রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

ইংরেজি নববর্ষ সংখ্যা

কাজাখস্তানে বিক্ষোভ-দাঙ্গায় ১৬৪ জনের বেশি নিহত, গ্রেফতার পাঁচ হাজার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২২, ৭:০৪ পিএম

কাজাখস্তানে এক সপ্তাহ ধরে চলা সরকারবিরোধী বিক্ষোভে ১৬৪ জনেরও বেশি নিহত হয়েছে। এছাড়া গ্রেপ্তারের শিকার হয়েছে আরও পাঁচ হাজার বিক্ষোভকারী। কাজাখ স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে রুশ সংবাদমাধ্যম স্পুৎনিক এ তথ্য জানিয়েছে।
জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ থেকে শুরু হওয়া গত কয়েক দিনের প্রাণঘাতী সহিংসতার পর প্রাথমিকভাবে ১৯৮ মিলিয়ন ডলারের সম্পত্তির ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।
মন্ত্রণালয় বলছে, গত কয়েক দিনের সহিংসতায় শতাধিক ব্যবসা প্রতিষ্ঠান এবং ব্যাংকে হামলা চালিয়ে লুটপাট করা হয়েছে। এ সময় বিক্ষোভকারীরা প্রায় ৪০০ যানবাহন ধ্বংস করেছে।
রোববার কাজাখস্তানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে রুশ বার্তাসংস্থা স্পুটনিক বলছে, সাম্প্রতিক সহিংসতায় দুই শিশুসহ অন্তত ১৬৪ জনের প্রাণহানি ঘটেছে। তাদের মধ্যে দেশটির প্রধান শহর আলমাতিতেই মারা নিহত হয়েছেন ১০৩ জন। দেশটির বৃহত্তম এই শহরে সবচেয়ে বেশি সহিংসতার ঘটনা ঘটেছে।
দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আরলান তুরগুমবায়েভ বলেছেন, দেশের সব অঞ্চলেই আজ পরিস্থিতি স্থিতিশীল রয়েছে। তারপরও দেশটিতে আইন-শৃঙ্খলা পুনঃপ্রতিষ্ঠার লক্ষ্যে সন্ত্রাস দমন অভিযান অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন তিনি। সহিংসতার ঘটনায় পৃথক ১২৫টি তদন্তের অংশ হিসাবে ৫ হাজার ১৩৫ জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে।
জ্বালানির দাম বৃদ্ধির প্রতিবাদে গত রোববার কাজাখস্তানে সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়। এর জেরে বুধবার মন্ত্রিসভাকে বরখাস্ত করেন প্রেসিডেন্ট কাসিম জোমার্ত তোকায়েভ। বিক্ষোভকারীরা এতেও শান্ত না হলে দেশজুড়ে জরুরি অবস্থা জারি করেন প্রসিডেন্ট। পরিস্থিতি সামাল দিতে সেনা সহযোগিতার জন্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অনুরোধ জানান তোকায়েভ। সেই অনুরোধে সাড়া দিয়ে কাজাখাস্তানে সেনা ইউনিট পাঠান পুতিন। শুক্রবার বিক্ষোভকারীদের দেখামাত্র গুলির নির্দেশ দেন তোকায়েভ। সূত্র: এএফপি, আলজাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন