মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইউরোপের ইতিহাসে রেকর্ড উচ্চতায় গ্যাসের দাম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২২, ৩:২৩ পিএম

ইউরোপে রাশিয়া থেকে গ্যাসের সরবরাহ কমে যাওয়ায় হু হু করে বাড়ছে গ্যাসের দাম। শুক্রবার ইউরোপের কোনো কোনো এলাকায় প্রতি ১ হাজার ঘণমিটার গ্যাসের দাম সর্বোচ্চ বেড়েছে প্রায় ২ হাজার ৪০০ ডলার বা বাংলাদেশি মুদ্রায় ২ লাখ ৭ হাজার ৭৪৪ টাকা।

ইউরোপের ইতিহাসে প্রাকৃতিক গ্যাসের এই পরিমাণ মূল্যবৃদ্ধি এর আগে দেখা যায়নি। নেদারল্যান্ডসের জ্বালানি বিষয়ক ভার্চুয়াল ব্যবসায়িক কেন্দ্র টাইটেল ট্রান্সফার ফ্যাসিলিটি (টিটিএফ) ও যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা আইসিই এক্সচেঞ্জ লন্ডন শাখা জানিয়েছে, শুক্রবার ইউরোপের বেশিরভাগ অঞ্চলে প্রতি ১ হাজার ঘণমিটার গ্যাসের দাম বেড়েছে ২ হাজার ৩৯২ ডলার। আগের দিন বৃহস্পতিবার মূল্য বেড়েছিল ২ হাজার ২৮০ ডলার।
ইউরোপের দেশগুলোতে প্রতিদিন যে পরিমাণ গ্যাস সরবহার করা হত, তার অধিকাংশই যেত ওয়েস্টবাউন্ড পাইপলাইন দিয়ে। বৃহস্পতিবার পর্যন্ত এই পাইপলাইন দিয়ে রাশিয়া থেকে ইউরোপে প্রতি ঘণ্টায় ১৭ দশমিক ৫ মিলিয়ন কিলোওয়াট গ্যাস সরবরাহ করা হতো।
কিন্তু শুক্রবার থেকে এই ওয়েস্টবাউন্ড পাইপলাইন দিয়ে প্রতি ঘণ্টায় ৭ দশমিক ৮ মিলিয়ন গ্যাস ইউরোপে যাচ্ছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।
ওয়েস্টবাউন্ড দিয়ে সরবরাহকৃত গ্যাসের চালান প্রথমে যেত জার্মানিতে, তারপর সেখান থেকে ইউরোপের বিভিন্ন দেশে তা পাঠানো হতো। সম্প্রতি ওয়েস্টবাউন্ডের পাশাপাশি নর্ডস্ট্রিম ২ নামে দ্বিতীয় আর একটি পাইপলাইন দিয়েও ইউরোপে গ্যাস পাঠানো শুরু করেছিল রাশিয়া। ওয়েস্টবাউন্ডের মতো ওই পাইপলাইন দিয়েও গ্যাস প্রথমে যেত জার্মানি, তারপর ইউরোপের বিভিন্ন দেশে।
শিল্পোৎপাদন ও গৃহস্থালী কাজে ইউরোপে প্রতিদিন যে পরিমাণ গ্যাস ব্যবহার করা হয় তার ৪০ শতাংশের যোগান আসে রাশিয়া থেকে। তার ওপর, মহামারির দুই বছরে অর্থনীতি প্রায় স্থবির অবস্থায় থাকার পর তা আবার পূর্ণমাত্রায় সচল করার উদ্যোগ নিয়েছে ইউরোপের অধিকাংশ দেশ, ফলে গ্যাসের চাহিদাও বাড়ছে দিন দিন।
ইউক্রেনে রুশ গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর যুক্তরাষ্ট্রের আহ্বান নর্ড স্ট্রিম ২ পাইপলাইনের গ্যাস সরবরাহে স্থগিতাদেশ দেয় জার্মানি। তার এক সপ্তাহ পরে ওয়েস্টবাউন্ড পাইপলাইনে গ্যাস সরবরাহ কমানোর উদ্যোগ নিল রাশিয়া। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন