সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তুরস্কের মধ্যস্থতায় রাশিয়া-ইউক্রেন শান্তি আলোচনার অগ্রগতি হয়েছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ মার্চ, ২০২২, ১০:১২ এএম

তুরস্কের মধ্যস্থতায় রাশিয়া ও ইউক্রেনের শান্তি আলোচনায় অনেকটাই অগ্রগতি হয়েছে। দু’পক্ষই চুক্তিতে পৌঁছানোর কাছাকাছি অবস্থানে রয়েছে। এ তথ্য জানিয়েছেন তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু।

ন্যাটো সদস্যভুক্ত তুরস্কের প্রত্যাশা তাদের মধ্যস্থতায় এ সংকট শিগগিরই সমাধান হবে। তবে আলোচনা সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য দেননি আঙ্কারা।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, দু’পক্ষকে নিরস্ত্রীকরণ, ইউক্রেনের নিরাপত্তা নিশ্চিত, রুশ ভাষা ব্যবহারে বাধা না দেয়াসহ গুরুত্বপূর্ণ ছয়টি ইস্যুতে দু’দেশের মধ্যে আলোচনা চলছে।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বার্তা সংস্থা এএফপিকে বলেন, যখন যুদ্ধ চলছে, বেসামরিক লোকজনকে হত্যা করা হচ্ছে, তখন বিভিন্ন শর্তে একমত হওয়া সহজ বিষয় না। আমরা দেখতে পাচ্ছি, পক্ষগুলো (রাশিয়া ও ইউক্রেন) একটি সমঝোতার কাছাকাছি পৌঁছেছে।

যুদ্ধ শুরু হওয়ার পর থেকে মধ্যস্থতাকারী হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে তুরস্ক। দেশটির আন্তালিয়ায় রাশিয়া ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকও হয়। সেখানেও সমাধান না আসায় মস্কো ও কিয়েভ সফর করেন তুর্কী পররাষ্ট্রমন্ত্রী। এরদোগান প্রশাসনের প্রত্যাশা, তাদের হাত ধরেই শান্তি ফিরবে অঞ্চলটিতে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন