বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জুনের মধ্যে সব টাকা ফেরত দেবে আলেশা মার্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৭ এএম

৭ থেকে ৮ হাজার গ্রাহকের মধ্যে ৯ জনের টাকা ফেরত দিয়েছে ই-কমার্স প্রতিষ্ঠান আলেশা মার্ট। পাওনা টাকা ফেরত দেয়া শুরু হলেও আগামী জুনের মধ্যেই গ্রাহকের সকল পাওনা টাকা ফেরত দেয়ার আশা প্রকাশ করেছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মঞ্জুর আলম শিকদার। এর আগে গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে ৯ গ্রাহককে ২৮ লাখ ৩৬ হাজার টাকা ফেরত দেওয়ার মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়। বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেলের প্রধান এএইচএম সফিকুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ। আলেশা মার্টের চেয়ারম্যান মঞ্জুর আলম শিকদারও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
পরিশোধ সেবাদানকারী (পেমেন্ট গেটওয়ে) প্রতিষ্ঠান এসএসএল কমার্জে আটকে থাকা আলেশা মার্টের ৪২ কোটি টাকা পর্যায়ক্রমে ফেরত দেওয়া হবে বলে অনুষ্ঠানে জানানো হয়। আলেশা মার্ট ও এসএসএল কমার্জ যৌথভাবে যে তালিকা করেছে, সে অনুযায়ী ৪৮৫ গ্রাহকের ১ হাজার ১৪৩টি লেনদেনের বিপরীতে ১০ কোটি ৬২ লাখ টাকা আটকে ছিল।

কেন্দ্রীয় ডিজিটাল কমার্সের প্রধান এএইচএম সফিকুজ্জামান জানান, আটকে থাকা ৪২ কোটি টাকার মধ্যে গত বছরের জুন পর্যন্ত ৩২ কোটি টাকা এবং জুলাইয়ের পরবর্তী সময়ে ১০ কোটি টাকা রয়েছে। প্রথম পর্বে এই ১০ কোটি ৬২ লাখ টাকা ফেরত দেওয়া শুরু হলো।

বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ বলেন, একসময় মনে হয়েছিল গ্রাহকের কোনো টাকা ফেরত দিতে পারব না। কিন্তু চেষ্টা করে গেছি, যার সুফল পাচ্ছেন এখন গ্রাহকেরা। আলেশা মার্টের আগে কিউকম গ্রাহকেরা এখন পর্যন্ত ২৩ কোটি টাকা ফেরত পেয়েছেন বলেও জানান তিনি।

এসএসএল কমার্জ ও বাংলাদেশ ব্যাংক থেকে তথ্য নিয়ে বাণিজ্য মন্ত্রণালয় দেখেছে, গ্রাহকেরা ৪২ কোটি টাকা পরিশোধ করলেও এগুলো আলেশা মার্টের ব্যাংক হিসাবে ঢোকেনি। যদিও বিভিন্ন ব্যাংকে আলেশা মার্টের ৫৬টি হিসাব রয়েছে। জানা গেছে, গত অক্টোবর শেষে আলেশা মার্টের এ হিসাবগুলোতে গ্রাহকেরা প্রায় ২ হাজার ১ কোটি ২৮ লাখ টাকা জমা করেছেন। এর মধ্যে আলেশা মার্ট ১ হাজার ৯৯৯ কোটি টাকা তুলে নিয়েছে।

আলেশা মার্টের কাছে গ্রাহকদের প্রায় ৩০০ কোটি টাকা আটকে ছিল। এর মধ্যে ১২ কোটি টাকা পরিশোধও করেছে আলেশা মার্ট। ৪২ কোটি টাকা দেওয়ার পর যে টাকা বাকি থাকবে, তাও ফেরত দেবে আলেশা মার্ট।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আলেশা মার্টের কাছে গ্রাহকদের প্রায় ৩০০ কোটি টাকা আটকে ছিল। এর মধ্যে ১২ কোটি টাকা পরিশোধও করেছে আলেশা মার্ট। ৪২ কোটি টাকা দেওয়ার পর যে টাকা বাকি থাকবে, তাও ফেরত দেবে আলেশা মার্ট।

আগামী ৩০ জুনের মধ্যে ই-কমার্স প্রতিষ্ঠান আলেশা মার্ট গ্রাহকদের পাওনা টাকা পরিশোধ করতে পারবে বলে আশা প্রকাশ করেছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মঞ্জুরুল আলম শিকদার। তিনি বলেন, জুনের মধ্যে আমাদের সমস্ত টাকা ক্লিন (পরিশোধ) হয়ে যাবে। রমজান এবং করোনার জন্য দুই-চার-পাঁচ দিন এদিক-ওদিক হতে পারে। কিন্তু আমাদের লক্ষ্য ৩০ জুনের মধ্যে শতভাগ ক্লিন করা। আলেশা মার্টের কাছে ৭ থেকে ৮ হাজার গ্রাহক টাকা পান বলেও জানান তিনি। চেয়ারম্যান আরও জানান, গ্রাহকদের এ টাকা ফেরত দিতে ২৩০ কোটি টাকা ম্যানেজ করতে হবে। আশা করছি স্বল্প সময়ের মধ্যেই আমরা এর সমাধান করে ফেলতে পারব। আশা করছি আমরা ওভারকাম করব। শুধু গ্রেফতার করা কখনোই সমাধান হতে পারে না বলেও এসময় মন্তব্য করেন আলেশা মার্টের চেয়ারম্যান। তিনি বলেন, ব্যবসায়ীরা যদি ভুল করে থাকে, সেও মানুষ; তাকে ব্যবসায়িক ওয়েতে সুযোগ দেওয়া উচিত। আইনের আওতায় তখনই যেতে পারে, যখন সে অপরাধ করে। যেমন মানি লন্ডারিং ইস্যু।

কিউকম এবং আলেশা মার্টের পাশাপাশি ইভ্যালি, ধামাকা শপিং, ই-অরেঞ্জ, সিরাজগঞ্জ শপ, আলাদিনের প্রদীপ, বুমবুম, আদিয়ান মার্ট এবং নিড ডট কমের কাছেও অনেক গ্রাহকের টাকা আটকে আছে।

বাকি প্রতিষ্ঠানের গ্রাহকদের বিষয়ে জানতে চাইলে বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ বলেন, আলেশা মার্টের গ্রাহকদের টাকা ফেরত দেওয়া শুরুর পর অনেক গ্রাহকের আস্থা তৈরি হয়েছে। একই প্রক্রিয়ায় অন্য প্রতিষ্ঠানগুলোর কার কী অবস্থা, তা দেখে টাকা ফেরত দেওয়ার চেষ্টা করব।###

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন