রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

মধ্য এশিয়ায় আরো অনুদানের প্রতিশ্রুতি চীনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন যে, সমাজের জন্য গুরুত্বপূর্ণ প্রকল্পগুলির অর্থায়নে সহায়তার জন্য আগামী তিন বছরের মধ্যে মধ্য এশিয়ার দেশগুলিকে ৫০ কোটি মার্কিন ডলার সহায়তা দেবে চীন। মঙ্গলবার মধ্য এশিয়ার দেশগুলির সাথে ক‚টনৈতিক সম্পর্কের ৩০ বছর পূর্তি উপলক্ষে একটি ভার্চুয়াল শীর্ষ সম্মেলনে এই ঘোষণা করেন তিনি।

অনুষ্ঠানে কাজাখস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান, উজবেকিস্তানের নেতারাও উপস্থিতি ছিলেন। সেখানে শি জিনপিং বলেন, ‘আমি আগামী তিন বছরে মধ্য এশিয়ার দেশগুলিতে সামাজিকভাবে গুরুত্বপূর্ণ প্রকল্পগুলি বাস্তবায়নের জন্য ৫০ কোটি মার্কিন ডলার অনুদান ঘোষণা করছি।’ চীনের প্রেসিডেন্ট আরও বলেছেন যে, তিনি ২০৩০ সালের মধ্যে চীন এবং এই অঞ্চলের মধ্যে বাণিজ্য লেনদেন ৭০ হাজার কোটি মার্কিন ডলারে নিয়ে যেতে চান। চীনের পিপলস ডেইলি অনুসারে, ‘গত ২০ বছরে বানিজ্য লেনদেন ২৫ গুণ বেড়েছে, যা ২০২০ সালে ১ শ’ ৫০ কোটি ডলার থেকে ৩ হাজার ৮ শ’ ৬০ কোটি ডলার। পিপলস ডেইলি জানিয়েছে, মধ্য এশিয়ায় চীনের মোট বিনিয়োগ ২০২০ সালের শেষে ৪ হাজার কোটি ডলারে পৌঁছেছে।

মধ্য এশিয়ার বিভিন্ন পণ্য ও কৃষি পণ্যের জন্য চীনের অভ্যন্তরীণ বাজার উন্মুক্ত করার এবং এই বছর চীনা তৈরি কোভিড-১৯ ভ্যাকসিনের আরও ৫০ মিলিয়ন ডোজ দেয়ার প্রতিশ্রæতিও দিয়েছেন শি জিনপিং। তিনি আরও বলেছেন যে, বেইজিং পেশাদার পড়াশোনা বাড়ানোর লক্ষ্যে কোর্সে অংশগ্রহণের জন্য কমপক্ষে ৫ হাজার স্বাস্থ্যসেবা এবং আইটি পেশাদারদের আমন্ত্রণ জানাবে। সম্মেলনে নেতৃবৃন্দ তাদের নিজস্ব এজেন্ডা নিয়ে আলোচনা করলেও, চীনের সাথে তাদের অর্থনৈতিক সম্পর্কের চেয়ে আঞ্চলিক সমস্যা নিয়ে দৃশ্যত কম উদ্বিগ্ন দেখা গেছে।
তাজিকিস্তানের প্রেসিডেন্ট ইমোমালি রহমান আফগানিস্তানের পরিস্থিতির আলোকে চীনের সাথে নিরাপত্তা সহযোগিতা সম্প্রসারণের প্রয়োজনীয়তার কথা বলেছেন। তুর্কমেনিস্তানের শাসক গুরবাংগুলি বার্দিমুখমেদভ আরেকটি পাইপলাইন নির্মাণের মাধ্যমে চীনকে প্রাকৃতিক গ্যাস সরবরাহ বাড়ানোর কথা বলেছেন। উজবেকিস্তানের প্রধান শাভকাত মির্জিওয়েভ এবং কিরগিজস্তানের সাদির জাপারভ একটি দীর্ঘস্থায়ী চীন-কিরগিজস্তান-উজবেকিস্তান রেলপথ নির্মাণের আহবান জানিয়েছেন।

কাজাখস্তানের প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট টোকায়েভ তার দেশে পদ্ধতিগত সংস্কারের প্রতিশ্রæতি দিয়েছেন এবং জোর দিয়ে বলেছেন যে, তিনি চীনে রপ্তানি সহজতর করার জন্য শুল্ক পরিষেবার দুর্নীতি দূর করতে কাজ করছেন। একটি যৌথ বিবৃতিতে, নেতারা ‘এক চীন’ নীতিকে সমর্থন করার প্রতিশ্রুতি দিয়েছেন, যা তাইওয়ানকে চীনের অবিচ্ছেদ্য অংশ হিসাবে দেখে। সূত্র : ইউরেশিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন