শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নামাজের জন্য পৃথক জায়গা কেন সংরক্ষণ করা হবে না

সব শপিংমল-এয়ারপোর্ট-বাস টার্মিনাল-নৌবন্দর-রেলওয়ে স্টেশন রিটের শুনানিতে হাইকোর্ট জানতে চেয়েছেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

দেশের শপিংমল, এয়ারপোর্ট, বাস টার্মিনাল, নৌ-বন্দর ও রেলওয়ে স্টেশনে নামাজের জন্য কেন পৃথক জায়গা সংরক্ষণ করা হবে না-এই মর্মে রুল জারি করেছেন হাইকোর্ট। এক রিটের শুনানি শেষে গতকাল সোমবার বিচারপতি মামনুন রহমান এবং বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চ এ রুল জারি করেন।

রিটের পক্ষে শুনানি করেন ইলিয়াস আলী মন্ডল। শুনানিতে তিনি বলেন, নামাজের জন্য জায়গা থাকা মুসলমানদের অধিকার। বিশ্বের পশ্চিমাদেশেও শপিং মল, এয়ারপোর্ট, রেলওয়ে স্টেশন, বাস টার্মিনালসহ গুরুত্বপূর্ণ পাবলিক প্লেসে ‘প্রার্থনা ঘর’ রাখা হয়। ইসলাম ধর্মাবলম্বীদের জন্য সংরক্ষণ করা হয় পৃথক নামাজের জায়গা।

তিনি বলেন, শুধু মুসলমানদের জন্য নয়। সমস্ত ধর্মাবলম্বীদের জন্যই পৃথক প্রার্থনা-ঘর থাকে। এতে তারা তাদের ভগবানের প্রার্থনা করবেন, কেউ তাদের ঈশ্বরের প্রার্থনা করবেন। বিশেষত আমরা যারা নামাজ আদায় করি, সিজদা করি। সবাই যেন ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে নিজ নিজ ধর্ম অনুযায়ী সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করতে পারি এ জন্য পৃথক জায়গা সংরক্ষণ করা জরুরি।

বাংলাদেশ মুসলমান সংখ্যাগরিষ্ট দেশ। এখানকার ৯০ ভাগেরও বেশি মানুষ মুসলমান। অথচ এদেশের মার্কেট, শপিংমল, এয়ারপোর্ট, রেলওয়ে স্টেশন, বাস টার্মিনালগুলোতে নামাজের আলাদা কোনো ব্যবস্থা নেই। মুসল্লিদের জন্য রাখা হয় না পৃথক প্রশ্রাব-পায়খানা এবং ওযুখানা। এতে দূর-দূরান্তের যাত্রী এবং পথচারীদের ওয়াক্ত অনুযায়ী নামাজ আদায় কষ্টকর হয়ে দাঁড়ায়।

শুনানিতে বলা হয়, ধর্মকর্ম পালন সংবিধানে দেয়া নাগরিকের মৌলিক অধিকার। সংবিধানের ৪১ অনুচ্ছেদে নাগরিকের ধর্মীয় স্বাধীনতা এবং অধিকার ‘মৌলিক অধিকার’ হিসেবে বর্ণনা করা হয়েছে। এখানে বলা হয়েছে, (১) (ক) প্রত্যেক ধর্মীয় সম্প্রদায় ও উপ-সম্প্রদায়ের নিজস্ব ধর্মীয় প্রতিষ্ঠানের স্থাপন, রক্ষণ ও ব্যবস্থাপনার অধিকার রহিয়াছে। এ প্রেক্ষাপটে একজন মুসলমানের অধিকার রয়েছে পাবলিক প্লেসগুলোতে ওয়াক্ত অনুযায়ী নামাজ আদায় করার।

অ্যাডভোকেট ইলিয়াস আলী মন্ডল বলেন, বাংলাদেশে অনেক স্থানে পাবলিক প্লেসে নামাজের স্থান সংরক্ষিত নয়। এসব বিষয়ে ব্যবস্থা নেয়া জরুরি। শুনানি শেষে আদালত রুল জারি করেন। রিটে সরকারপক্ষে শুনানিতে অংশ নেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার ও সহকারি অ্যাটর্নি জেনারেল মো. সেলিম আজাদ। মন্ত্রী পরিষদ সচিব, ধর্ম সচিব, নৌ-পরিবহন সচিব, স্বরাষ্ট্র সচিব, স্থানীয় সরকার সচিবসহ ২১ জনকে রিটে বিবাদী করা হয়েছে। পরবর্তী চার সপ্তাহের মধ্যে তাদেরকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (14)
ম নাছিরউদ্দীন শাহ ১ ফেব্রুয়ারি, ২০২২, ২:০১ এএম says : 0
সংখ্যা গরিষ্ঠ মুসলমানদের দেশ বাংলাদেশ। পৃথিবীর সবচাইতে বেনামাজির দেশ বাংলাদেশ হবে যদি নিরাপেক্ষ জরিপ হয়ে করা হয়। শুধুমাত্র শুক্রবার ঈদে চাদেঁ নামাজের বাংলাদেশ। লক্ষ লক্ষ মসজিদ বিশালাকার আয়াতনের মসজিদ সকালের ফজরের নামাজে মুসল্লি নাই। এটি বাস্তব পরিস্থিতি নামাজের বাংলাদেশের ইতিহাসে ইসলাম মুসলমানদের জন্যে মাননীয় মাননীয় প্রধানমন্ত্রীর প্রায় সাড়ে হাজার কোটি টাকার মসজিদ নির্মাণকাজ করিতেছে। এই মর্যাদাবান কাজের সম্মান আল্লাহ্ থেকে পাবে। মহামান্য হাইকোর্টের কোর্টের বিচারপতি গন কেন ইসলামের জন্যে ইবাদতের জন‍্যে ধর্মীয়গৃহের জন‍্যে রুল দিতে হলো? নামাজ মুসলমান আর কাফের এর মধ্যে পার্থক্য নামাজ। পকৃত নামাজের মাঝে আল্লাহ্ কে সিজদার মাঝেই নৈতিকতার মানবজাতির বিরাট নিয়ামত লোকায়িত আছে। একজন নামাজি আল্লাহর ভয়ে নামাজ পরবেন। আল্লাহ্ জ্বীন ইনসানকে সৃষ্টি করেছেন একমাত্র আল্লাহর ইবাদত করার জন্যে। জমিনে আল্লাহর একমাত্র মনোনীত ধর্ম ইসলাম। ইসলামের পবিত্র ছায়াতলে নির্লোভ নির্মোহ নিঃস্বার্থ পরহেজ গারীর নামেই ইবাদত। বতর্মান কঠিন সময় আলেমদের মাঝে ঐক্যনেই বিভিন্নদলে দলে বিবক্ত ইউটিউবে হুজুরেরওয়াইজের ইন্ডাস্ট্রি। কেন এটি ইসলাম প্রচারণা বানিয়েছেন? এই নাপাক অপবিত্র জায়গাই কেন ইসলাম মর্মবাণী সহ পবিত্র কোরান কে ডুকিয়ে কতবড় জঘন্যতম গুনাহের কাজ হচ্ছে। পৃথিবীর ইসলাম মুসলমানদের মাঝে বুঝবার মত মুসলমান নাই????? বিজ্ঞান প্রযুক্তির এই যুগে হাতের মোবাইলের বিতরে কি পরিমাণ বেহায়াপনার উলঙ্গপনার কি পরিমাণ যুব ছাত্র সমাজের নৈতিকতা ধ্বংসেরআযোজন করে দিয়েছেন বিজ্ঞান। এটির শৃংখলার প্রযোজনে রাষ্ট্রের কঠোর বিধি নিষেধাজ্ঞা কোথায়? বিশিষ্ট জনেরা কিছুই বলছেনা কেন? রাষ্ট্রের গুরুত্বপূর্ণ প্রতিষ্টান আটার কোটি জন মানুষের নিরাপত্তা ব্যবস্থার আইন শৃংখলা বাহিনীর নৈতিকতা শিক্ষার জন্যে নামাজ গুরুত্বপূর্ণ। পারবেন আইজিপি মহোদয় নিঃস্বার্থ বলতে প্রত‍্যেক মুসলমান পুলিশ নামাজ পড়তে হবে। রাষ্ট্রের নির্বাহী প্রধান কি বলতে পারবেন সংখ্যা গরিষ্ঠ মুসলমানদের বাংলাদেশ হয়েও নামাজ কেন পড়েনা। শৃংখলা নৈতিকতার জন্যেই উত্তম চরিত্রের নাম নামাজ। ইসলাম মুসলমানদের জন্যে হেদায়েতের বাণী দিবেন অবশ্যই আলেম সমাজ এটিই নিয়ম । আলেম সমাজ কি জানেনা ছবি তুলা গুনাহের কাজ। প্রতি মুহুর্তে করছে। হক কথা জেহাদের মত প্রকাশ করা ঈমানী দায়িত্ব। সংখ্যা গরিষ্ঠ আলেম সমাজ দিনরাত ফটো বিডিও যান্ত্রিক ইবাদত মধ্য বিজ্ঞান প্রযুক্তি দোহাই দিয়ে বিজ্ঞান প্রযুক্তির সুযোগ নিয়ে। আমি লিখছি বিজ্ঞান প্রযুক্তির বিরুদ্ধে নয়। ইসলাম প্রচারণার জায়গা অবশ্যই পবিত্রতা হতে হবে। এই সব যন্ত্র মোবাইল ডিভাইসের বিতরে কি পরিমাণ খারাপ ""'''''''। আল্লাহ আমাদের হেদায়াত করুন। মহাপরাক্রমশালী মহাপ্রতাপশালী মহাবিজ্ঞানী আল্লাহর বিধান মহা বিজ্ঞানময়পবিত্র কোরান যদি কোন মুসলমান বুঝে পড়েন তার নৈতিকতা আদশ‍্য নামাজের পবিত্রতা সমাজকাঠামোয় জন্যে বিরাট উপকার হবে। ইসলামের জন্যে মুসলমানদের জন্যে কারবালার প্রান্তরে মুসলমান শহীদ হয়েছেন। ইসলামের শিক্ষা হচ্ছে হকের মধ্যে থাকতে হবে। শেষান্তে বলবো মুসলিম বিশ্বের মুসলমানরা জানে শয়তান কুমন্ত্রণাদাতা শয়তান মানুষ কে ব‍্যস্থ করে পেলেছেন। নামাজের জন্যে সময় নাই। অথচ কিয়ামতের দিন হাসরের ময়দানে প্রথম হিসাব দিতে হবে নামাজের। ক্ষুদ্র ক্ষণস্থায়ী জীবনের জন্যেই আখেরাত ধ্বংস করে দিচ্ছেন কেন? আল্লাহর সাথে সম্পর্ক। একজন নামাজির দৈনিক পাছবার নামাজের মাধ্যমে হয়। আল্লাহ্ আপনি মুসলমানদের হেদায়েতের মাধ্যমে ইসলামের মাঝেই রাখুন। আমিন।
Total Reply(0)
মোহাম্মদ দলিলুর রহমান ১ ফেব্রুয়ারি, ২০২২, ৪:৫৭ এএম says : 0
ধর্ম প্রাণ মুসলমান আছে অন্যথায় পৃথিবীর সব কিছু আরো আগেই ধ্বংস হয়ে যেত,ধন্যবাদ ধন্যবাদ ইয়া মারহাবা ইয়া মারহাবা আলহামদুলিললাহ আলহামদুলিললাহ আলহামদুলিললাহ আলহামদুলিললাহ আলহামদুলিললাহ,সবাই খুশি ।
Total Reply(0)
Smziaur Rahman ১ ফেব্রুয়ারি, ২০২২, ৭:০৮ এএম says : 0
অবশ্যই সংরক্ষণ এর উদ্বোক নেওয়ার দরকার
Total Reply(0)
Mohammad Shiful Islam ১ ফেব্রুয়ারি, ২০২২, ৭:০৮ এএম says : 0
আলহামদুলিল্লাহ
Total Reply(0)
Abu Said ১ ফেব্রুয়ারি, ২০২২, ৭:০৯ এএম says : 0
মাশাআল্লাহ। ভাল উদ্যোগ। আল্লাহ কবুল করুন।
Total Reply(0)
Saif Bin Amin ১ ফেব্রুয়ারি, ২০২২, ৭:০৯ এএম says : 0
আলহামদুলিল্লাহ যে কাজের জন্য আবেদন করেছে তাকে শুকরিয়া জানাই
Total Reply(0)
Sopnil Ahmed ১ ফেব্রুয়ারি, ২০২২, ৭:১০ এএম says : 0
এভাবে যেনো আল্লাহ্ বাংলাদেশ কে ইসলামের ছায়া তলে নিয়ে আসেন আমীন
Total Reply(0)
Md Samir Islam ১ ফেব্রুয়ারি, ২০২২, ৭:১০ এএম says : 0
আলহামদুলিল্লাহ অনেক সুন্দর একটি খবর
Total Reply(0)
Kabir Hossaion ১ ফেব্রুয়ারি, ২০২২, ৭:১০ এএম says : 0
নিঃসন্দেহে ভালো উদ্যোগে
Total Reply(0)
Kaisarul Islam ১ ফেব্রুয়ারি, ২০২২, ৭:১১ এএম says : 0
মসজিদ হলো মাগফেরাতের স্থান, নামাজ শেষে যেন মহান আল্লাহর দরবারে সবার জন্য খমা চান এবং আসমানী বালা তুলে নেন। সেই ফরিয়াদ মহান আল্লাহর দরবারে করতে হবে। আমিন আমিন আমিন।
Total Reply(0)
Kaisarul Islam ১ ফেব্রুয়ারি, ২০২২, ৭:১১ এএম says : 0
সরকারি আইন মানতে বাধ্য থাকবে নতুবা আদৌ সম্ভব নয় এই মহামারী থেকে, একমাত্র আল্লাহ ছাড়া।
Total Reply(0)
Sheikh Abdul Kader ১ ফেব্রুয়ারি, ২০২২, ৭:১১ এএম says : 0
আলহামদুলিল্লাহ নিসন্দেহে ভালো কাজ, হে আল্লাহ তুমি এই ভাইকে নেক হায়াত দান কর এবং সারাজীবন ইসলামের পথে আকৃষ্ট হতে পারে সেই তৌফিক দান করুন।
Total Reply(0)
ইমরান ১ ফেব্রুয়ারি, ২০২২, ৭:২০ এএম says : 0
এটি একটি ভাল উদ্যোগ। এই উদ্যোগটি বাস্তবায়িত হোক আমি মনে প্রাণে কামনা করি। আল্লাহ বাস্তবায়নকারীদের মনে শুভ বুদ্ধির উদয় হোক।
Total Reply(0)
Md. Jahangir Alam ১৯ ফেব্রুয়ারি, ২০২২, ১:০২ পিএম says : 0
উদ্যোগটি খুবই প্রসংশোনীয়। কার্যকর হলে মুসলমানদের খুবই উপকার হবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন