বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সারা দেশে বিএনপির বিক্ষোভ সমাবেশ

ইনকিলাব রিপোর্ট | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২২, ১২:১৩ এএম

বেগম খালেদা জিয়ার মুক্তি ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদে সারা দেশে সমাবেশ কর্মসূচি পালন করেছে বিএনপি। কেন্দ্র ঘোষিত বিএনপির পূর্বনির্ধারিত বিক্ষোভ সমাবেশ বিভিন্ন স্থানে হামলার ঘটনা ঘটেছে। এতে বেশকিছু নেতাকর্মী আহত হয়েছেন। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্যে এ রিপোর্ট-

স্টাফ রিপোর্টার, চাঁদপুর থেকে জানান, চাঁদপুরের ফরিদগঞ্জে তেল, গ্যাস, বিদ্যুৎ, পানিসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্য-মূল্যের বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে উপজেলা বিএনপি। গতকাল দুপুরে ফরিদগঞ্জ পৌর সদরস্থ সিরাজ সুপার মার্কটের সামনে উপজেলা বিএনপির কার্যালয়ের সামনে প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, চাঁদপুর জেলা বিএনপির আহ্বায়ক ও কেন্দ্রীয় বিএনপির প্রবাসী কল্যাণ বিষয়ক সম্পাদক শেখ ফরিদ আহামেদ মানিক।

টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, চাল, ডাল, তেলসহ নিত্যপণ্যের মুল্য বৃদ্ধির প্রতিাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে টাঙ্গাইলে সদর ও পৌর বিএনপির উদ্যোগে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকালে টাঙ্গাইল শহরের ভিক্টোরিয়া রোডস্থ জেলা বিএনপি কার্যালয়ের সামনে এ বিক্ষোভ সমাবেশের আয়োজন করে।

ঝিনাইদহ জেলা সংবাদদাতা জানান, চাল, ডাল, তেল, গ্যাসসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে শৈলকুপায় বিএনপির বিক্ষোভ সমাবেশ আওয়ামী লীগের হামলায় পণ্ড হয়ে যায়। গতকাল সকালে শৈলকুপা শহরের কবিরপুর দলীয় কার্যালয়ের সামনে এ কর্মসূচির আয়োজন করে দলটির উপজেলা ও পৌর শাখা। উপজেলা বিএনপির সদস্য সচিব হুমায়ুন বাবর ফিরোজ অভিযোগ করে বলেন, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বিএনপির বিক্ষোভ সমাবেশ শুরুর প্রস্তুতি চলছিল। ঠিক সেই সময় উপজেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা দলীয় কার্যালয়ের সামনে সমাবেশস্থলে হামলা চালায়।

পটুয়াখালী জেলা সংবাদদাতা জানান, জেলার দুমকি উপজেলা বিএনপির পূর্ব নির্ধারিত বিক্ষোভ মিছিল ও সমাবেশকে কেন্দ্র করে আওয়ামীলীগ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া ও ইট পাটকেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। এতে সাংবাদিক পুলিশ সহ দুই পক্ষের কমপক্ষে ৪০ জন আহত হয়েছে। আহতদের মধ্যে ১৭ জনকে পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালে এবং ৭ জনকে দুমকি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেয়া হচ্ছে। আজ শনিবার দুমকীর গ্রামীণ ব্যাংক সড়কে বিএনপি কার্যালয়ের সামনে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

বিরামপুর (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, বিরামপুর থানা ও পৌর বিএনপি’র সকল অঙ্গসংগঠনের উদ্যোগে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের ঊর্ধ্বগতি প্রতিবাদে এক বিক্ষোভ সমাবেশ কার্যালয়ের সামনে অনুষ্ঠিত হয়। বিএনপির শত শত নেতাকর্মী বিক্ষোভ সমাবেশে অংশগ্রহণ করে। বিরামপুর থানা বিএনপির সভাপতি শফিকুল ইসলাম মামুনের সভাপতিত্বে দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন থানা বিএনপিসাধারণ সম্পাদক মনজুর এলাহী চৌধুরী রুবেল, সাংগঠনিক সম্পাদক নুর ইসলাম, নুরে আলম নুরা, পৌর বিএনপির সভাপতি হুমায়ুন কবিরসহ বিএনপির অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ।

ধামরাই (ঢাকা) উপজেলা সংবাদদাতা জানান, ঢাকার ধামরাইয়ে পুলিশের বাঁধার মুখে বিএনপি বিক্ষোভ মিছিল পন্ড হয়েছে। নিত্য প্রয়োজনী দ্রব্যমূল্যে লাগামহীন উর্ধ্বগতি সর্বগ্রাসী দুর্নীতির প্রতিবাদসহ বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে গতকাল উপজেলা বিএনপির আহ্বায়ক এবং জাতীয় নির্বাহী কমিটির সদস্য তমিজ উদ্দিনের নেতৃত্বে বিক্ষোভ মিছিল বের হয়। এসময় মিছিলকারিদের বাঁধা দেয় পুলিশ।

দুমকি (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, দুমকিতে আ.লীগ-বিএনপি সংঘর্ষ, বিএনপি কার্যালয় ভাঙচুর, ইটপাটকেল নিক্ষেপের ঘটনায় পুলিশসহ উভয় পক্ষের অন্তত ৩০ নেতাকর্মী আহত হয়েছে। গতকাল গ্রামীণ ব্যাংক সড়কে বিএনপি অফিস কার্যালয়ের সামনে এ সহিংসতার ঘটনাটি ঘটেছে। প্রত্যক্ষদর্শী ও বিএনপির নেতাকর্মীরা জানায়, দ্রব্যমূল্যের উর্ধগতির প্রতিবাদে কেন্দ্র ঘোষিত বিএনপির পূর্বনির্ধারিত বিক্ষোভ সমাবেশ সফল করতে ৫ শতাধিক নেতা-কর্মী দলীয় কার্যালয়ের সামনে জড়ো হয়।

হিলি সংবাদদাতা জানান, দিনাজপুরের হিলি বন্দরে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি। গতকাল দুপুরে হাকিমপুর উপজেলা বিএনপির কার্যালয়ের সামনে এ বিক্ষোভ মিছিল করেন বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। এসময় উপস্থিত ছিলেন হাকিমপুর উপজেলা বিএনপির সভাপতি ফেরদৌস রহমান, সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন শিল্পী, পৌর বিএনপিসাধারণ সম্পাদক নাজমুল হক, থানা ছাত্রদলের আহবায়ক আনোয়ার হোসেন, যুবদলের আহবায়ক শাহ্ আলম, হাকিমপুর থানা সেচ্ছাসেবক দলের সদস্য সচিব সোহেল হোসেন সহ অনেকে।

শ্রীনগর (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, নিত্যপণ্যের দাম বৃদ্ধির প্রতিবাদে গতকাল মুন্সীগঞ্জের শ্রীনগরে সমাবেশ করেছে উপজেলা বিএনপি। শ্রীনগর থানা বিএনপির সভাপতি শহিদুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিএনপির কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু, আবুল কালাম কানন, দেলোয়ার হোসেন, জেমস মৃধা, জহিরুল ইসলাম বাদশা, লিমন মোড়ল, কাজী শামীম ইমাম সাচ্চু ও মোতাহার হোসেন প্রমুখ।

হালুয়াঘাট (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, সরকার দুর্নীতিবাজ, মজুতদদারদের পাহাড়াদার এই মন্তব্য করে বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স বলেছেন, সরকারের ব্যর্থতা, দুর্নীতির কারণে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য মূল্যের লাগামহীন ঊধ্বগতি ঘটেছে। দেশে চরম দুঃশাসন কায়েম হয়েছে, জনজীবনে নাভিশ্বাস উঠেছে। কেন্দ্রীয় কর্মসূচি অনুযায়ী গতকাল ময়মনসিংহের ধোবাউড়া ও বিকেলে হালুয়াঘাটে পৃথক দুটি বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে এসব কথা বলেন। হালুয়াঘাট বাজারে উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আবু হাসনাত বদরুল কবিরের সভাপতিত্বে ও সাবেক চেয়ারম্যান আবদুল হামিদের সঞ্চালনায় হালুয়াঘাট উপজেলা বিক্ষোভ সমাবেশে বিএনপি নেতা বীর মুক্তিযোদ্ধা কাজিম উদ্দিন,আবদুল মান্নান, আব্দুল আজিজ খান প্রমুখ বক্তব্য রাখেন। ধোবাউড়া বাসস্ট্যান্ডে ধোবাউড়া উপজেলা বিএনপির সহ সভাপতি অধ্যাপক আজহারুল হকের সভাপতিত্বে সাংগঠনিক সম্পাদক মোয়াজ্জেম হোসেন খান লিটনের সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন ময়মনসিংহ উত্তর জেলা সদস্য অধ্যাপক জি এম আজহারুল ইসলাম কাজল, আনিসুর রহমান মানিক, উপজেলা বি,এনপির যুগ্ম সাধারণ সম্পাদক ফরহাদ রাব্বানী সুমন।

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, চাল, ডাল, তেল, গ্যাসসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্য মূল্যের উর্ধ্বগতির প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলা বিএনপি। শনিবার দুপুরে উপজেলা ও পৌর বিএনপির উদ্যোগে ওই বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

নান্দাইল উপজেলা সংবাদদাতা জানান, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদ ও দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে সুচিকিৎসার দাবিতে বিক্ষোভ মিছিল করেছেন নান্দাইল উপজেলা, পৌর বিএনপি, যুবদল, ছাত্রদল ও সকল অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। গতকাল সকালে নান্দাইল পৌর শহরের জালোয়া বাজারে এ বিক্ষোভ কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে বিএনপি, যুবদল, ছাত্রদল ও সকল অঙ্গ ও সহযোগী সংগঠনের শতাধিক নেতাকর্মী অংশ নেন।

কালীগঞ্জ (ঝিনাইদহ) উপজেলা সংবাদদাতা জানান, চাল, ডাল, তেল, গ্যাসসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের লাগামহীন উর্ধ্বগতির প্রতিবাদে ঝিনাইদহের কালীগঞ্জে বিক্ষোভ সমাবেশ করেছে বিএনপি। শনিবার সকালে কালীগঞ্জ শহরের থানা রোডস্থ দলীয় কার্যালয়ের সামনে কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের সিনিয়র যুগ্ম সম্পাদক সাইফুল ইসলাম ফিরোজের নির্দেশনায় এ কর্মসূচির আয়োজন করে দলটির উপজেলা ও পৌর শাখা। কালীগঞ্জ পৌর বিএনপির সিনিয়র যুগ্ম আহবায়ক নজরুল ইসলাম তোতার সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা বিএনপির আহবায়ক ও সাবেক মেয়র মাহাবুবার রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন যুগ্ম আহবায়ক আয়নাল হাসান, তবিবুর রহমান মিনি, শহিদুল ইসলাম সাইদুল, ইলিয়াস রহমান মিঠু, নজরুল ইসলাম, মোহাম্মদ আলী জিন্নাহ, জবেদ আলী প্রমুখ।

কাপ্তাই (রাঙামাটি) উপজেলা সংবাদদাতা জানান, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদে কাপ্তাই উপজেলা বিএনপি ও অঙ্গসহযোগী সংগঠনের আয়োজনে বিক্ষোভ সমাবেশ হয়েছে। গতকাল শিকছড়ি বিএনপির অস্থায়ী কার্যালয়ে এ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ সভাপতিত্ব করেন কাপ্তাই উপজেলা বিএনপির সহ-সভাপতি মো. আবুল হাসেম।

লালপুর (নাটোর) উপজেলা সংবাদদাতা জানান, বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তি ও চাল, ডাল, তেল ও গ্যাসসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধির প্রতিবাদে নাটোরের লালপুরে সমাবেশ করেছে বিএনপি ও তার সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। গতকাল সকালে লালপুর উপজেলা বিএনপি ও পৌর বিএনপির উদ্যোগে উপজেলার গৌরীপুরস্থ সাবেক মন্ত্রী মরহুম ফজলুর রহমান পটল এর কবর জিয়ারত শেষে বাসভবনের সামনে এই সমাবেশ করে তারা।

লৌহজং (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, মুন্সীগঞ্জের লৌহজংয়ে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদ মিছিলে লাঠিচার্জ করেছে পুলিশ। এ সময় একজন কর্মী আটক ও ১০ জন আহত হয়েছে। গতকাল দুপুর ১১টার দিকে উপজেলা বিএনপি ঘোড়দৌড় বাজারে অবস্থিত কার্যালয়ের সামনে প্রতিবাদ সমাবেশের আয়োজন করে। পরে দুপুর ১২টার দিকে সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল বের করার মুহূর্তে অতর্কিত লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দেয় পুলিশ।

মঠবাড়িয়া (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা জানান, পিরোজপুরের মঠবাড়িয়ায় নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য ঊর্ধ্বগতির প্রতিবাদে বিএনপির উদ্যোগে শনিবার সকালে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে উপজেলা ও পৌর বিএনপির উদ্যোগে পৌরশহরের প্রেসক্লাব সম্মুখ সড়ক থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে বালুর মাঠ সংলগ্ন দলীয় কার্যালয় গিয়ে শেষ হয়।

দেবিদ্বার (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, চাল, ডাল, তেল, গ্যাস, বিদ্যুৎ ও পানিসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্ধ্বগতি প্রতিবাদে কেন্দ্রিয় কর্মসূচির অংশ হিসেবে বিক্ষোভ সমাবেশ পালন করে কুমিল্লার মুরাদনগর উপজেলা ও বাঙ্গরা বাজার থানা বিএনপি। শনিবার দুপুরে বাঙ্গরায় অনুষ্ঠিত ওই সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন, কুমিল্লা উত্তর জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি মনিরুল হক জজ।

উলিপুর (কুড়িগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, চাল, ডাল, তেল, গ্যাসসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্য মূল্যের উর্দ্ধগতি ও সরকারের সকল পর্যায়ের ব্যর্থতার প্রতিবাদে কুড়িগ্রামের উলিপুরে বিএনপির বিক্ষোভ মিছিল পুলিশি বাঁধায় পন্ড হয়েছে। গতকাল সকাল ১১টার দিকে বিএনপির নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল দলীয় কার্যালয় থেকে বের করার চেষ্টা করলে পুলিশ এতে বাঁধা দেয় বলে নেতাকর্মীরা অভিযোগ করেন। পরে দলীয় কার্যালয়ে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।

নাজিরপুর (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা জানান, সাবেক প্রধানমন্ত্রী ও বর্তমান বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তি ও চাল, ডাল, তৈল গ্যাসসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্য মূল্যের উর্ধ্বগতির প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছেন নাজিরপুর উপজেলা বিএনপি। গতকাল উপজেলা বিএনপির কার্যালয় এই প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

পাঁচবিবি (জয়পুরহাট) উপজেলা সংবাদদাতা জানান, জয়পুরহাটের পাঁচবিবিতে সরকারের দুর্নীতি ও অব্যবস্থাপনার কারণে দ্রব্য মূল্যের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির প্রতিবাদে এবং দেশ নেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত। উপজেলা ও পৌর বিএনপির যৌথ আয়োজনে অফিস চত্বরে শনিবার বিকেলে এই সমাবেশে সভাপতিত্ব করেন উপজেলা বিএনপির আহবায়ক সাইফুল ইসলাম ডালিম। #

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Enamul Gsc ৬ মার্চ, ২০২২, ৮:১৮ এএম says : 0
রাইট কথা বলেন মিজা ফখরুল ইসলাম আলমগীর সাহেব আপনা কে ধন্যবাদ স্যার
Total Reply(0)
Md Rafi Rafi ৬ মার্চ, ২০২২, ৮:১৮ এএম says : 0
বিএনপি আবার খমতাই আসবে ইনশাআল্লাহ
Total Reply(0)
Atiqur Rahman ৬ মার্চ, ২০২২, ৮:১৮ এএম says : 0
দ্রব‍্য মুল্লের লাগামহিন উর্দগতির জন্য বিএনপি যে প্রতিবাদ করল এই জন্য তাদেরকে ধন্যবাদ
Total Reply(0)
Johir Islam ৬ মার্চ, ২০২২, ৮:১৮ এএম says : 0
বাংলাদেশি পণ্যের দাম ঊর্ধ্বগতিতে বাড়ছে এটা কোমাতে হবে সরকারের প্রতি আহ্বান
Total Reply(0)
Shofiqur Rahaman ৬ মার্চ, ২০২২, ৮:১৯ এএম says : 0
শুধু বিএনপি নয় পুরো জাতি নিন্দা করা উচিত কেন না এই সব দেখিয়ে দেখিয়ে সাধারণ মানুষ রাস্তায় বশে গেছে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন