রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কালবৈশাখী বজ্রবৃষ্টি বন্যা সাগরে ঘূর্ণিঝড় এ মাসেই

মার্চে দেশে গড়ে ৮৬ শতাংশ কম বৃষ্টিপাত

শফিউল আলম | প্রকাশের সময় : ৪ এপ্রিল, ২০২২, ১২:০২ এএম

চলতি এপ্রিল মাসে বঙ্গোপসাগরে এক থেকে দু’টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এরমধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এ মাসে দেশের কোথাও কোথাও মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। মৃদু তাপপ্রবাহের সময় তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি এবং মাঝারি তাপ্রবাহের সময় তাপমাত্রার পারদ ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসে উঠতে পারে। এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি এবং রাতের তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে।

গতকাল রোববার আবহাওয়া বিভাগের বিশেষজ্ঞ কমিটির সভায় এপ্রিল মাসের উপরোক্ত দীর্ঘমেয়াদি পূর্বাভাস দেয়া হয়েছে। আবহাওয়া বিভাগের ঝড় সতর্কীকরণ কেন্দ্র ঢাকায় ভার্চুয়ালি অনুষ্ঠিত উক্ত বিশেষজ্ঞ কমিটির সভায় সভাপতিত্ব করেন আবহাওয়া বিভাগের পরিচালক বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান মো. আজিজুর রহমান।
পূর্বাভাসে আরও জানা গেছে, এপ্রিল মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ মাসে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে ২ থেকে ৩ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি থেকে প্রবল আকারে কালবৈশাখী ঝড় সংঘটিত হতে পারে। এছাড়া দেশের অন্যত্র ৩ থেকে ৫ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা থেকে মাঝারি আকারে কালবৈশাখী ঝড় হতে পারে। এ মাসে উজানে অতিবৃষ্টির কারণে দেশের কতিপয় স্থানে স্বল্পমেয়াদি আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

বিশেষজ্ঞ কমিটির পর্যালোচনায় জানা গেছে, গেল মার্চ মাসে সারা দেশে সার্বিকভাবে স্বাভাবিকের চেয়ে গড়ে ৮৬ দশমিক এক শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে। গত মাসে রাজশাহী, বরিশাল ও খুলনা বিভাগে কোন বৃষ্টিপাত হয়নি। গত ফেব্রুয়ারি মাসে সারা দেশে সার্বিকভাবে স্বাভাবিকের চেয়ে গড়ে ৫২ দশমিক ৮ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়। মার্চ মাসে দেশের সার্বিক সর্বোচ্চ ও সর্বনিম্ন গড় তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে গড়ে যথাক্রমে ১ দশমিক ৬ ডিগ্রি সে. এবং শূণ্য দশমিক ৫ ডিগ্রি সে. বেশি ছিল।

সর্বশেষ আবহাওয়া : আজ সোমবার পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা থেকে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৭২ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তনের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া বিভাগ আরও জানায়, পশ্চিমা লঘুচাপের একটি বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লখুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন