রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

লুকনোর প্রশ্ন নেই, কিয়েভেই আছি: জেলেনস্কি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২২, ৫:০২ পিএম

রাশিয়া-ইউক্রেন তৃতীয় বৈঠকেও মিলল না রফাসূত্র। এদিকে, ক্রমেই ভয়াবহ হয়ে উঠছে পরিস্থিতি। রুশ সেনা আক্রমণের ঝাঁজ বাড়াচ্ছে। এর মধ্যে রাজধানী কিয়েভ ক্রমশই দখল করার দিকে এগোচ্ছে রাশিয়া। এই পরিস্থিতিতে মুখ খুললেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও পোস্ট করে তিনি জানিয়ে দিলেন, তিনি লুকিয়ে নেই। কিয়েভেই রয়েছেন।

ইনস্টাগ্রামে শেয়ার করা ওই ভিডিওতেয় তাকে রীতিমতো পালটা চ্যালেঞ্জ ছুঁড়ে দেয়ার ভঙ্গিতে বলতে শোনা গিয়েছে, ‘আমি কিয়েভে আছি। বাঙ্কোভা স্ট্রিটে। আমি কোথাও লুকিয়ে নেই। আমি কাউকে ভয় পাই না।’ গত ২ সপ্তাহে অন্তত তিনবার জেলেনস্কিকে হত্যার চক্রান্ত করা হয়েছে। এমনটাই দাবি ইউক্রেন প্রশাসনের। সেই কারণেই বেড়েছে সতর্কতা। কিন্তু এদিন জেলেনস্কি বুঝিয়ে দিলেন, সতর্ক থাকলেও তিনি ভীত নন।

সোমবার রাশিয়া-ইউক্রেন তৃতীয় বৈঠকেও মেলেনি যুদ্ধ থামানোর উপায়। যুদ্ধক্ষেত্রে আরও ভয়াবহ হয়ে উঠছে পরিস্থিতি। ইউক্রেনের মিকোলেভ সেনা ব্যারাকে মিসাইল হামলা চালিয়েছে রুশ ফৌজ। ওই ঘটনায় ৯ ইউক্রেনীয় সেনার মৃত্যু হয়েছে বলে খবর। ভিনিৎসা-সহ একাধিক জায়গায় বোমাবর্ষণ করছে রাশিয়ার গোলন্দাজ বাহিনী। প্রায় তিন ঘণ্টা ধরে মানবিক করিডর তৈরি করা ও সংঘর্ষবিরতি নিয়ে আলোচনা হয় দুই পক্ষের মধ্যে। জানা গিয়েছে, বেলারুশ-পোল্যান্ড সীমান্তের বেলোভেজসকায়া পুশচা এলাকায় হওয়া ওই বৈঠক ‘ইতিবাচক’ বলেই দাবি করেছে কিয়েভ। তবে আলোচনায় খুশি নয় মস্কো।

এদিকে সোমবার ফের ইউক্রেনে ফের সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করেছে রাশিয়া। যুদ্ধজর্জর দেশটির পাঁচটি শহরে আপাতত রুশ কামানের গর্জন থামাতে চলেছে বলেই খবর। ওই শহরগুলি থেকে নাগরিকদের দ্রুত নিরাপদে বেরিয়ে যাওয়ার সুযোগ করে দিতেই এহেন পদক্ষেপ মস্কোর। সূত্র: বিজনেস ইনসাইডার।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন