রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণ হার এখনো জাতীয় হারের কয়েকগুণ বেশী

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২২, ৭:১০ পিএম

দক্ষিণাঞ্চলে করোনার নমুনা পরীক্ষা হ্রাসের সাথে নতুন আক্রান্তের সংখ্যা কমলেও শনাক্তের হার এখনো যথেষ্ট উদ্বেগজনক। এমনকি তা জাতীয় হারের চেয়ে কয়েকগুণ বেশী। বৃহস্পতিবার দুপুরের পূর্ববর্তী ২৪ ঘন্টায় এ অঞ্চলের ৬ জেলায় গত এক সপ্তাহের মধ্যে শনাক্তের হার ছিল সর্বোচ্চ, ১৮.৮৮% । এসময়ে বরিশাল বিভাগে ৩৯২ জনের নমুনা পরীক্ষায় ৭৪ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। এমনকি গত ২৪ ঘন্টায় পিরোজপুরে শনাক্তের হার ছিল ৩১.৫৮% এবং বরগুনাতে ৩০.৯১%।

গত এক সপ্তাহে দক্ষিণাঞ্চলে মোট ৩২৪ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে বলে বিভাগীয় স্বাস্থ্য দপ্তর জানিয়েছে। এ নিয়ে চলতি মাসে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ৩ হাজার ৭৭৫ জনে। মৃত্যু হয়েছে ৬ জনের। অথচ জানুয়ারী মাসের ৩১ দিনে আক্রান্তের সংখ্যা ছিল ৩ হাজার ৭৫। মারা গেছেন দু জন। ডিসেম্বরে মাত্র ৩২ জন করোনা আক্রান্ত হলেও কোন মৃত্যু ছিল না। ফলে এ নিয়ে দক্ষিণাঞ্চলে সর্বমোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৫২ হাজার ৪৬০ জনে। মৃত্যু হয়েছে ৬৮৮ জনের।

দক্ষিণাঞ্চলে গত ১৮ ফেব্রুয়ারী শনাক্তের হার ছিল ১৭.৭৩%, ১৯ ফেব্রুয়ারী ১৯.৯১%, ২০ ফেব্রুয়ারী ১৪.৪৭%, ২১ ফেব্রুয়ারী ১০.৪৮%, ২২ ফেব্রুয়ারী এবছরের সর্বনিম্ন ৯.৮০%, ২৩ ফেব্রুয়ারী ১৩.০২% এবং ২৪ ফেব্রুয়ারী তা ১৮.৮৮%-এ উন্নীত হল। তবে স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবে গত ২৪ ঘন্টায় আরো ১৪১ জন সহ দক্ষিণাঞ্চলে সর্বমোট সুস্থ হয়ে উঠেছেন ৪৮ হাজার ৮৬৮ জন।

এখনো বরগুনা, পিরোজপুর ও ঝালকাঠিতে করোনা সংক্রমণ হার বেশী। এছাড়াও বরিশাল মহানগরীর করেনা পরিস্থিতি এখনো স্বাস্থ্য বিভাগকে নিরুদ্বিগ্ন রাখতে পারছে না। গত ২৪ ঘন্টায় মহানগরীতে ৪ জন সহ বরিশাল জেলায় নতুন করোনা আক্রান্তের সংখ্যা ছিল ১২ জন। যার ৭ জনই মহিলা। এসময়ে দক্ষিণাঞ্চলের সর্বাধিক মৃত্যু হারের বরগুনাতে ১৫২ জনের নমুনা পরীক্ষায় ৪৭ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। শনাক্তের হার ছিল ৩০.৯২%। পিরোজপুরেও ১৯ জনের নমুনা পরীক্ষায় ৬ জনের দেহে করোনা শনাক্ত হয়। শনাক্তের হার ৩১.৫৮%। এসময়ে পটুয়াখালীতে ২০ জনের মধ্যে ৩ জনের দেহে করোনা শনাক্ত হয়। শনাক্তের হার ১৫%। ভোলাতেও ৫৫ জনের মধ্যে ৪ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়। শনাক্তের হার ছিল দক্ষিণাঞ্চলের সর্বনিম্ন, ৭.২৭%।

বিশেষজ্ঞ চিকিৎসকগন বরিশাল মহানগরী সহ দক্ষিণাঞ্চলের করোনা পরিস্থিতির উন্নয়নে মাস্ক পরা সহ সব ধরনের স্বাস্থ্য বিধি কঠোরভাবে অনুসরণের তাগিদ দিয়েছেন। তাদের মতে, বিগত দুটি বছর মার্চের মধ্যভাগ থেকে পরিস্থিতির অবনতির বিষয়টি মাথায় রেখে সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের কোন বিকল্প নেই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps