল বিভাগের চেম্বার আদালতে বিচারকাজ অনুষ্ঠিত হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন