শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতের আপত্তি উড়িয়ে করিডর মজবুত করার বার্তা চীন-পাকিস্তানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২২, ১২:২৫ পিএম

ভারতের আপত্তিতে পাত্তা দিল না চীন। ‘চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর’-এ দ্রুত কাজ এগিয়ে নিয়ে যাওয়ার সবুজ সংকেত দিল বেইজিং। বুধবার পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সঙ্গে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বৈঠকের অধিকাংশ জুড়ে এই প্রকল্প নিয়েই আলোচনা হয় বলে খবর।

২০১৩ সালে পাকিস্তানে পরিকাঠামো নির্মাণে উদ্যোগী হয়ে ‘চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর’ (সিপিইসি) প্রকল্প শুরু করে চীন। ওই প্রকল্পের অন্তর্গত তৈরি একটি সড়ক গিয়েছে আজাদ কাশ্মীরের মধ্যে দিয়ে। আর তাতেই ঘোর আপত্তি ভারতের। এমন পদক্ষেপ দেশের সর্বভৌমত্বে আঘাত বলেই দাবি করে নয়াদিল্লি। এ প্রেক্ষাপটেই গত ফেব্রুয়ারি মাসে চীনের সঙ্গে সিপিইসি নিয়ে ‘ইনডাস্ট্রিয়াল কোঅপারেশন এগ্রিমেন্ট’ নামের একটি চুক্তি স্বাক্ষর করেন পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রী ইমরান খান। শুধু তাই নয়, আফগানিস্তান এবং তুরস্ককে এই প্রকল্পে শামিল করার জন্য চেষ্টা চলছে।

এদিকে বিষয়টি আঁচ করতে পেরে মঙ্গলবার ‘শাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন’ (এসসিও) গোষ্ঠীভুক্ত রাষ্ট্রগুলির পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে এই মর্মে আগাম স্বর চড়িয়েছিলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর। তিনি বলেছিলেন, “যে কোনও পরিকাঠামো গড়ার ক্ষেত্রে এসসিও-র সদস্য রাষ্ট্রগুলির মনে রাখা উচিত, ভৌগোলিক অখণ্ডতা এবং সার্বভৌমত্বে যেন আঘাত না লাগে।” এই মন্তব্যের নিশানা যে বেইজিং ও ইসলামাবাদ তা স্পষ্ট। বলে রাখা ভাল, এসসিও গোষ্ঠীতে ভারতের সঙ্গে রয়েছে চীন ও পাকিস্তানও।

উল্লেখ্য, ভারতের বিরোধিতা সত্বেও সিপিইসি প্রকল্পের অন্তর্গত আজাদ কাশ্মীর-সহ বিস্তীর্ণ অঞ্চলে পরিকাঠামো নির্মাণ করছে চীন। তবে এ প্রকল্পের যে বিপুল খরচ তারবেশিরভাগই বহন করছে চীন। এর মাধ্যমে দুই দেশই উপকৃত হবে বলে মত বিশ্লেষকদের। সূত্র: টাইমস নাউ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন