শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০, ১৯ শাবান সানি ১৪৪৫ হিজরী

ইংরেজি নববর্ষ সংখ্যা

বছরজুড়ে আলোচনায় উচ্চ আদালত

রিট-রুল-রায়-আদেশ-নির্দেশনা

সাঈদ আহমেদ | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

বিভিন্ন রায়, পর্যবেক্ষণ, আদেশ, নির্দেশ, স্থগিতাদেশ, রিট এবং রুল জারিতে ২০২২ সাল জুড়েই আলোচনায় ছিলো সুপ্রিম কোর্টের হাইকোর্ট ও আপিল বিভাগ। সংবাদকর্মীরা সংবাদের উৎস জানাতে বাধ্য নন-মর্মে রায়, সরকারদলীয় এমপি হাজী সেলিমের ১০ বছর কারাদণ্ড, সরকারি কর্মচারি গ্রেফতারে পূর্বানুমোদনের বিধান বাতিল, শিশু সন্তানের অভিভাবকত্ব নিয়ে এক জাপানি নারীর আইনি লড়াই, চলচ্চিত্র শিল্পী সমিতির মামলাসহ নানা বিষয় প্রাসঙ্গিকতা পেয়েছে পুরো বছর। বছরের শেষ দিকে বিএনপি’র মহাসচিবসহ সিনিয়র নেতৃবৃন্দের জামিন, ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান গ্রাহকের বিরুদ্ধে চেক ডিজঅনার মামলা করতে পারবেন না-মর্মে রায়, শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রীতের বোরকা পরিধান প্রশ্নে রুল জারি আলোচনার জন্ম দেয়। কাবিননামায় ‘কুমারি’ শব্দ বাতিলের মতো রায় এসেছে। প্রতিষ্ঠার ৫০ বছর পর এই প্রথম মোমের আলোয় বিচার কাজ পরিচালনা করে সুপ্রিম কোর্ট। এছাড়া গায়েবি মামলায় রাজপথের বিরোধী দল বিএনপি’র হাজার হাজার নেতা-কর্মী গ্রেফতার এড়াতে শরণাপন্ন হন হাইকোর্টের। এতে সারাবছরই উচ্চ আদালত অঙ্গনে লেগেছিলো বিচারপ্রার্থী মানুষের ভীড়। বছরের শেষ দিকে জাতীয় সংসদের বিরোধী দল জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের দলের প্রধান হিসেবে কার্যক্র চালাতে পারবেন না-মর্মে বিচারিক আদালতের আদেশ বহাল রাখেন সুপ্রিম কোর্ট। এ ঘটনাও আলোচনা-সমালোচনার জন্ম দেয়।

২০২১ সালের ২ মার্চ ‘২০ কোটিতে প্রকৌশলী আশরাফুলের দায়মুক্তি! দুর্নীতি দমনে দুদক স্টাইল’ শীর্ষক একটি অনুসন্ধানীয় প্রতিবেদন প্রকাশ করে দৈনিক ইনকিলাব। হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ প্রতিবেদনটি আমলে নিয়ে স্বপ্রণোদিত রুল জারি করেন। রুলের চূড়ান্ত শুনানি শেষে গত ২৩ অক্টোবর বিচারপতি মো: নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি কাজী ইজারুল হক আকন্দের তৎকালীন ডিভিশন রায় দেন। রায়ে বলা হয়, কোনো সাংবাদিক তার নিউজের তথ্যের উৎস কারও কাছে প্রকাশ করতে বাধ্য নন। এ রায়ের পর্যবেক্ষণে আদালত বলেন, সংবিধানের ৩৯ অনুচ্ছেদে মতপ্রকাশের স্বাধীনতার কথা বলে দেয়া আছে। গণমাধ্যম রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ ও গণতন্ত্রের অবিচ্ছেদ্য অংশ। দেশে গণতন্ত্র ও আইনের শাসন প্রতিষ্ঠায় সাংবাদিকদের ভূমিকা অনস্বীকার্য। সাংবাদিকরা সঠিক তথ্য তুলে ধরে সমাজের অতন্দ্র প্রহরীর ভূমিকা পালন করে। গণমাধ্যমের কাজ হলো জনগণকে সজাগ ও সচেতন করা। আদালত বলেন, বর্তমান সময়ে প্রতিটি সেক্টরে দুর্নীতি ছড়িয়ে পড়েছে। গণমাধ্যম দুর্নীতি-অনিয়মের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কোনো প্রতিষ্ঠান বা ব্যক্তি বিশেষের দুর্নীতি-অর্থ পাচার ফলাও করে তুলে ধরতে গণমাধ্যমের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

আদালত আশা প্রকাশ করেন যে, সমাজের প্রকৃত চিত্র তুলে ধরতে গণমাধ্যমকে মনোযোগী হতে হবে। দুর্নীতি, অর্থ পাচার ও জনস্বার্থ আছে-এ ধরনের সব সংবাদ সাংবিধানিকভাবে ও আইনগতভাবে সাংবাদিকরা তুলে ধরতে পারেন। সাংবাদিকদের সাংবিধানিক ও আইনগতভাবে যে সুরক্ষা দেয়া হয়েছে তাতে সাংবাদিকরা তাদের প্রতিবেদনের তথ্যের সোর্স প্রকাশ করতে বাধ্য নন।

সরকারি কর্মচারীদের গ্রেফতারে সরকারের পূর্বানুমতি নেয়ার বিধান বাতিল ২০২২ সালের একটি আলোচিত রায়। গত ২৫ আগস্ট সরকারি কর্মচারীদের গ্রেফতারে সরকারের পূর্বানুমোদন নেয়ার বিধান বাতিল করেন হাইকোর্ট। আদালত বলেছেন, সরকারি চাকরি আইন, ২০১৮ এর ৪১(১) ধারা বেআইনি, সংবিধান পরিপন্থি ও মৌলিক অধিকার পরিপন্থি। বিচারপতি মো: মজিবুর রহমান মিয়া এবং বিচারপতি কাজী মো: ইজারুল হক আকন্দের ডিভিশন বেঞ্চ এ রায় দেন। অবশ্য সরকারপক্ষের আবেদনের প্রেক্ষিতে শুনানি শেষে গত ৬ নভেম্বর হাইকোর্টের আদেশের ওপর অন্তর্বর্তীকালিন স্থগিতাদেশ দেন সুপ্রিম কোর্ট।

দুর্নীতি মামলায় সরকারদলীয় এমপি হাজী সেলিমের ১০ বছরের কারাদণ্ড বহাল রাখেন হাইকোর্ট। গত ৯ ফেব্রুয়ারি আদেশ বহাল রেখে বিচারপতি মো: মঈনুল ইসলাম চৌধুরী এবং বিচারপতি একেএম জহিরুল হকের ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন। রায়ে ৯০ দিনের মধ্যে হাজী মো: সেলিমকে আত্মসমর্পণ করতে বলা হয়। আত্মসমর্পণের পর ২২ মে আদালত তাকে কারাগারে পাঠায়। গত ৬ ডিসেম্বর সুপ্রিম কোর্ট থেকে তিনি জামিন লাভ করেন।

দুই শিশু সন্তানের অভিভাবকত্ব ফিরে পেতে জাপানি মা ডা: নাকানো এরিকো এবং বাংলাদেশ বংশোদ্ভুত মার্কিন নাগরিক ইমরান শরীফের আইনি লড়াইটি শুরু হয়েছিলো ২০২১ সালে। দীর্ঘ এ লড়াই স্পর্শ করে ২০২২ সালকেও। দুই শিশু কন্যাকে বাংলাদেশে তার বাবার জিম্মায় দিয়েছিলেন হাইকোর্ট। চাইলে জাপানি মা ১০ দিন করে ৩০ দিন দেখা করতে এবং তাদের একান্তে অবস্থান করতে পারবে-মর্মে আদেশ দেন। এ রায়ের বিরুদ্ধে আপিল করেন নাকানো এরিকো। দীর্ঘ লড়াই শেষে সুপ্রিম কোর্ট সমস্যাটি তাদের নিজেদের মধ্যে সমঝোতা করতে বলেন।

এন আই অ্যাক্টের মামলায় দণ্ডিতকে কারাগারে পাঠানোকে সংবিধান পরিপন্থি বলে রায় দেন হাইকোর্ট। গত ২৮ আগস্ট দেয়া হাইকোর্টের রায়ে বলা হয়, চেক ডিজঅনার মামলায় কোনো ব্যক্তিকে কারাগারে পাঠানো সংবিধানের ৩২ অনুচ্ছেদের পরিপন্থি। কোনো ব্যক্তিকে তার ব্যক্তি স্বাধীনতা থেকে বঞ্চিত করা সংবিধান পরিপন্থি। নেগোসিয়েবল ইনস্ট্রুমেন্ট আইনের চেক ডিজঅনার সংক্রান্ত মামলায় কোনো ব্যক্তিকে কারাগারে বন্দি রাখা ব্যক্তিগত স্বাধীনতা হরণের নামান্তর। গত ২৮ আগস্ট বিচারপতি মো: আশরাফুল কামালের একক এ রায় দেন। আদালত নেগোসিয়েবল ইনস্ট্রুমেন্ট আইনের ১৩৮ ধারা সংশোধন কওে েেচক ডিজঅনার মামলায় কারাগারে পাঠানোর বিধান বাতিল করতে জাতীয় সংসদকে পরামর্শ দেন। এনআই অ্যাক্টের মামলা নিষ্পত্তির জন্য একটি গাইড লাইনও দেন আদালত।

এছাড়া কোনো ব্যাংক গ্রাহকের বিরুদ্ধে চেক ডিজঅনার মামলা করতে পারবে না-মর্মে পৃথক একটি রায় দেন হাইকোর্ট। ২৩ নভেম্বর দেয়া এ রায়কে ‘যুগান্তকারী’ বলে মন্তব্য করেন অনেক আইনজ্ঞ। রায়ে আদালত বলেন, ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান ঋণ আদায়ের জন্য শুধুমাত্র ২০০৩ সালের অর্থঋণ আইনের বর্ণিত উপায়ে অর্থঋণ আদালতে মামলা করতে পারবে। পাশাপাশি বর্তমানে আদালতে চলমান ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের দায়ের করা সব চেক ডিজঅনার মামলার কার্যক্রম বন্ধ থাকবে। তবে সরকারপক্ষের আবেদনের প্রেক্ষিতে হাইকোর্টের রায় ২ মাসের জন্য স্থগিত করেন আপিল বিভাগ।

বাংলাদেশ সুপ্রিম কোর্ট প্রতিষ্ঠা লাভ করে ১৯৭২ সালে। গত ১৮ ডিসেম্বর উদযাপিত হয় সুপ্রিম কোর্টের রজতজয়ন্তী। অর্ধশত বছরের ইতিহাসে এই প্রথম মোমের আলোয় বিচার কার্য পরিচালিত হয় উচ্চ আদালতে। ঘটনা গত ৪ অক্টোবরের। এ দিন জাতীয় গ্রিডে বিপর্যয় দেখা দেয়। রাজধানী ঢাকাসহ প্রায় সারা দেশ বিদ্যুৎহীন হয়ে পড়ে। বিদ্যুৎ না থাকলেও অব্যাহত ছিলো উচ্চ আদালতের বিচারকাজ। হাইকোটের একাধিক বেঞ্চ মোমের আলো এবং মোবাইলের আলোয় বিচার কার্যক্রম পরিচালনা করেন সোয়া এক ঘন্টা।
চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পদক পদ নিয়ে সুপ্রিম কোর্টের হাইকোর্ট এবং আপিল বিভাগে ১০ মাস ধরে চলে আইনি লড়াই। সাধারণ সম্পাদক পদে জায়েদ খানের প্রার্থিতা অবৈধ ঘোষণা এবং চিত্রনায়িকা নিপূণকে বিজয়ী ঘোষণার মধ্য দিয়ে গত ২১ নভেম্বর সুপ্রিম কোর্টে শেষ হয় এ আইনি লড়াই। এ ঘটনাও আলোচনায় রাখে উচ্চ আদালত অঙ্গনকে।

২০২২ সালের ১৭ নভেম্বর হাইকোর্ট রায়ের এক পর্যবেক্ষণে বলেন, এখন থেকে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে প্রার্থীদের ৭টি তথ্য সম্বলিত হলফনামা দাখিল করতে হবে। চট্টগ্রামের ফটিকছড়ির এক ইউপি চেয়ারম্যান প্রার্থীর প্রার্থিতা বৈধ ঘোষণার বিচারপতি ফারাহ মাহবুব এবং বিচারপতি আহমেদ সোহেলের ডিভিশন বেঞ্চ এ পর্যবেক্ষণ দেন।

বছরের শেষ দিকে উচ্চ আদালত অঙ্গনে ছড়ায় রাজনৈতিক উত্তাপ। ১০ ডিসেম্বর বিএনপি’র ঢাকা বিভাগীয় গণসমাবেশ কেন্দ্র করে নয়াপল্টনের বিএনপি কার্যালয়ে পুলিশী হামলা, একজনকে হত্যা, দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসসহ শত শত নেতা-কর্মীকে গ্রেফতারের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম, সুপ্রিম কোর্ট ইউনিট। বিপরীতে পাল্টা কর্মসূচি পালন করে আওয়ামীলীগ সমর্থক আইনজীবীরাও।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন