শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

৬০ বিশিষ্ট ব্যক্তির সাথে বসবে সার্চ কমিটি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৬ এএম

প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের জন্য যোগ্য ব্যক্তি বাছাইয়ে বিশিষ্টজনদের মতামত নেবে সার্চ কমিটি। এ ছাড়া নিবন্ধিত রাজনৈতিক দলগুলোকে চিঠি দিয়ে তাদের পছন্দের নাম চাওয়া হবে বলেও সিদ্ধান্ত নিয়েছেন কমিটির সদস্যগণ। গতকাল মঙ্গলবার সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে সার্চ কমিটির দ্বিতীয় বৈঠকে এসব সিদ্ধান্ত হয়েছে। বৈঠক শেষে সার্চ কমিটিকে সাচিবিক সহায়তার দায়িত্বে থাকা মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সিদ্ধান্তগুলো সাংবাদিকদের জানান।

মন্ত্রিপরিষদ সচিব জানান, প্রায় ৬০ জনের মতো বিশিষ্ট ব্যক্তির সঙ্গে বৈঠকে বসবে সার্চ কমিটি। আগামী শনি ও রোববার এই বৈঠক হবে। তবে বিশিষ্টজন হিসেবে কারা এই বৈঠকে ডাক পাবেন, সে বিষয়ে কিছু জানা যায়নি।
মন্ত্রিপরিষদ সচিব জানান, নিবন্ধিত রাজনৈতিক দলগুলোকে আগামীকালের মধ্যে চিঠি দিয়ে নাম চাওয়া হবে। দলগুলোকে শুক্রবারের মধ্যে তাদের প্রস্তাবিত নামগুলো জমা দিতে পারবে। প্রতিটি দল ১০ জন করে নাম প্রস্তাব করতে পারবে বলে সার্চ কমিটির প্রথম বৈঠকের পর জানানো হয়েছিল।
সংবিধানের ১১৮ (১) অনুচ্ছেদ অনুযায়ী আইন পাসের পর গত ৫ ফেব্রুয়ারি প্রেসিডেন্ট সার্চ কমিটি গঠন করে দেন। আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানকে প্রধান করে গঠিত সার্চ কমিটিতে সদস্য হিসেবে আছেন হাইকোর্টের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন ও কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক।
পরদিন কমিটির প্রথম সভার পর সিইসি ও নির্বাচন কমিশনার নিয়োগে নিবন্ধিত ৩৯টি দলের কাছে নামের প্রস্তাব চাওয়া হয়। ১০ ফেব্রুয়ারির মধ্যে নামের তালিকা ও জীবনবৃত্তান্ত মন্ত্রিপরিষদ বিভাগে পাঠাতে বলা হয়। দলগুলোর প্রস্তাব হাতে পাওয়ার পর আগামী শনি ও রোববার নাগরিক সমাজের প্রতিনিধি, গণমাধ্যম ব্যক্তিত্ব ও নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠক করবে সার্চ কমিটি।
আগামী ১৪ ফেব্রুয়ারি কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে। তার আগে নতুন নির্বাচন কমিশন গঠন করা হবে। সার্চ কমিটি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও কমিশনারদের প্রতি পদের জন্য ২ জন করে ১০ জনের নাম প্রস্তাব করবে। এ ১০ জনের মধ্য থেকে সিইসিসহ ৫ জনকে নিয়ে ইসি গঠন করবেন প্রেসিডেন্ট।###

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন