বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন ব্রিটিশ পার্লামেন্টের তিন এমপি

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২২, ১২:৩০ পিএম

উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছে ব্রিটিশ পার্লামেন্টের তিন এমপিসহ সাত সদস্যের একটি প্রতিনিধিদল। রোববার দুপুরে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পের হেলিপ্যাডে প্রতিনিধি দলটিকে বহন করা হেলিকপ্টারটি অবতরণ করে।

সেখানে ব্রিটিশ এমপিরা বিভিন্ন ক্যাম্প থেকে আগত ৩০ জন রোহিঙ্গা নারী-পুরুষের সঙ্গে মতবিনিময় সভায় অংশ নেন।

আশ্রিত রোহিঙ্গাদের নিরাপত্তা সহযোগিতার পাশাপাশি তাদের নিরাপদ প্রত্যাবাসনে বাংলাদেশকে যুক্তরাজ্য সহায়তা দেবে এমন আশ্বাস দিয়ে ব্রিটিশ এমপি ও অল পার্টি পার্লামেন্টারি গ্রুপের ভাইস চেয়ার থমাস প্রেট্রিক হান্ট বলেন, ‘সবসময় রোহিঙ্গাদের পাশে আছে যুক্তরাজ্য। বাংলাদেশ তাদের আশ্রয় দিয়ে মানবিক দৃষ্টান্ত তৈরি করেছে। আমরা চাই, রোহিঙ্গারা যেন নিরাপদে তাদের অধিকার নিয়ে স্বদেশে ফিরে যেতে পারে। প্রত্যাবাসনের ক্ষেত্রে বাংলাদেশকে সর্বোচ্চ সহায়তা দেবে যুক্তরাজ্য।’

এ সময় প্রতিনিধি দলের কাছে রোহিঙ্গারা তাদের বিভিন্ন সমস্যা ও দাবি তুলে ধরেন। মোহাম্মদ নুর নামে এক রোহিঙ্গা মাঝি বলেন, ‘আমরা আমাদের দেশে ফিরে যেতে চাই। আন্তর্জাতিকভাবে মিয়ানমারের ওপর চাপ বৃদ্ধি করা হোক। বাংলাদেশের প্রতি আমরা ঋণী, তারা আমাদের আশ্রয় দিয়ে নতুন জীবন দিয়েছে।’

যুক্তরাজ্য থেকে আগত প্রতিনিধি দলে ছিলেন ব্রিটিশ পার্লামেন্টের তিন সদস্য থমাস প্রেট্রিক হান্ট, পল বিস্ট্রো, বিজয় শ্যামদাস দারায়ানানি, কমনওয়েলথ এন্টারপ্রাইজ ও ইনভেস্টমেন্ট কাউন্সিলের সিইও সামান্তা হেলেন কোহেন, জেড আই ফাউন্ডেশনের চেয়ারম্যান জিল্লুর হোসাইন, এবং জিব্রাল্টারের বাণিজ্যমন্ত্রীর ব্যক্তিগত সহকারী জন বার্নাড রিয়েস।
এ ছাড়া সুনামগঞ্জের সংরক্ষিত আসনের সংসদ সদস্য শামীমা বেগম, ডক্টর সুমন চৌধুরী, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শাহ রেজওয়ান হায়াত, অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ সামছু-দ্দৌজাসহ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পদস্থ কর্মকর্তারা প্রতিনিধিদলটির সঙ্গে ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন