মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১ মাঘ ১৪২৮, ২১ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

‘ক্লোজআপ’ বিজ্ঞাপন সরাতে লিগ্যাল নোটিশ

ধর্মীয় অনুভূতিতে আঘাত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

ধর্মীয় সম্প্রীতি রক্ষায় ‘ক্লোজআপ দ্বিধাহীন কাছে আসার গল্প-২০২২’ শিরোনামে টিভিসিসহ সংশ্লিষ্ট নাটকটি দেশের সব টেলিভিশন চ্যানেলে প্রচার থেকে বিরত থাকতে লিগ্যাল নোটিশ দেয়া হয়েছে। টিভিসিটি ইউটিউসহ সব সামাজিক মাধ্যম থেকে সরিয়ে ফেলতে বলা হয় নোটিশে।

গতকাল বুধবার সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ হুজ্জাতুল ইসলাম খানের পক্ষে অ্যাডভোকেট এস এম আরিফ মন্ডল এ নোটিশ দেন। তিন দিনের মধ্যে ব্যবস্থা না নেয়া হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবেÑ মর্মে হুঁশিয়ারি দেয়া হয় নোটিশে।

তথ্য সচিব, স্বরাষ্ট্র সচিব, ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের ম্যানেজিং ডাইরেক্টর, চীফ এক্সিকিউটিভ অফিসার ও হেড অব মার্কেটিং বরাবরে এ নোটিশ পাঠানো হয়েছে। নোটিশে ধর্মীয় স¤প্রীতি রক্ষার খাতিরে কথিত টিভিসিটি সরানো এবং টিভিসি সংশ্লিষ্ট নাটকটি প্রচারে বিরত থাকার অনুরোধ জানানো হয়েছে।

নোটিশে উল্লেখ করা হয়, দেশে প্রচারিত প্রায় প্রত্যেক টেলিভিশন চ্যানেলে ‘ক্লোজআপ-দ্বিধাহীন কাছে আসার গল্প ২০২২’ শিরোনামে ২৫ সেকেন্ডের একটি টিভিসি (টেলিভিশন কমার্শিয়াল) প্রচারিত হচ্ছে এবং যা ইউটিউবেও প্রদর্শিত হচ্ছে। টিভিসির ভিডিও দৃশ্য অনুযায়ী- একটি মেয়ে মাথায় স্কার্ফ জড়িয়ে স্কুটি চালিয়ে গুগল ম্যাপ অনুসরণ করে রামরী পাড়া, বান্দরবান অভিমুখে বন্ধুর খোঁজে পাহাড়ি পথে ছুটে চলে। অবশেষে আনন্দম নামক স্থানে এসে উপস্থিত হলে পার্বত্য অঞ্চলের ক্ষুদ্র নৃগোষ্ঠীর মুখাবয়বের বন্ধুটির সাক্ষাৎ পায়।

‘বন্ধুর সাক্ষাতের উচ্ছ্বাসে মেয়েটি তার হেলমেটটি খুললে (১৪ সেকেন্ড) স্কার্ফে জড়ানো মাথা সমবেত গলায় তাকে বেশভূষায় মুসলিম ভাবধারায় পোশাক পরিহিত নারী হিসেবে প্রতীয়মান হয়। পরবর্তী ১৫ সেকেন্ড থেকে ২১ সেকেন্ড পর্যন্ত মেয়েটির পোশাক মুসলিম ভাবধারার রীতি অনুযায়ী পরিধান করে ওই ক্ষুদ্র নৃগোষ্ঠীর বন্ধুটির সঙ্গে অন্তরঙ্গ ভাবে আলাপচারিতা করতে দেখা যায়। অতঃপর মুসলিম ভাবধারার পোশাক পরিহিত মেয়েটি তার দুইহাত ক্ষুদ্র নৃগোষ্ঠীর ছেলেটির দুই কাঁধে রাখলে এবং ছেলেটি মুসলিম মেয়েটির কোমরে হাত রাখলে বন্ধুত্বের বাইরেও অন্তরঙ্গ দৃশ্যের অবতারণা করে। যা দেশের বিরাট মুসলিম জনগোষ্ঠীর ধর্মীয় মূল্যবোধ বা অনুভূতিতে আঘাত করার শামিল। এরকম ভিডিও চিত্র অস¤প্রদায়িক চেতনার স¤প্রীতির বাংলাদেশ অযৌক্তিকভাবে অস্থিতিশীল করার জন্য একটি স্বার্থেন্বেষী মহল কর্তৃক অপচেষ্টা চলছে।

নোটিশে আরও বলা হয়, এমন ভিডিওটি প্রচারের মাধ্যমে বর্তমান প্রজন্মের কাছে একটি ভুল বার্তা যাচ্ছে। যার ফলে তারা ধর্মীয় নীতিভ্রষ্ট হতে পারে এবং তাদের ধর্মীয় চেতনা ও মূল্যবোধের অবক্ষয় হতে পারে।

ভিডিওটি বাংলাদেশ দন্ডবিধির আইনের ২৯৫(ক) ধারা অনুযায়ী ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার সামিল, অধিকন্তু ধর্মীয় মূল্যবোধের ওপর আঘাত দেয়ার অশুভ উদ্দেশ্যে কথিত ভিডিওটি ধারণ করে প্রচারের মাধ্যমে ডিজিটাল সিকিউরিটি আইন ২০১৮ এর ২৮ ধারার অধীন অপরাধের সামিলও বটে। এমন পরিস্থিতিতে ধর্মীয় স¤প্রীতি রক্ষার খাতিরে কথিত টিভিসি আগামী ৩ দিনের মধ্যে সরানোর অনুরোধ করা হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
ইকবাল কবির ১৩ জানুয়ারি, ২০২২, ১১:২৯ এএম says : 0
করোনাকালিন সময়ে কঠোর স্বাস্থ্য বিধি পালনের সময়ও এই বিজ্ঞপনটি প্রচারের অযোগ্য।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন