শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

প্রেসিডেন্টের সঙ্গে আ.লীগের সংলাপ ১৭ জানুয়ারি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

নির্বাচন কমিশন গঠন নিয়ে প্রেসিডেন্টের সঙ্গে ক্ষমতাসীন আওয়ামী লীগের সংলাপ আগামী ১৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে। গতকাল বঙ্গভবনের প্রেস উইং থেকে এ তথ্য জানানো হয়েছে। ওই দিন বিকাল চারটায় আওয়ামী লীগের সঙ্গে ইসি গঠন নিয়ে আলোচনা করবেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ।

নতুন নির্বাচন কমিশন গঠনের লক্ষে দেশের নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সাথে গত ২০ ডিসেম্বর থেকে প্রেসিডেন্ট সংলাপ শুরু করেছেন। চলমান এ সংলাপে এখন পর্যন্ত ৩২টি দলকে আমন্ত্রণ জানানো হেেয়ছে। এর মধ্যে ১৬টি দল প্রেসিডেন্টের সঙ্গে সংলাপে অংশ নিয়েছে।
দেশের প্রধান বিরোধীদল বিএনপি প্রেসিডেন্টের আমন্ত্রণ পেলেও তারা এবার সংলাপে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছে। বিএনপি মহাসচিব সংবাদ সম্মেলন করে দলের এ সিদ্ধান্ত ইতোমধ্যে জানিয়ে দিয়েছেন। বিএনপি ছাড়া আরও বেশ কয়েকটি দল এ সংলাপে অংশ গ্রহণ না করার কথা জানিয়েছে। যে সব দল সংলাপে অংশ নিচ্ছে না তাদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, এলডিপি, সিপিবি, বাসদ ও ইসলামী আন্দোলন বাংলাদেশ।
সাংবিধানিক প্রতিষ্ঠান নির্বাচন কমিশন গঠনে আইন প্রণয়ন না হওয়ায় বিকল্প হিসেবে সার্চ কমিটি গঠন করে প্রেসিডেন্ট নির্বাচন কমিশন নিয়োগ দিচ্ছেন। কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ আগামী ১৪ ফেব্রুয়ারি শেষ হচ্ছে। এর মধ্যেই প্রেসিডেন্টকে নতুন কমিশন গঠন করতে হবে। নতুন ইসির পরিচালনায় আগামী সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে।
##

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন