মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩ হিজরী

ইসলামী বিশ্ব

স্বীকৃতি দিতে মুসলিম দেশগুলোর প্রতি আহবান তালেবানদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

আফগানিস্তানের প্রধানমন্ত্রী বুধবার মুসলিম দেশগুলোকে সবার আগে তালেবান সরকারকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়ার আহবান জানিয়েছেন। কারণ সাহায্য-নির্ভর দেশটি অর্থনৈতিক পতনের মুখোমুখি হয়েছে।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। এর সঙ্গে সঙ্গে আফগানিস্তানকে দেয়া সব বৈদেশিক সহায়তা বন্ধ করে দেয় পশ্চিমা দেশগুলো। একই সঙ্গে নিউ ইয়র্ক ফেডারেল রিজার্ভে জমা থাকা তাদের অর্থও জব্দ করে যুক্তরাষ্ট্র। ফলে বিদেশি সহায়তার ওপর নির্ভরশীল আফগানিস্তানের অর্থনীতি ধসে পড়েছে। এখন পর্যন্ত কোনো দেশ তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি। তালেবানরা ক্ষমতায় গিয়ে কিভাবে স্বাধীনতাকে বিধিনিষেধের জালে আটকে ফেলছে, বেশির ভাগ দেশই তা পর্যবেক্ষণ করছে।

এ অবস্থায় বুধবার রাজধানী কাবুলে এক কনফারেন্সে দেশের অর্থনীতির ভয়াবহতা তুলে ধরেন প্রধানমন্ত্রী মোহাম্মদ হাসান আখুন্দ। তিনি বলেন, মুসলিম দেশগুলোর প্রতি আমি আমাদেরকে স্বীকৃতি দেয়ার আহবান জানাচ্ছি। আনুষ্ঠানিকভাবে আমাদের স্বীকৃতি দিন। তাহলেই আমরা দ্রæত উন্নয়ন করতে সক্ষম হবো। আমরা এই স্বীকৃতি কর্মকর্তাদের জন্য চাইছি না। আমরা স্বীকৃতি চাই আমাদের জনগণের জন্য। এ সময় তিনি উল্লেখ করেন, শান্তি ও নিরাপত্তার প্রয়োজনীয় সব শর্ত পূরণ করেছে তালেবানরা।

বুধবার আন্তর্জাতিক শ্রম সংস্থা বলেছে যে, ২০২১ সালের তৃতীয় ত্রৈমাসিকে ৫ লাখ আফগান তাদের চাকরি হারিয়েছে এবং এই বছরের মাঝামাঝি নাগাদ এ সংখ্যা ৯ লাখে উন্নীত হবে বলে আশঙ্কা করা হচ্ছে - নারীরাও অসমভাবে প্রভাবিত হয়েছে। জাতিসংঘ সতর্ক করেছে যে, ৩ কোটি ৮০ লাখ জনসংখ্যার অর্ধেক খাদ্য সঙ্কটের সম্মুখীন। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে গত মাসে সর্বসম্মতিক্রমে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা লঙ্ঘন না করে মরিয়া আফগানদের কাছে কিছু সাহায্য পৌঁছানোর অনুমতি দেয়ার জন্য একটি মার্কিন প্রস্তাব গৃহীত হয়েছে। সূত্র : ডন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
Md Neamot Ullah ২১ জানুয়ারি, ২০২২, ৭:২৩ এএম says : 0
সকল মুসলিমদেশের উচিত এই মুহূর্তে তালেবানকে স্বীকৃতি দেওয়া। এক মুসলিম ভাইয়ের পাশে অপর মুসলিম ভাইয়ের দাড়ানো ঈমানি দ্বায়িত্ব
Total Reply(0)
Habib R Misbah ২১ জানুয়ারি, ২০২২, ৭:২৪ এএম says : 0
ইনশাআল্লাহ যে ভাবে আল্লাহ পাক বিজয়ী করছেন ঠিক সেই এভাবেই..-অল্পদিনেই সবাই হুমড়ি খেয়ে আপনাদের কাছে এসে স্বীকৃতি দিবে, চাইতে হবে না, সবর করুন
Total Reply(0)
Aiyob Bepari ২১ জানুয়ারি, ২০২২, ৭:২৪ এএম says : 0
আপনাদের অনুমোদন আল্লাহ দিয়েছে আর কিছুর দরকার নেই।
Total Reply(0)
Abdulla All Mamun ২১ জানুয়ারি, ২০২২, ৭:২৪ এএম says : 0
মুসলিম দেশগুলোর শাসক গুলো খাঠি মুসলিম বা মুমিন না।তারা স্বীকৃতি দিবে না।
Total Reply(0)
Sharif Dbc ২১ জানুয়ারি, ২০২২, ৭:২৪ এএম says : 0
পাকিস্তানের সঙ্গে গভীর সম্পর্কে আগে দরকার। সীমান্ত শান্ত রাখতে হবে
Total Reply(0)
Sajibul Hasan Rana ২১ জানুয়ারি, ২০২২, ৭:২৫ এএম says : 0
যে জাতী যতো বেশী অত্যাচারিত, নির্যাতিত, অবহেলিত হয় সে জাতী পরবর্তীতে তারা পৃথীবি শাসন করে, উদার সরুপ-সেলজুক, অটোমানরা যারা তুর্কী ছিলো,বর্তমানে ইজরাইল তাদের শাসন কাল সবে মাত্র শুরু।
Total Reply(0)
mozibur binkalam ২১ জানুয়ারি, ২০২২, ৯:৪৩ এএম says : 0
মুসলিম সরকার গুলো মুনাফিক চরিত্রের হওয়ার কারনে।তালেবানরা স্বীকৃতি নিয়ে দেশকে এগিয়ে নিতে পারছে না।
Total Reply(0)
Bodrul Alom ২৩ জানুয়ারি, ২০২২, ৬:৩৬ পিএম says : 0
মুসলমান রাস্ট্রগুলোর উচিত অতি দ্রুত তালেবানদের স্বীকৃতি দেওয়া। অন্যথায় মুসলমানদের বিরাট ক্ষতি হয়ে যাবে। আল্লাহ আফগানিস্তানের হেফাজত করুন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন