শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

বাইডেনের বক্তব্য অগ্রহণযোগ্য ও ক্ষমার অযোগ্য : রাশিয়া

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মার্চ, ২০২২, ১১:৪০ এএম

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার ক্ষমতায় পরিবর্তন আনার যে আহ্বান জানিয়েছেন তা কঠোর ভাষায় প্রত্যাখ্যান করেছে মস্কো। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ‘বাইডেন এ বিষয় সিদ্ধান্ত নেয়ার কেউ নন। রাশিয়ার প্রেসিডেন্ট কে হবেন তা এদেশের জনগণ নির্ধারণ করবে।’
জবাবে হোয়াইট হাউস বলেছে, প্রেসিডেন্ট জো বাইডেন পোল্যান্ডে দেওয়া ওই বক্তব্যের মাধ্যমে মস্কোয় শাসক পরিবর্তনের আহ্বান জানাননি।
উল্লেখ্য, প্রতিবেশী দেশ ইউক্রেনকে ন্যাটো জোটের অন্তর্ভুক্ত করা থেকে বিরত রাখার লক্ষ্যে গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে। এছাড়া, ইউক্রেনের পূর্বাঞ্চলীয় স্বঘোষিত স্বাধীন প্রজাতন্ত্র ‘দোনেৎস্ক’ ও ‘লুহানস্ক’কে কিয়েভের প্রভাবমুক্ত করাও রাশিয়ার এ সামরিক অভিযানের অন্যতম ঘোষিত লক্ষ্য।
এদিকে, রাশিয়া ওই সামরিক অভিযান শুরু করার পর থেকেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একের পর এক রাশিয়ার প্রেসিডেন্টকে ব্যক্তিগত আক্রমণ করে যাচ্ছেন। তিনি চলতি মাসের গোড়ার দিকে ভ্লাদিমির পুতিনকে ‘যুদ্ধাপরাধী’ বলে উল্লেখ করেছিলেন।
এরপর গতকাল (শনিবার) পোল্যান্ডে আশ্রয় নেয়া ইউক্রেনের একদল শরণার্থীর সাথে কথা বলার সময় বাইডেন পুতিনকে ‘কসাই’ বলে আখ্যায়তি করেন। শরণার্থীদের সাথে সাক্ষাৎ শেষে তিনি এক বক্তব্যে রাশিয়ার ক্ষমতায় পরিবর্তন আনার আহ্বান জানান।
বাইডেন বলেন, প্রেসিডেন্ট পুতিন রাশিয়ার ক্ষমতায় টিকে থাকতে পারবেন না।
এর আগে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন তার রুশ সমকক্ষকে ‘যুদ্ধাপরাধী’ বলে যে কটূক্তি করেছিলেন তার জবাবে ক্রেমলিনের মুখপাত্র পেসকভ বলেছিলেন, বাইডেনের এ বক্তব্য ‘অগ্রহণযোগ্য ও ক্ষমার অযোগ্য’। সূত্র: সিএনএন, বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন