শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাঙালিদের হাতে বাবাকে জীবন দিতে হয়েছে, এটাই কষ্টের : শেখ হাসিনা

গোপালগঞ্জ জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ মার্চ, ২০২২, ১২:১৩ এএম

৭৫-এর স্মৃতিচারণ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দুর্ভাগ্য, ৭৫ এ কিন্তু শিশুরাও মুক্তি পায়নি। কারবালার ময়দানেও এ রকম ঘটনা ঘটেনি। শিশু-নারীদের কেউ হত্যা করেনি কিন্তু বাংলার মাটিতে যাদের জন্য আমার বাবা জীবন উৎসর্গ করেছেন, বছরের পর বছর কারাগারে ছিলেন, যাদের একটি জাতি হিসেবে মর্যাদা দিয়ে গেছেন। আর সেই বাঙালিদের হাতে তাকে জীবন দিতে হয়েছে। এটাই হচ্ছে সব থেকে কষ্টের, সব থেকে দুঃখের।

গতকাল বৃহস্পতিবার বিকেলে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উপলক্ষে টুঙ্গিপাড়ায় হৃদয়ে পিতভ‚মি শীর্ষক অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি এ কথা বলেন।
এরআগে বেলা ১০টা ৫৫ মিনিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনা টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিসৌধ কমপ্লেক্সে এসে পৌঁছান। বেলা ১১টা ২৫ মিনিটে প্রেসিডেন্ট আবদুল হামিদ সমাধি সৌধ কমপ্লেক্সে এসে পৌঁছালে প্রধানমন্ত্রী তাকে স্বাগত জানান।

এরপর কেন্দ্রীয় মন্ত্রী পরিষদের সদস্যবৃন্দ ও আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দ বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানান।
এছাড়া, কেন্দ্রীয় যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিকলীগ, কৃষকলীগ, স্বেচ্ছাসেবকলীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলালীগসহ, গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগ, টুঙ্গিপাড়া আওয়ামী লীগ এবং অঙ্গ ও সহযোগি সংগঠন জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানায়।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের লক্ষ্য হচ্ছে, আমাদের শিশুরা সুরক্ষিত থাকবে, সুন্দর জীবন পাবে। জাতির পিতা এ দেশের শিশুদের খুবই ভালোবাসতেন। আমার ছেলে জয়ের সৌভাগ্য হয়েছে আমার বাবার কোলে চড়ে খেলা করতে। তিনি যখন খেলতেন বাচ্চাদের সঙ্গে মনে হতো তিনি নিজেই যেন একটা শিশু হয়ে যেতেন।

তিনি বলেন, বাবার স্বপ্ন পূরণ করবার জন্য, এ দেশের মানুষের ভাগ্য পরিবর্তনের জন্য, এ দেশের শিশুদের যেন আগামী দিনে আমাদের স্বজনহারা বেদনা নিয়ে বাঁচতে না হয়। তারা যেন সুন্দর জীবন পায়, উন্নত জীবন পায়। যে শিশুদের জাতির পিতা অত্যন্ত ভালোবাসতেন, আর ভালোবাসতেন বলেই আমরা যখন ২১ বছর পর সরকার গঠন করি, তখনই আমরা ১৭ মার্চ শিশু দিবস হিসেবে ঘোষণা দিই। কারণ তিনি শিশুদের অধিকার প্রতিষ্ঠার জন্য স্বাধীনতার পরপরই আমাদের যে সংবিধান দিয়েছিলেন তাতে শিশুদের অধিকার নিশ্চিত করেছিলেন।

তা ছাড়া শিশু অধিকার আইন তিনি করে দিয়ে যান। সেই সঙ্গে শিশুদের সুরক্ষার জন্য কেয়ার অ্যান্ড কোটেশন সেন্টার যেটা বর্তমানে সরকারি শিশু পরিবার নামে পরিচিত, সেটাও তিনি প্রতিষ্ঠা করে শিশুদের অর্থাৎ যুদ্ধ-বিধ্বস্ত শিশুদেরও যেন ভালোভাবে লালন-পালন হয় সেই ব্যবস্থা তিনি করে দিয়েছিলেন। জাতির পিতার পদাঙ্ক অনুসরণ করে ১৯৯৬ সালে যখন আমরা সরকার গঠন করি, তখন আমরা শিশুদের উন্নয়নের জন্য শিক্ষায়-দীক্ষায় যাতে তারা এগিয়ে যেতে পারে-পিছিয়ে না পড়ে সে জন্য প্রতিটি এলাকায় স্কুল তৈরি করে দেওয়া, তাদের শিক্ষার ব্যবস্থা করা; জাতির পিতার পদাঙ্ক অনুসরণ করে আমরাও অনেক স্কুল জাতীয়করণ করি। সন্ত্রাস-জঙ্গিবাদ এবং বিভিন্ন অপকর্ম থেকে যাতে তারা মুক্তি পায় সেই ব্যবস্থা নিই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
Sharif Ahammed ১৮ মার্চ, ২০২২, ৫:৫৪ এএম says : 0
স্বাধীনতার মহান স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকীতে বিনম্র শ্রদ্ধা।
Total Reply(0)
Mahmudul Haque ১৮ মার্চ, ২০২২, ৫:৫৫ এএম says : 0
শুভ জন্মদিন..❤️বাংঙ্গালী জাতির মহান নায়ক, স্বাধীন বাংলার স্থপতি রাজনীতির মহাকাব্য,হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি,বাংলার রাখাল রাজা,জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান
Total Reply(0)
Md Rayhan Sarker ১৮ মার্চ, ২০২২, ৫:৫৫ এএম says : 0
মহান স্বাধীনতার স্থপতি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বিনম্র শ্রদ্ধাঞ্জলি !
Total Reply(0)
RüHül ÅmÎñ ১৮ মার্চ, ২০২২, ৫:৫৫ এএম says : 0
আসকের এইদিনে মুজিব তোমায় মনেপড়ে
Total Reply(0)
Md Najim ১৮ মার্চ, ২০২২, ৫:৫৬ এএম says : 0
গভীর শ্রদ্ধায় স্মরন করছি জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কে
Total Reply(0)
মোঃ নয়ন মিয়া ১৮ মার্চ, ২০২২, ৫:৫৬ এএম says : 0
· আজ থেকে শতবছর আগে এই বাংলায় জন্মেছিলেন এক মহামানব। তিনি স্বপ্ন দেখেছিলেন দেশকে স্বাধীন করার। শুধু স্বপ্ন দেখেই থেমে যাননি, সেই স্বপ্নকে বাস্তবায়ন করার সাহসও দেখিয়েছেন। তিনি আজ আমাদের মাঝে নেই, কিন্তু তার চেতনা আজও বেঁচে আছে আমাদের মাঝে। আমাদের জাতির পিতাকে তাই জানাই জন্ম বার্ষিকীতে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন।
Total Reply(0)
মোঃ লোকমান হোসেন বাপ্পা ১৮ মার্চ, ২০২২, ৫:৫৭ এএম says : 0
তুমি বাংলার ধ্রুবতারা তুমি হৃদয়ের বাতিঘর আকাশে বাতাসে বজ্রকন্ঠ তোমার কন্ঠষর। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্ম বার্ষিকীতে বিনম্র শ্রদ্ধা
Total Reply(0)
Alamgir Parvez ১৮ মার্চ, ২০২২, ৫:৫৭ এএম says : 0
ঊষালগ্নের মহানায়ক বাংলার রাখাল রাজা বাঙালি জাতির জনক সারাবিশ্বে ৩২কোটি বাঙালি 'র অহংকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।। শুভ জন্মদিনে বিনম্র শ্রদ্ধা.....
Total Reply(0)
সাব্বির হোসেন ১৮ মার্চ, ২০২২, ৬:২১ পিএম says : 0
শেখ মুজিবের মৃত্যু সত্যি খুব লজ্জা জনক । তাদের বিচার মহান রাব্বুল আলামিন একদিন ঠিক ই করবেন । তিনি সত্যি একজন মহান আদর্শিক নেতা ছিলেন । শাসক হিসেবে উনি কতটুকু সফল ছিলেন অথবা বঙ্গবন্ধুর সব নীতির সহিত হয়তো আমি একমত নাও হতে পারি কিন্তু দেশের প্রয়োজনে , স্বার্থে তিনি ছিলেন অদ্বিতীয় নেতা । যার কণ্ঠ শুনলেই গায়ের লোম খাড়া হয়ে যায় । ভাগ্যের কি নির্মম পরিহাস , বঙ্গবন্ধুর সেই নীতি আদর্শ আজ হারিয়ে যেতে বসেছে । ওপরে ওপরে আমাদের এই মহান নেতাকে শ্রদ্ধা দেখিয়ে তার গায়ে জরানো কোট গায়ে দিয়ে আজ বাংলার মাটি হয়েছে চোর , দুর্নীতিবাজদের আখড়া । যে যত বড় দুর্নীতিবাজ , সমাজে আজ তার সম্মান তত বেশি । জন প্রশাসন মন্ত্রনালয় থেকে শুরু করে বিচার ব্যাবস্থা , সংবাদ সংস্থা সব দুর্নীতিবাজদের দখলে । ৫ বছর পর পর কোন এম পি , মন্ত্রী কে শাস্তি দেবার ছলে তার বিপরীতে যে ভোট দিব , সে ব্যাবস্থাও রাষ্ট্র ব্যাবস্থা রাখেনি আজ । .....
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন