বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পাক সেনাপ্রধানের সঙ্গে সাক্ষাৎ চীনা পররাষ্ট্রমন্ত্রীর

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০২২, ৫:৩৮ পিএম

পাক সেনপ্রধান কামার জাভেদ বাজওয়ার সঙ্গে সাক্ষাৎ করলেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। দুই দেশের মধ্যে সামরিক ও কৌশলগত সম্পর্ক আরও মজবুত করতেই এই বৈঠক বলে খবর। এদিকে, লাদাখে সীমান্ত সংঘাতের আবহে চীন-পাকিস্তান জোটের অভিসন্ধি নিয়ে উদ্বিগ্ন ভারত।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, বুধবার ইসলামাবাদে পাক সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার সঙ্গে বৈঠকে বসেন চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। সূত্রের খবর, বৈঠকে চীনের বিদেশনীতির ভূয়সী প্রশংসা করে সমর্থন প্রকাশ করেন পাক সেনাপ্রধান। বাজওয়ার বক্তব্য, চীনের বিদেশনীতি সম্পূর্ণ নিরপেক্ষ ও ভারসাম্য বজায় রেখে চলেছে। দায়িত্বশীল দেশ হিসেবে বিশ্ব শান্তি বজায় রাখার চেষ্টা করছে চীন।

অন্যদিকে, পাক সেনার প্রশংসায় পঞ্চমুখ হয়ে ওঠেন চীনা বিদেশমন্ত্রী। ওয়াং ই-র কথায়, দুই দেশের মধ্যে সামরিক ও কৌশলগত সম্পর্ক মজবুত করতে পাক সেনার ভূমিকা অত্যন্ত প্রশংসনীয়। চীন-পাকিস্তান ইকোনমিক করিডরের সুরক্ষা ও পাকিস্তানে কর্মরত চীনা নাগরিকদের সুরক্ষার ব্যবস্থা নিয়েও সন্তোষ প্রকাশ করেন চীনের পররাষ্ট্রমন্ত্রী।

তাৎপর্যপূর্ণ ভাবে, পাকিস্তানে সদ্যসমাপ্ত ইসলামিক দেশগুলির সংগঠন OIC বা ‘অর্গানাইজেশন অফ ইসলামিক কোঅপারেশন’-এর (Organisation of Islamic Cooperation) অনুষ্ঠানে দাঁড়িয়ে কাশ্মীর ইস্যুতে মন্তব্য করেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। কার্যত কাশ্মীর ইস্যুতে ইসলামিক দেশগুলির পাশে দাঁড়ানোর বার্তা দিলেন তিনি। যদিও চীন ওআইসি-র সদস্য নয় তবুও পাকিস্তানের পাশে দাঁড়িয়ে ভারতকে চাপে ফেলার চেষ্টা করেছে দেশটি। লাদাখ সীমান্তে ভারত ও চিবের মধ্যে যে সংঘাত চলছে এহেন পরিস্থিতিতে গোটা ঘটনাবলীর উপর তীক্ষ্ণ নজর রাখছে নয়াদিল্লি। সূত্র: এএনআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন